জীবন যেমন ডেস্ক

  ২০ অক্টোবর, ২০১৭

মজাদার ভর্তার রেসিপি

ভর্তা কথাটা শুনলে জিভে জল আসে। তাই আজকে আমরা হাজির হয়েছি বিভিন্ন মজাদার সব ভর্তার রেসিপি নিয়ে। যা আপনাদের রসনাবিলাসে সাহায্য করবে।

আলু ভর্তা : আলু আধা কেজি সিদ্ধ করে চটকে নিন। এবার পাত্রে ২ টেবিল চামচ তেল দিয়ে শুকনা মরিচ ভেজে পেঁয়াজ কুচি দিন। পেঁয়াজ বাদামি রং হলে পেঁয়াজ মরিচ লবণ দিয়ে চটকে আলু দিন এবার ধনেপাতা কুচি দিয়ে মেখে ভর্তা বানিয়ে নিন।

বেগুন ভর্তা : উপকরণ : বড় গোল বেগুন ১টি, সরিষা বাটা ১ চা চামচ, নারকেল মিহি বাটা ২ চা চামচ, টমেটো কুচি ১ কাপ, পেঁয়াজ কুচি আধা কাপ, মেথি আধা কাপ, সরিষার তেল ২ টেবিল চামচ, কাঁচামরিচ কুচি ২ টেবিল চামচ ও লবণ স্বাদমতো।

প্রণালি : বেগুনের গায়ে তেল মাখিয়ে পুড়িয়ে নিন। এবার পানিতে রেখে খোসা ছাড়িয়ে মেখে নিন। কড়াইয়ে তেল দিয়ে মেথি ফোড়ন দিয়ে পেঁয়াজ কুচি দিন। পেঁয়াজ একটু নরম হলে টমেটো, সরিষা, নারকেল, কাঁচামরিচ ও লবণ দিয়ে কিছুক্ষণ নেড়ে বেগুন দিন। কড়াইয়ের তলা ছেড়ে এলে এবং একটু আঠালো হলে নামিয়ে নিতে হবে।

মসুর ডালের ভর্তা : উপকরণ : মসুর ডাল ১ কাপ, পানি ৩ থেকে সাড়ে ৩ কাপ, রসুন কুচি আধা চামচ, পেঁয়াজ কুচি ১ চা চামচ, লবণ আধা চা চামচ, কাঁচামরিচ ফালি ২টি ও তেল ১ চা চামচ।

প্রণালি : সব উপকরণ দিয়ে ডাল সিদ্ধ করতে হবে। ঘন থকথকে হলে নামাতে হবে।

টমেটো ভর্তা : উপকরণ : ছোট টমেটো ২৫০ গ্রাম, পেঁয়াজ মিহি কুচি ১ টেবিল চামচ, শুকনা মরিচ ২টা, ধনেপাতা কুচি ২ টেবিল চামচ, লবণ পরিমাণমতো, চিনি ১ চা চামচ, সরষের তেল ১ টেবিল চামচ ও লেবুর রস ১ টেবিল চামচ।

প্রণালি : শুকনা মরিচ তাওয়ায় টেলে বিচিসহ গুঁড়া করে নিতে হবে। টমেটোর গায়ে তেল লাগিয়ে তাওয়ার ওপর ঢাকনা দিয়ে ঢেকে মাঝারি আঁচে চুলায় তুলে সব দিক সমানভাবে পুড়িয়ে নিতে হবে। ঠান্ডা হলে খোসা ছাড়িয়ে চটকে পেঁয়াজ, মরিচ, লবণ, তেল, চিনি, লেবুর রস, ধনেপাতা দিয়ে মেখে ভর্তা করতে হবে।

টাকি মাছের ভর্তা : উপকরণ : টাকি মাছ ১ কাপ, পেঁয়াজ স্লাইস ৩ টেবিল চা, আদা রসুন, বাটা ১ চা চামচ, পেঁয়াজ পাতা ২ টেবিল চা, জিরা বাটা ১ চা চামচ, রসুন ছেঁচা ২ টেবিল চা, ধনে বাটা ১ চা চামচ, লবণ স্বাদ অনুযায়ী, হলুদ বাটা ১/২ চা চামচ ও মরিচ বাটা ১/২ চা চামচ।

প্রণালি : মাছ সিদ্ধ করে কাঁটা বেছে ১ কাপ মেপে নিন। তেলে পেঁয়াজ দিয়ে হালকা বাদামি রং করে ভেজে বাটা মসলা ও সামান্য পানি এবং রসুন দিয়ে কষাতে হবে। কষানো হলে পেঁয়াজ পাতাসহ কচি পেঁয়াজ দিয়ে নাড়–ন। মাছ দিয়ে নেড়ে নেড়ে ভাজতে হবে। এবার লবণ দিন। মাছ হালুয়ার মতো তাল বাঁধলে নামিয়ে ফেলুন। মাছ যেন ঝুরি এবং শুকনা না হয়। এরপর আপনি চাইলে হাত দিয়ে গোল গোল বল বানিয়ে পরিবেশন করুন মজাদার টাকি মাছের ভাজা ভর্তা।

কালিজিরা ভর্তা : উপকরণ : কালিজিরা আধা কাপ, রসুনের কোয়া ২ টেবিল চামচ, কাঁচামরিচ ৮টি, পেঁয়াজ কুচি ৪ টেবিল চামচ, লবণ পরিমাণমতো ও সরিষার তেল ২ টেবিল চামচ।

প্রণালি : রসুন, পেঁয়াজ, কাঁচামরিচ কাঠখোলায় টেলে নিতে হবে। তেল বাদে সব উপকরণ পাটায় বেটে তেল দিয়ে মেখে ভর্তা করুন।

আলু-ডিমের ভর্তা : উপকরণ : ডিম ২টি, আলু ১টি (মাঝারি সাইজের), কাঁচামরিচ কুচি ১ চা চামচ, পেঁয়াজ কুচি ১ টেবিল চামচ, ধনেপাতা কুচি ১ চা চামচ ও লবণ পরিমাণমতো।

প্রণালি : আলু এবং ডিম সিদ্ধ করে নিন। খোসা ছাড়িয়ে আলু এবং ডিম আলাদাভাবে চটকে নিন। এবার পেঁয়াজ কুচি, লবণ এবং আধা চা চামচ সরিষার তেল দিয়ে ডিম ও আলু ভালোভাবে মেখে ভর্তা তৈরি করুন।

পালংশাক ভর্তা : উপকরণ : পালংশাক ২০০ গ্রাম, কাঁচামরিচ/শুকনা মরিচ ভাজা ৫ থেকে ৬টি ও পেঁয়াজ কুচি ২ টেবিল চামচ, লবণ ও সরিষার তেল নিজের পছন্দমতো।

প্রণালি : প্রথমে পালংশাক ভালো করে ধুয়ে বড় করে কেটে যেকোনো পাত্রে সিদ্ধ করে নিন। শাক সিদ্ধ হয়ে গেলে পেঁয়াজ কুচি, মরিচ ও লবণ হাত দিয়ে চেটকিয়ে মিহি করুন। তারপর সরিষার তেল দিয়ে মাখিয়ে পরিবেশন করুন। শীতের দিনে গরম গরম ভাতের সঙ্গে শাক ভর্তা অনেক সুস্বাদু লাগে।

লাউশাক ভর্তা :উপকরণ : লাউয়ের পাতা ৬-৭টা, নারকেল কুড়ানো ৪ চা চামচ, সরিষা ২ চা চামচ, সিদ্ধ কাঁচামরিচ ২টা, লবণ প্রয়োজনমতো।

প্রণালি : লাউশাক ভালো করে ধুয়ে সিদ্ধ করুন। শাকের সাথে কাঁচামরিচও সিদ্ধ করুন। শাক সিদ্ধ করে পানি ঝরিয়ে নিন। এবার নারকেল কুড়ানো, সরিষা, লবণ, সিদ্ধ করা শাক ও কাঁচামরিচসহ পাটায় পানি ছাড়া বেটে ভর্তা তৈরি করুন।

কাচকি মাছ ভর্তা : উপকরণ : কাচকি মাছ এক কাপ, পেঁয়াজ কুচি ১ টেবিল চামচ, রসুন কুচি ২ চা চামচ, কাঁচামরিচ ৪টি, ধনেপাতা কুচি ১ টেবিল চামচ ও লবণ পরিমাণমতো।

প্রণালি : কাচকি মাছ ভালো করে ধুয়ে পানি ঝরিয়ে রাখুন। কাচকি মাছ, পেঁয়াজ কুচি, রসুন কুচি, কাঁচামরিচ অল্প তেলে কড়াইতে হালকাভাবে ভাজুন। ভাজা হলে লবণ ও ধনেপাতা দিয়ে পাটায় বেটে ভর্তা তৈরি করুন।

পিডিএসও/তাজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ভর্তা,ভর্তার রেসিপি,মজাদার ভর্তা,বিভিন্ন পদের ভর্তা
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist