reporterঅনলাইন ডেস্ক
  ১৬ অক্টোবর, ২০১৭

ব্যায়াম হোক নিত্যদিনের সঙ্গী

মানুষের জন্য ব্যায়াম করাটা জরুরি, এটা আমরা সবাই জানি। কিন্তু তবু নিয়মিত ব্যায়াম যেন খুব কঠিন একটা কাজ। ইউটিউবে এখন অনেক শরীরচর্চার ভিডিও আছে। চাইলেই আমরা শিখে নিতে পা্রি আমাদের প্রয়োজনমত কোন ব্যায়াম। কিন্তু নিজের জন্য এই সময়টুকু আমরা দিই না। কোন এক অদ্ভুত কারণে সৌন্দর্য সচেতন নারী হোক বা পুরুষ তারা পার্লারে বা সেলুনে সময় ব্যয় করলেও শরীরচর্চায় করতে চান না কোনভাবেই।

চলুন বদলে ফেলি আমাদের অনিয়মিত জীবনযাপন। নিজেকে উৎসাহিত করি ব্যায়াম করতে। একদিন দুইদিন নয়, ব্যায়াম হোক আপনার প্রতিদিনকার সঙ্গী।

সময় নির্ধারণ করুন : সারাদিনে আমরা কতদিকে সময় ব্যয় করি। কখনো শুয়ে শুয়ে টিভি দেখেই কাটিয়ে দিই ঘন্টার পর ঘন্টা। কখনো অলসভাবে শুধু স্ক্রল করে যাই ফেসবুক বা ব্রাউজ করতে থাকি গুগলে। বিশ্রাম আপনার প্রয়োজন। কিন্তু বিশ্রামের সময়টা যদি আপনাকে আরও সুগঠিত করে তাহলে ক্ষতি কি? আপনার সারাদিনের ২৪ ঘন্টা সময় থেকে অন্তত ৩০ মিনিট সময় বের করুন।

উদ্দেশ্য ঠিক করুন : ব্যায়াম তো শুরু করবেন। কিন্তু সব ধরণের ব্যায়াম কি আপনার জন্য প্রযোজ্য। নিশ্চয়ই না। তাই আগে ঠিক করুন আপনার লক্ষ্য কি! আপনি কি ব্যায়াম করে নিজের মেদভুঁড়ি কমাতে চান? নাকি সুগঠিত বাহু তৈরি করতে চান? নাকি নিয়মিত শারীরিক সুস্থতা বজায় রাখা আপনার লক্ষ্য? একজন এক্সপার্টের কাছ থেকে আপনার প্রয়োজন এবং শারীরিক ক্ষমতা অনুযায়ী ব্যায়ামের পরামর্শ নিন। নতুবা হিতে বিপরীত হতে পারে।

দুশ্চিন্তা নেবেন না : ব্যায়াম করুন আনন্দের সাথে। ব্যায়াম করতে হবে, দেরি হলে কি হবে, আজ না করলে ক্ষতি হয়ে যাবে এসব স্ট্রেস নেবেন না। তবে হ্যাঁ, কাজটিকে অবশ্যই সিরিয়াসলি নেবেন এবং আপনার প্রায়োরিটি লিস্টে রাখবেন। মনে রাখবেন, এটি এমন একটি কাজ যা আপনি করেন আপনার নিজের জন্য, নিজেকে ভালোবেসে করুন।

স্বাস্থ্যকর খাবার : শরীরচর্চা শুরু করার সাথে সাথে স্বাস্থ্যকর খাবার গ্রহণ করতে শুরু করুন। কারণ আপনার শরীর থেকে প্রতিদিন বাড়তি কিছু ক্যালোরি খরচ হবে। হঠাৎ এই পরিবর্তন নেতিবাচক প্রভাব ফেলতে পারে। তাই সালাদ জাতীয় খাবার, চর্বিহীন পুষ্টিকর খাবার গ্রহণ করুন। বেশী করে পানি পান করুন।

সব ব্যায়াম একসঙ্গে নয় : একসাথে ভারী ভারী ব্যায়াম শুরু করতে যাবেন না। এতে আপনি অসুস্থ হয়ে পড়বেন। তখন আপনার মনে হবে, শরীরচর্চা আপনার জন্য নয় বা এসব করতে গিয়েই নিজের ক্ষতি করে ফেলেছেন আপনি। আসলে কিন্তু তা নয়। আপনার ক্ষতির জন্য দায়ী আপনার অজ্ঞতা, ব্যায়াম নয়। আপনি যদি শরীরচর্চা হিসেবে দৌড় বেছে নেন তাহলে প্রথমদিনই ১ ঘন্টা নয় ৩০ মিনিট দৌড়ান। অথবা যতটুকু দৌড় আপনার শরীরের জন্য ঠিক মনে হয় ততটুকু করুন। ধীরে ধীরে নিজের জন্য সময় বাড়ান।

এই ব্যায়াম আপনার শরীরকে সব সময় সুস্থ ও সবল রাখতে সহায়তা করে যাবে।

পিডিএসও/তাজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ব্যায়াম,প্রতিদিন ব্যায়াম
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist