reporterঅনলাইন ডেস্ক
  ২৩ সেপ্টেম্বর, ২০১৭

মন ভালো করার কার্যকরী উপায়

সারাদিন নানা ঝামেলার মাঝে মন ভাল রাখা যেন কঠিন একটা কাজ। নানান রকম ঘটনা প্রায়ই মেজাজ বিগড়ে দেয়। তবুও মিথ্যে একটা হাসি মুখে ছড়িয়ে কাজ করে যেতে হয় সারাদিন। কিন্তু এমন যদি কোন উপায় থাকে যাতে চট করে ভালো করে ফেলা যায় মন? কারণ আপনি যদি ভালো না থাকেন তাহলে কী হবে এত কাজ করে ? আসুন জেনে নিই, চট করে মন ভালো করার কিছু কার্যকরী উপায়—

খাবার : আপনার প্রিয় কোন খাবার খান। চেষ্টা করুন, স্বাস্থ্যকর খাবার খেতে। গবেষণায় দেখা গেছে, টেস্টি খাবার মানুষের মন ভাল করতে বেশ কার্যকরি। বিশেষ করে চকোলেট মানুষের মস্তিষ্কের হ্যাপি হরমোন নিঃসরণ করতে সাহায্য করে। ফলে দ্রুতই সরে যায় মনের কালো ছায়া। মন ভালো করা পানীয়ের তালিকার শীর্ষে রয়েছে কফি।

এরোমাথেরাপি : অস্ট্রিয়ার একটি গবেষণায় দেখা যায়, এরোমাথেরাপি ঝটপট মন ভাল করতে বেশ কার্যকরি। গবেষকরা ২০০ জন ব্যক্তির উপরে এই গবেষণা চালান। তারা দেখেন, কমলা এবং লেবুর মিষ্টি ঘ্রাণ মানুষের উচ্চমাত্রার স্ট্রেসকে পর্যন্ত নিয়ন্ত্রণ করতে পারে। তাই যখনই আপনার মেজাজ খারাপ ৫ মিনিটের জন্য চোখ বন্ধ করুন এবং ঘ্রাণ নিন লেবু বা কমলার। মন ভাল হয়ে যাবে।

মজার কিছু করুন : হাসির কোন ভিডিও চট জলদি মন ভাল করে দেয় আমাদের। সারাদিন সিরিয়াস সব কাজের ভিড়ে মন ক্লান্ত হয়ে পড়ে। মনকে একটু আনন্দ দিন। হালকা মেজাজের কোন ভিডিও দেখুন। কৌতুক পড়ুন। আপনার কাজে ফাকেই এটা করা সম্ভব। ইউটিউবে যেমন অসংখ্য কমেডি ভিডিও রয়েছে, তেমনি আছে অনেক গান, নাচ ইত্যাদির কালেকশান। দেখুন আর উপভোগ করুন।

ইতিবাচক চিন্তা : আপনি যদি নিজে ভাল থাকতে না চান তাহলে ভাল থাকা প্রকৃতপক্ষে সম্ভব নয়। তাই নিজেই নিজেকে জাগিয়ে তুলুন। সিদ্ধান্ত নিন ভাল থাকবেন। ইতিবাচক চিন্তা করুন। আমাদের চারপাশে এতবেশী নেতিবাচক ঘটনা ঘটে যে মনকে তার মাঝে ভাল রাখা খুবই কঠিন। কিন্তু অসম্ভব নয়। সব কিছুর মাঝেই ইতিবাচকতা খুজে নিতে চেষ্টা করুন। এটা একদিনে হবে না, অনিশীলন করুন। দেখবেন, কেউ চাইলেও আপনার মন খারাপ করে দিতে পারবে না।

ট্যাপিং : আমাদের শরীরের এমন কিছু পয়েন্ট রয়েছে যেখানে চাপ দিলে মস্তিষ্ক জাগ্রত হয়। দুঃখবোধ, মন খারাপ, রাগ, অপারগতার অনুভূতি দূর করতে ট্যাপিং খুবই ভাল পদ্ধতি। তবে আগে আপনাকে এই বিষয়ে ভালভাবে জানতে হবে। এরপরই প্রয়োগ করা ঠিক হবে।

পিডিএসও/তাজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
মন ভাল করা,মন ভাল করার উপায়,মন,মন ভাল,মন খারাপ
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist