reporterঅনলাইন ডেস্ক
  ১২ সেপ্টেম্বর, ২০১৭

খালি পেটে যে খাবার ক্ষতিকর

সকালে ঘুম থেকে উঠেছেন। ক্ষুধা পেয়েছে, এখন কি করবেন? নিশ্চয় ক্ষুধা নিবারণের চেষ্টা করবেন। কিন্তু এই খালি পেটে প্রথম খাবারটি কি খাচ্ছেন সেটি জেনে-শুনে খাচ্ছেনতো? ভাল মনে করে খাচ্ছেন কিন্তু দেখা গেল যেটি খেয়েছেন সেটি বরঞ্চ আপনার জন্য ক্ষতি বয়ে আনলো। এমনই কিছু খাবার আছে যেগুলো শরীরের জন্য খুবই উপকারী হলেও খালি পেটে খাওয়ার জন্য তা আপনার ক্ষতি হচ্ছে—

দুধ-সয়াবিন মিল্ক : দুধ হোক অথবা সয়াবিন মিল্ক। এতে প্রচুর পরিমাণে প্রোটিন থাকে। কিন্তু খালি পেটে খেলে দুধে থাকা প্রোটিন শরীর পুরোমাত্রায় গ্রহণ করতে পারে না। ফলে, খালি পেটে দুধ খেলে সবসময়ে পাউরুটি, বিস্কুটের সঙ্গে খান।

চা-কফি : সকালবেলা ঘুম থেকে ওঠার পরে এক কাপ চা অথবা কফি না খেলেই নয়। কিন্তু কখনওই খালি পেটে এই চা-কফি খাবেন না। কারণ, চা-এর মধ্যে অ্যাসিডের উপস্থিতি যথেষ্ট বেশি পরিমাণে থাকে। আর কফিতে থাকে ক্যাফেইন। খালি পেটে খেলে এই অ্যাসিড এবং ক্যাফেইন পাকস্থলীর আস্তরণের ক্ষতি করে দেয়। ফলে আর কিছু না হোক, খালি পেটে চা অথবা কফি খাওয়ার আগে অন্তত এক গ্লাস জল খেয়ে নেবেন।

কলা : তাৎক্ষণিক শক্তি জোগান দেওয়ার জন্য কলার জুড়ি মেলা ভার। কলার অনেক পুষ্টিগুণও রয়েছে। কিন্তু খালি পেটে কখনও কলা খাবেন না। খালি পেটে কলা খেলে শরীরে ম্যাগেনসিয়ামের পরিমাণ বেড়ে গিয়ে রক্তে ম্যাগনেসিয়াম এবং ক্যালসিয়ামের মাত্রায় অস্বাভাবিক তারতম্য ঘটে, যার ফলে শারীরিক সমস্যা দেখা দেয়ার সম্ভাবনা থাকে।

মশলাদার খাবার : খালি পেটে মশলাদার খাবার খেলে পাকস্থলীর স্বাভাবিক অ্যাসিডগুলির উপর প্রভাব পড়ে। এমনকি পাকস্থলীতে অ্যাসিডিক প্রতিক্রিয়াও হতে পারে। যার কারণে পেটে টান ধরা বা ব্যথা হতে পারে।

টমেটো : খেতে যতই ভালো লাগুক না কেন, খালি পেটে টমেটো কিন্তু যথেষ্ট ক্ষতিকারক। খালি পেটে খেলে টম্যাটোয় থাকা অ্যাসিডের সঙ্গে গ্যাসট্রোইনটেস্টাইনাল অ্যাসিড মিশে গিয়ে এক ধরনের জেল তৈরি হয়, যা থেকে পাকস্থলীতে পাথর পর্যন্ত জমতে পারে।

সোডা-কোল্ডড্রিংক : সোডা-কোল্ডড্রিংকে যে চিনি বা আর্টিফিশিয়াল সুইটনার থাকে, খালি পেটে খেলে সেগুলি শরীরের পক্ষে যথেষ্টই ক্ষতিকারক হতে পারে। কারণ, এই আর্টিফিশিয়াল সুইটনারের মধ্যে বিভিন্ন কার্বোনেটেড অ্যাসিডস থাকে, যেগুলি পাকস্থলীর অ্যাসিডের সঙ্গে মিশে গিয়ে পেট গোলানো অথবা বমি, বমি ভাব এবং বুক-জ্বালাও শুরু হতে পারে।

পিডিএসও/হেলাল

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
লাইফস্টাইল,ক্ষতিকর খাবার
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist