reporterঅনলাইন ডেস্ক
  ১০ মে, ২০১৭

গরমে ঘরকে শীতল রাখার কৌশল

তীব্র গরমে সবসময় এসি ছেড়ে ঘর ঠান্ডা রাখা সম্ভব নয়। আবার অনেকের পক্ষে তো স্বপ্নের নাম 'এসি'। কিন্তু এর বিকল্প আছে। কিছু ঘরোয়া উপায়ে আপনি সহজেই ঘরকে ঠান্ডা রাখতে পারবেন। জেনে নিন, ঘরকে শীতল থাকার কিছু ঘরোয়া কৌশল।

১। লাইট বন্ধ করে দিন আপনার ঘরের বাতিগুলো যতোটা সম্ভব বন্ধ করে রাখুন। বিশেষ করে রাতে ঘুমাতে যাওয়ার ১/২ ঘন্টা পূর্বে লাইট বন্ধ করে দিন। এটি আপনার ঘর ঠান্ডা হতে সাহায্য করবে। এর কারণ লাইটের বাল্ব তাপ নির্গত করে।

২। ঘর মুছুন ঠান্ডা পানি দিয়ে দিনে দুইবার ঠান্ডা পানি দিয়ে ঘর মুছলে তাপ শোষণের মাধ্যমে ঘর ঠান্ডা হতে সাহায্য করবে। গরমের সময় ঠান্ডা পানি দিয়ে ঘরের মেঝে ও দেয়াল মুছে নিলে আপনার ভালো ঘুম হবে।

৩। DIY এয়ার কন্ডিশনার একটি অগভীর পাত্রে কিছু বরফের খন্ড রাখুন এবং বরফে পূর্ণ পাত্রটি একটি টেবিল ফ্যান এর সামনে রাখুন। ফ্যান ঘোরার সাথে সাথে বরফ গলতে শুরু করবে এবং বাতাস ঠান্ডা হতে শুরু করবে। ধীরে ধীরে পুরো ঘরের বাতাস ঠান্ডা হবে।

৪। জানালার ধারে গাছ রাখুন শুধু বায়ু চলাচলের জন্যই জানালা খুলে রাখবেন না। বরং জানালার সামনে কিছু গাছ রাখার ব্যবস্থা করুন। গাছ শুধু বাতাসের আর্দ্রতাই বৃদ্ধি করবে না বরং ঘরের ভেতরের তাপ কমতেও সাহায্য করবে। এভাবেই আপনার ঘর ও ঠান্ডা থাকবে।

৫। মিশরীয়দের অনুসরণ করুন মিশরীয়দের একটি জনপ্রিয় কৌশল আপনাকে গরমে ঠান্ডা অনুভব করতে সাহায্য করবে। এর জন্য আপনাকে একটি তোয়ালে বা পরিষ্কার কাপড় ঠান্ডা পানিতে ভিজিয়ে নিতে হবে। এবার এই ভেজা তোয়ালেটি কম্বলের মত গায়ে জড়িয়ে রাখুন। এতে আপনি শীতলতা অনুভব করতে পারবেন এবং রাতের ঘুম ও ভালো হবে আপনার।

৬। সুতির কাপড় ব্যবহার করুন ঘরে গরমের সময় তাপমাত্রা বৃদ্ধি হওয়া শুরু হওয়া মাত্রই আপনার ঘরের সাটিন এবং পলিস্টারের বিছানার চাদর ও পর্দা পাল্টে সুতির চাদর ও পর্দা ব্যবহার করুন। এর পাশাপাশি হালকা রঙের কাপড় ব্যবহার করুন যা আপানার ঘরের বায়ুচলাচল ও বায়ুর প্রবাহকে স্বচ্ছন্দ হতে সাহায্য করবে।

পিডিএসও/রিহাব

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
গরম,ঘর,শীতল,কৌশল
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist