reporterঅনলাইন ডেস্ক
  ১৯ মার্চ, ২০১৭

ওজন কমবে ঘুমে

ওজন কমানোর জন্য পর্যাপ্ত ঘুমেরও প্রয়োজন হয়। কারণ, এই সময়টাতে কিছুটা ক্যালরি বার্ন করা যেতে পারে। এজন্য কিছু পদক্ষেপ গ্রহণ করতে হবে। তবেই হবে বাজিমাত। চলুন জেনে নেয়া যাক এমন কিছু পদ্ধতির কথা, যা ঘুমের মধ্যেও আপনার ক্যালরি বার্ন করতে সাহায্য করবে।

গ্রিনটি পান : গ্রিনটিতে ফ্লেভোনয়েড থাকে, যা খাবারে হজম হতে সাহায্য করে। যদি আপনি দিনে ৩ কাপ গ্রিনটি পান করেন তা হলে আপনার ৩.৫ ক্যালরি খরচ হবে। এমনকি ঘুমের মধ্যেও ক্যালরি খরচ হবে।

গোসল করা : ঘুমাতে যাওয়ার আগে ঠাণ্ডা পানিতে গোসল করে নিতে পারেন। উপকার পাওয়া যাবে।

ব্যায়াম করা : কাজ থেকে ফেরার পর শরীরচর্চা করলে খাবার পরিপাকের হার বৃদ্ধি পায় এবং রাতে ঘুমানোর সময় ক্রমান্বয়ে বেশি ক্যালরি পোড়ে।

ঠাণ্ডা ঘর : নর্থ আমেরিকান জার্নাল অফ মেডিক্যাল সায়েন্স-এ প্রকাশিত সমীক্ষায় বলা হয়েছে, যারা অপেক্ষাকৃত ঠাণ্ডা ঘরে ঘুমান তাদের ঘুমের সময় বেশি ক্যালরি বার্ন হতে থাকে।

লবণ কম ব্যবহার : ওজন কমানোর ক্ষেত্রে রাতের খাবার তালিকা নির্বাচন করতে হবে বেশ সতর্কতার সঙ্গে। এ সময় খাদ্যতালিকায় এমন কোনো খাবার রাখা যাবে না যা আপনাকে মোটা করে তুলবে। আর এই ক্ষেত্র অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি উপাদান হলো লবণ। সোডিয়াম জাতীয় উপাদান গোটা রাত আমাদের দেহে থেকে যায় এবং খাবার হজমে বাধা দেয়।

বেশি বেশি পানি পান করা : রাতে ঘুমাতে যাওয়ার আগে পর্যাপ্ত পরিমাণে পানি পান করুন।

পিডিএসও/হেলাল

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ওজন কমানো,ঘুম,ব্যায়াম
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist