reporterঅনলাইন ডেস্ক
  ১৮ ফেব্রুয়ারি, ২০১৭

পরীক্ষা ছাড়াই জানা যাবে শিশুর অটিজম...

আপনার শিশুটি অটিজমে আক্রান্ত কি না সেটি জানতে পারবেন পরীক্ষা ছাড়াই। অবশ্য সাধারণত বিষয়টি আগে থেকে জানা যায় না। আর সে কারণে সঠিকভাবে চিকিৎসা শুরু করাও সম্ভব হয় না। তবে সাম্প্রতিক এক গবেষণায় শিশুর অটিজমে আক্রান্ত হওয়ার তথ্য আগেই জেনে নেওয়ার উপায় জানতে পেরেছেন গবেষকরা। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে আন্তর্জাতিক গণমাধ্যম। সাধারণত ২ বা ৩ বছর বয়সের পর শিশুর অটিজমে আক্রান্ত হওয়ার বিষয়টি জানা যায়। তার আগে বাবা-মা কিংবা অন্যরা বুঝতে পারেন না যে শিশু অটিজমে আক্রান্ত কি না। আর এতে সঠিকভাবে চিকিৎসা শুরু করাও যায় না।

গবেষকরা জানান, অল্প বয়সেই যদি শিশু অটিজমে আক্রান্ত হওয়ার বিষয়টি জানা যায় তাহলে তা চিকিৎসায় সুবিধা হয়। আর এ কারণে মস্তিষ্কের এমআরআই পরীক্ষা করে বিষয়টি জেনে নেওয়ার একটি পদ্ধতি উদ্ভাবন করেছেন চিকিৎসকরা। নতুন এ পদ্ধতিতে অটিজমে আক্রান্ত হওয়ার বিষয় ৮০ শতাংশ নির্ভুলভাবে নির্ণয় করা যায় বলে জানিয়েছেন গবেষকরা। আর এটি শিশুর এক বছর বয়সের মধ্যেই করা সম্ভব।

সাধারণত প্রতি ১০০ জনে একজন শিশুর অটিজমে আক্রান্ত হওয়ার আশঙ্কা থাকে। তবে বাবা-মায়ের কোনো সন্তানের যদি অটিজম থাকে তাহলে দ্বিতীয় সন্তানের অটিজমে আক্রান্ত হওয়ার আশঙ্কা এক-পঞ্চমাংশ পর্যন্ত হয়ে থাকে। বিভিন্ন পরিস্থিতিতে শিশুটি অটিজমে আক্রান্ত কি না, তা জেনে নেওয়া অত্যন্ত প্রয়োজনীয়। এ ক্ষেত্রে সঠিক সময়ে বিষয়টি জানা থাকলে শিশুর চিকিৎসা সহজ হয়।

গবেষকরা জানান, তারা যে পদ্ধতিতে মস্তিষ্কের এমআরআই করেছেন তাতে বেশ নির্ভুলভাবেই নির্ণয় করা যাচ্ছে শিশুটি অটিজমে আক্রান্ত কি না। এ বিষয়ে গবেষণাপত্রটির প্রধান লেখক জোসেফ পিভেন বলেন, শিশুর জীবনের প্রথম বছরটি সবচেয়ে গুরুত্বপূর্ণ। আর এ সময়ই যদি শিশুটি অটিজমে আক্রান্ত কি না, জানা যায় তাহলে তা প্রতিরোধ করা সহজ হয়। এ বিষয়ে গবেষণার ফলাফল প্রকাশিত হয়েছে ন্যাচার জার্নালে।

পিডিএসও/মুস্তাফিজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
অটিজম,শিশু,পরীক্ষা
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist