ঈদের বিশেষ রেসিপি

প্রকাশ : ২৯ জুলাই ২০২০, ১৫:৩০ | আপডেট : ২৯ জুলাই ২০২০, ১৬:০৬

তানজিন তিপিয়া

পবিত্র ঈদুল আজহা মুসলমানদের অন্যতম ধর্মীয় উৎসব। এই ঈদে কোরবানি দেওয়া, মাংস কাটা এবং এর পাশাপাশি মাংস ভাগ করে গরিব-দুঃখী ও আত্মীয়দের মধ্যে বণ্টন করা অনেকটা সময়ের কাজ। তারপর বাসায় ঈদের রান্না নিয়ে থাকে এক ধরনের ব্যস্ততা। কারণ এই ঈদে মাংসকে কেন্দ্র করেই চলে যাবতীয় রান্নাবান্না। তাই সেদিকটা মাথায় রেখেই বেশ কিছু মজাদার রান্নার রেসিপি নিয়ে আজকের আয়োজন।

ফাতেহার মাংস 
উপকরণ : মাংস ১০ কেজি, পেঁয়াজ ৬টি, রসুন ৩টি, আদা বড় ৪ টুকরো, টমেটো ৬টি একত্রে ব্লেন্ডারে পিষা, কাঁচামরিচ গোটা ১৫টি, সয়াবিন তেল ১ লিটার, লাল মরিচের গুঁড়ো ১০ মুঠো, ধনেগুঁড়ো ৮ মুঠো হলুদ ৩ মুঠো, জিরে ও গরম মসলাগুঁড়ো ১ মুঠো করে, পানি ১ লিটার, লবণ ৪ মুঠো।

প্রস্তুত প্রণালি : সব উপকরণ বড় ছেচপানে হাতে একত্রে মাখিয়ে চুলোর আঁচ বাড়িয়ে বসিয়ে দিন। দেখবেন মাংস থেকে পানি বেরিয়ে আসছে, ঢাকনা দিয়ে সেদ্ধ করুন যতক্ষণ না মাংস গলে যায়। প্রয়োজনে আরো পানি দিন। ঝোল শুকিয়ে মাখামাখা ও মাংস নরম হয়ে এলেই ফাতেহার মাংস শেষ। এবার গরম গরম পরিবেশন করুন। 

আখনি বিরানি
উপকরণ : সেদ্ধ মাংস ২ বাটি, আতপ চাল ১/২ কেজি, ধনেগুঁড়ো ২ টেবিল চামচ, গরম মসলার গুঁড়ো ১ চা চামচ, তেল ১২ টেবিল চামচ, ১টি পেঁয়াজ, ৬ কোয়া রসুন ও ১ টুকরো আদা গ্রেট করা। গোলাপজল ১ টেবিল চামচ, কাঁচামরিচ ৮টি, লবণ ১ টেবিল চামচ, পানি মধ্যমা আঙুলের প্রথম দাগ পর্যন্ত। 

প্রস্তুত প্রণালি : তেল গরম করে পেঁয়াজ রসুন একত্রে ভেজে শুকনো মসলায় মাংস কষিয়ে সব উপকরণ দিয়ে ৩০ মিনিট দমে রাখুন।
বি. দ্র. ঠিক একই পদ্ধতিতে মুরগি/খাসি দিয়েও আখনি বিরানি করা যাবে। 

কলিজা কষা
উপকরণ : গরুর/খাসির কলিজা ছোট করে কাটা ২ বাটি, বড় ৪টি পেঁয়াজ কাটা, গ্রেট করা বড় পেঁয়াজ ১টি, রসুন কোয়া ৪টি ও আদা ১ টুকরো, কাঁচামরিচ ১০টি, সয়াবিন তেল ও সরিষার তেল ৮ টেবিল চামচ করে, ধনেগুঁড়ো ও জিরেগুঁড়ো ১ টেবিল চামচ করে, লবণ দেড় চা চামচ।

প্রস্তুত প্রণালি : তেলে গ্রেট করা পেঁয়াজ, রসুন আদা ভেজে সব উপকরণ একত্রে বসিয়ে দিন। মৃদু আঁচে ঢাকনা দিন ১৫ মিনিট পরপর নেড়ে দিন। কলিজা রান্না হয়ে শুকিয়ে এলেই কষা কলিজার রান্না একদম তৈরি। 

পায়ার কাজি

উপকরণ : গরু/খাসির পায়া ৬টি (২ টুকরো আদা দিয়ে দুদিন সেদ্ধ করা), গ্রেট করা পেঁয়াজ ১টি, রসুন কোয়া ২টি, কাঁচামরিচ গোটা ৭টি, সয়াবিন তেল ৪ টেবিল চামচ, পানি ২ লিটার, লবণ দেড় চা চামচ।

প্রস্তুত প্রণালি : তেলে পেঁয়াজ, রসুন ভেজে সব উপকরণ একত্রে সেদ্ধ করে পায়ার ডেকচিতে ঢেলে দিন, তারপর কাজি শুকিয়ে ঘন হয়ে এলেই নলার কাজি তৈরি।

লেখক : রন্ধনশিল্পী

পিডিএসও/হেলাল