ঋতু পরিবর্তনে স্যুপ

প্রকাশ : ১৯ জুন ২০২০, ০৯:১৪

তানজিন তিপিয়া

অসুস্থতার সময় স্যুপ একটি আদর্শ খাবার। কারণ এতে পুষ্টি উপাদানগুলো তরল অবস্থায় থাকে। যা দেহে খুব তাড়াতাড়ি শোষিত হয়ে জ্বর, সর্দি, কাশিসহ বিভিন্ন রোগ নিরাময়ের সঙ্গে পাকস্থলী সুস্থতা, কোষ্ঠকাঠিন্য দূর ও ওজন কমাতেও ভূমিকা রাখে। এমন বহুগুণি কিছু উপকরণ নিয়ে আজকের আয়োজন।

পিঁয়াজি স্যুপ

উপকরণ : মুরগির বুকের মাংস ২ পিস ঝিরি করে কাটা, পানি আধা লিটার, ধনেপাতা কুচি ১ মুঠো, অলিভ অয়েল/সরিষার তেল ২ টেবিল চামচ, গ্রেট করা পেঁয়াজ বড় ২টি, রসুন ১ কোয়া, কালো গোলমরিচের গুঁড়ো ৩ চিমটি, লবণ আধা চা চামচ।

প্রণালি : তেলে পেঁয়াজ, রসুন সোনালি করে ভেজে সব উপকরণ একত্রে দিয়ে ১০ মি. সেদ্ধ করুন। এবার আপনার খুব পছন্দের পেঁয়াজের ঝাঁজে মুরগির স্যুপ একদম তৈরি।

 বি.দ্র. : কোরআনের সুরা বাকারা অধ্যায়ের ৬১ আয়াতে রসুন, পেঁয়াজ, ডাল এই বহুগুণী উপকারী উপাদানগুলোর নাম সরাসরি উল্লেখ আছে।

ডাল স্যুপ

উপকরণ : মসুরডাল ২ মুঠো, অলিভ অয়েল/সরিষার তেল ১ টেবিল চামচ, রসুন গ্রেট করা ২ কোয়া, লবণ আধা চা চামচ।

প্রণালি : তেল গরম করে রসুন ভেজে সব উপকরণ একত্রে দিয়ে ১ লিটার পানিতে সেদ্ধ করুন, ঘন হয়ে এলেই আপনার সুস্বাদু ডাল স্যুপ তৈরি।

রসুনি স্যুপ

উপকরণ : গরম পানিতে ভেজানো শুকনো মাশরুম ১ বাটি, গাজর কুচি ছোট ১টির অর্ধেক, হলুদ, সাদা গোল মরিচের গুঁড়ো ঙ্গ চা চামচ করে, সয়াবিন/সরিষার তেল ৪ টেবিল চামচ, পেঁয়াজ কুচি ১টি ও রসুন ৫ কোয়া গ্রেট করা, লবণ আধা চা চামচ ও পানি ৫ কাপ।

প্রণালি : তেলে পেঁয়াজ, রসুন ভাজুন। বাকি উপকরণগুলো দিয়ে ১০ মি. সেদ্ধ করুন। আপনার রসুনের স্বাদে মাশরুম স্যুপ তৈরি।

টমেটো স্যুপ

উপকরণ : টমেটো আগুনে পোড়া ৪টি (খোসা ছড়ানো, হাতে চটকানো), ধনেপাতা ১ মুঠো, অলিভ অয়েল/সরিষার তেল ৪ টেবিল চামচ, পানি আধা লিটার, পেঁয়াজ কুচি ১টি, লবণ আধা চা চামচ।

প্রণালি : তেল গরম করে পেঁয়াজ ভেজে সব একত্রে দিয়ে ১০ মিনিট সেদ্ধ করুন। ব্লেন্ডারে পিষে অথবা এভাবেই খেয়ে নিতে পারেন দারুণ স্বাদের টমেটো স্যুপ।

বি. দ্র. : ভিটামিন সি, পটাশিয়ামে সমৃদ্ধ। লাইকোপেন নামক অ্যান্টিঅক্সিডেন্টে ভরপুর, যা অনেক স্বাস্থ্য সুবিধাসমূহের সাথে সংযুক্ত, সাথে হৃদরোগ এবং ক্যানসারের ঝুঁকি কমায়।

পিডিএসও/হেলাল