করোনা শনাক্তের পরীক্ষা যখন করা উচিত

প্রকাশ : ২৫ মার্চ ২০২০, ১৫:৪৬

অনলাইন ডেস্ক

সারাবিশ্বে ছড়িয়ে পড়েছে প্রাণঘাতী করোনাভাইরাস। এতে আক্রান্ত হয়ে দিন দিন মৃত্যুর সংখ্যা বাড়ছে। বাংলাদেশেও করোনায় ৫ জনের মৃত্যু হয়েছে। ফলে করোনা নিয়ে সবার মাঝেই আতঙ্ক ও শঙ্কা তৈরি হয়েছে। 

এদিকে, অসুস্থ হলে বা করোনায় আপনি সংক্রমণ হয়েছেন কি না তা জানতে কখন করোনাভাইরাসের টেস্ট করা উচিত? কোভিড-১৯ এর প্রাথমিক লক্ষণ হচ্ছে জ্বর। এছাড়া কাশি, শ্বাস-প্রশ্বাসের সমস্যা হতে পারে। এসব উপসর্গ দেখা দিলে আইসোলেশনে থাকতে হবে। মানে আলাদা রুমে বিচ্ছিন্ন থাকবেন। দ্রুত করোনাভাইরাস পরীক্ষার দরকার নেই।

করোনায় আক্রান্ত হলে অল্প জ্বরের সঙ্গে শুকনো কাশি ও হালকা গলা ব্যাথা থাকবে প্রথম তিন দিন। পরদিন হালকা মাথাব্যথা যুক্ত হবে। পঞ্চমদিনে জ্বরের সঙ্গে গ্যাস্ট্রিক, পেট ব্যথা বা ডায়রিয়া দেখা দিতে পারে; কাশিও বাড়তে পারে।

পরবর্তী দুই দিনে মাথা ব্যথা কমে গেলেও ডায়রিয়া এবং পেট ব্যথা থেকে যেতে পারে। এ অবস্থায় ক্ষুধা কমে যাবে, শরীরে ব্যথা হবে এবং জ্বর হবে।

অষ্টম দিনে আপনার লক্ষণগুলো ভালোভাবে খেয়াল করুন। যদি আপনি আগের চেয়ে খানিকটা সুস্থ বোধ করেন, তাহলে বুঝবেন আপনার শরীর ভাইরাসের বিরুদ্ধে প্রতিরোধ তৈরি করে ফেলেছে। কিন্তু শারীরিক অবস্থার উন্নতি না হয়ে যদি এসব উপসর্গ বাড়তে থাকে সেক্ষেত্রে আর দেরি করবেন না।

আইইডিসিআরের হেল্পলাইনে দ্রুত যোগাযোগ করুন ০১৯৪৪৩৩৩২২ বা ১০৬৫৫ এই নম্বরে।

পিডিএসও/তাজ