পুষ্টিসমৃদ্ধ ডিম

প্রকাশ : ২৮ ফেব্রুয়ারি ২০২০, ১২:১৬

তানজিন তিপিয়া

ডিম প্রোটিনের উৎস। এর বেটাইন, কোলাইন মস্তিষ্কের কার্যক্ষমতা বাড়ায়। ভিটামিন ‘এ’ দৃষ্টিশক্তি ঠিক রাখতে সাহায্য করে। ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড, ভিটামিন ডি, বি এবং খনিজ পদার্থ, যা শরীরের জন্য খুবই উপকারী। কিন্তু রোজ তিনটির বেশি নয়।

ডিমের সাদা অংশে এল্বুমিন প্রোটিন থাকে; যা দেহের অ্যালার্জি প্রভাবিত করে, এ ক্ষেত্রে অ্যালর্জি আক্রান্তরা এড়িয়ে চলুন। আজকের আয়োজন থাকছে এই ডিম নিয়েই।

জিরে ডিম

উপকরণ : সেদ্ধ ডিম চারটি (ফালি করে কুসুম আলাদা করা), কালো গোলমরিচের গুঁড়া ও জিরেগুঁড়া আধা চা চামচ করে, সয়া সস এক টেবিল চামচ, ধনেপাতা কুচি এক মুঠো, গরম তেল দুই টেবিল চামচ, লবণ আধা চা চামচ।

প্রস্তুত প্রণালি : একটি প্লাস্টিক ব্যাগে সব উপকরণ একত্রে মেখে ব্যাগের কোণা ছোট করে কেটে ডিমের সাদা অংশে কুসুমের মিশ্রণটি বসিয়ে দিলেই জিরে ডিম তৈরি।

মরিচ্চা ডিম

উপকরণ : সেদ্ধ ডিম ছয়টি (খুব গরম তেলে সোনালি করে ভুনা), লালামরিচের গুঁড়া এক চা চামচ, হলুদ গুঁড়া আধা চা চামচ, এক চা চামচ আস্ত কালো গোলমরিচ হামিদিস্তার দাটি দিয়ে গুঁড়া করা, সয়া সস এক টেবিল চামচ, পেঁয়াজ পাতা কুচি ২ মুঠো, তেল ৬ টেবিল চামচ, চিনি এক চা চামচ, লবণ আধা চা চামচ।

প্রস্তুত প্রণালি : তেলে সব উপকরণ একত্রে নেড়ে নিলেই মরিচ্চা ডিম তৈরি।

ডিম আলু তরকারি

উপকরণ : সেদ্ধ ডিম ৬টি (খুব গরম তেলে সোনালি করে ভুনা), আলু কুচি বড় দুটি, রসুন কোয়া ছয়টি, আদা এক টুকরো ও টমেটো গ্রেট করা একটি, কাঁচামরিচ গোটা ছয়টি, ধনেপাতা কুচি দুই মুঠো, তেল পাঁচ টেবিল চামচ, লালমরিচ ও হলুদগুঁড়া এক চা চামচ করে, পানি দুই কাপ, মসুর ডাল এক মুঠো, লবণ দেড় চা চামচ।

প্রস্তুত প্রণালি : তেলে রসুন ভুনে সব উপকরণ ঢেলে দিন, তারপর আলু সেদ্ধ হয়ে এলে ভুনা ডিম বসিয়ে দিলেই ডিম আলু তরকারি তৈরি।

টোস্ট সালাদ

উপকরণ : ১. ডিম দুটি (ফুটন্ত পানিতে ৪ মিনিট সেদ্ধ করা) পাউরুটি ২ পিস (কিউব করে কেটে অল্প দুই টেবিল চামচ তেলে বাদামি করে ভাজা)

২. টমেটো কিউব একটি, ধনেপাতা কুচি দুই মুঠো, লবণ ও চিনি আধা চা চামচ করে, লেবুর রস একটি, কাঁচামরিচ কুচি দুটি একত্রে মেখে নিন।
 
প্রস্তুত প্রণালি : ডিম ছুরি দিয়ে কেটে ফেলুন। এবার সব উপকরণ একত্রে ভালোভাবে মাখিয়ে নিলেই আপনার টক ঝাল, মিষ্টি সালাদ তৈরি।

পিডিএসও/হেলাল