বসন্তে ভালোবাসা দিবসের রেসিপি

প্রকাশ : ১৪ ফেব্রুয়ারি ২০২০, ১৬:৩১

রন্ধনশিল্পী তানজিন তিপিয়া

আজ বিশ্ব ভালোবাসা। একইসঙ্গে পহেলা ফাল্গুন। এই দিনে খানাপিনাতেও থাকে বিশেষ আয়োজন। প্রিয় মানুষটিকে চমকে দিতে আপনিও তা অনায়াসে করতে পারেন; যা ঘরোয়া উপকরণেই তৈরি করা সম্ভব। এমন কয়েকটি রেসিপি নিয়ে আজকের আয়োজন।
 
মুরগির রান কষা

উপকরণ : মুরগির রান আটটি, গ্রেট করা রসুন কোয়া চারটি, আদা টুকরো একটি, টমেটো কুচি দুটি, তেল ১৫ টেবিল চামচ, লালমরিচের গুঁড়া ও ধনেগুঁড়া তিন চা চামচ, হলুদ ১/২ চা চামচ, পানি এক লিটার, লবণ এক চা চামচ।
প্রস্তুত প্রণালি : তেলে সব উপকরণ একত্রে কষিয়ে পরিমিত পানি দিয়ে মাংস সেদ্ধ করুন। ঝোল শুকিয়ে এলেই অপূর্ব স্বাদের মুরগির কষা রান তৈরি।

তেলে নাড়া চিংড়ি
উপকরণ : চিংড়ি মাঝারি ১২ পিস, রসুন চার কোয়া, আদা বড় এক টুকরো গ্রেট করা, এক চা চামচ আস্ত কালো গোলমরিচ হামিদিস্তার দাটি দিয়ে গুঁড়া করা, সয়া সস এক টেবিল চামচ, পেঁয়াজপাতা কুচি দুই মুঠো, তেল ছয় টেবিল চামচ, লবণ আধা চা চামচ।
প্রস্তুত প্রণালি : তেলে রসুন ভেজে সব উপকরণ একত্রে রান্না হয়ে এলেই তেলে নাড়া চিংড়ি তৈরি।

সেদ্ধ ডিম ভাজা
উপকরণ : সেদ্ধ ডিম আটটি (খুব গরম তেলে সোনালি করে ভুনা), রসুন কোয়া আটটি, আদা এক টুকরো ও টমেটো গ্রেট করা পাঁচটি, কাঁচামরিচ গোটা ছয়টি, ধনেপাতা কুচি দুই মুঠো, তেল সাত টেবিল চামচ, লালমরিচ ও হলুদ গুঁড়া এক চা চামচ করে, পানি দুই কাপ, চিনি আধা চা চামচ, লবণ এক চা চামচ।

প্রস্তুত প্রণালি : তেলে সব উপকরণ কষিয়ে ভুনা ডিম বসিয়ে, নেড়ে নিলেই রান্না তৈরি।

ভুনা মুরগির ভাত
মাংস : মুরগির বুকের মাংস চার পিস, লবণ মাখিয়ে তেলে কালচে বাদামি করে ভেজে হাতে টুকরো বা চিড়ে নেওয়া।
ডিম : চারটি ডিম ফেটিয়ে তেলে ভেজে নিন দুই চিমটি লবণ ছিটিয়ে।

মশলা : ১২ টেবিল চামচ তেলে রসুন চার কোয়া, আদা বড় এক টুকরো ও চারটি টমেটো গ্রেট করা, লাল মরিচের গুঁড়া এক টেবিল চামচ, এক চা চামচ আস্ত কালো গোলমরিচ হামিদিস্তার ডাটি দিয়ে গুঁড়া করা, ধনে ও জিরে এক চা চামচ, চিনি ও লবণ এক চা চামচ করে, পানি এক কাপ দিয়ে সব উপকরণ শুকনো করে কষিয়ে ফেলা।

ভাত : ১০ টেবিল চামচ তেল গরম করে দুটি করে এলাচ, তেজপাতা, লবঙ্গ, দারচিনি, দেড় লিটার পানিতে এক কেজি আতপ চাল, এক টেবিল চামচ লবণ দিয়ে ভাত রেঁধে নিন।

একত্রীকরণ পদ্ধতি : ওপরে চারটি। উপকরণ একত্রে বড় কাঠের চামচ দ্বারা মাখিয়ে দিলেই মশলাদার মাংসাল ডিমেল ভাত একদম তৈরি।

পিডিএসও/তাজ