যেসব কারণে ঘুমের মধ্যে হাসে শিশু

প্রকাশ : ১২ ডিসেম্বর ২০১৯, ১৫:৫৫

জীবন যেমন ডেস্ক

আধুনিক বিজ্ঞান মতে শিশুর ঘুমের মধ্যে হাসি খুব সহজ একটি বিষয়। শিশুরা মাঝে মধ্যে এমন করলে ভয়ের কিছু নেই। শিশুরা ঘুমের মধ্যে হাসে, কাঁদে বা মুখ নাড়ে যা খুব স্বাভাবিক প্রক্রিয়া। চলুন জেনে নেই বাচ্চাদের ঘুমের মধ্যে হাসার কমন কারণগুলো কী কী।

►ঘুমের মধ্যে স্বপ্ন দেখা : শিশুদের ঘুমের মধ্যে হাসির প্রথম ও প্রধান কারন হলো ঘুমে স্বপ্ন দেখা। বড়দের মত শিশুরাও ঘুমের মধ্যে স্বপ্ন দেখে থাকে। এটি খুব আশ্চর্যের কোনো বিষয় নয়। যে কোনো বয়সের মানুষই স্বপ্ন দেখতে পারে। শিশুরা যখন স্বপ্নে ভাল বা মজার কিছু দেখে তখন হাসে আবার খারাপ কিছু বা ভয়ের কিছু দেখলে কাঁদে।

► স্বপ্নে যা দেখতে পায় : শিশুর বিচিত্র স্বপ্নের মধ্যে নিকটবর্তী লোক যেমন মা বাবা এদের নিয়ে বেশি স্বপ্ন দেখে। চেনা মুখগুলো যখন স্বপ্নে ভেসে ওঠে তখন শিশুরা একটি পরিচিত জায়গার খোঁজ পায়। আর তাকে কেন্দ্র করেই স্বপ্নে বিভিন্ন কিছু ভেসে ওঠে। স্বপ্নের কিছু কিছু ঘটনা শিশুর মনকে খুব আন্দোলিত করে। যার কারণে শিশুর মুখে এক ধরনের হাসি ফুটে উঠে। 

►আরামদায়ক বিছানা :  স্বপ্ন দেখার পাশাপাশি কিছু বাহ্যিক কারণ শিশুর ঘুমের মধ্যে হাসির কারণ হতে পারে। শিশু যখন খুব নরম বিছানায় খুব আরাম করে ঘুমায় তখন শিশুর মনে এক ধরনের প্রশান্তি কাজ করে। সেই প্রশান্তির ফলে বাচ্চারা ঘুমের মধ্যে এক ধরনের হাসি মুখ করে থাকে। এই হাসিতে শিশু কোনো আওয়াজ করে না। এটিকে শিশুর প্রশান্তি মুখের অবয়ব ও বলা যায়।

►মায়ের কোলে প্রশান্তি : মায়ের কোল শিশুদের জন্য সবচেয়ে সুখকর স্থান। শিশুরা মায়ের কোলে চরম প্রশান্তি উপভোগ করে থাকে। মায়ের কোলে শিশুরা পরম তৃপ্তিতে ঘুমিয়ে পড়ে। মায়ের আদর এবং ভালবাসায় জড়ানো ছোঁয়ায় শিশুর চোখে মুখে পরম প্রশান্তি নেমে আসে। এতে শিশু প্রকৃতিগতভাবেই নিরাপদ বোধ করে।

►হাতের স্পর্শ অনুভব : ঘুমের মধ্যে শরীরে হাতের স্পর্শে শরীরে সুড়সুড়ি অনুভব হলে শিশুরা অনেক সময় হাসতে শুরু করে। অনেক সময় ছোট বাচ্চাদের দেখা যায় শিশুদের ঘুমের মধ্যে সুড়সুড়ি দিয়ে হাসাতে। শিশুদের নরম শরীরে হালকা কিছুর স্পর্শ লাগলেই শিশুরা এক ধরণের সুড়সুড়ির অনুভব করে থাকে। ফলে শিশুদের মুখ হাসি হাসি হয়ে উঠে। বাচ্চাকে ঘুমের মধ্যে হাসানো অনেক সময় অন্য বাচ্চাদের কাছে খেলা হয়ে ওঠে। তবে খেয়াল রাখতে হবে এই ধরণের আচরণ বাচ্চার ঘুমের জন্য অসম্ভব ক্ষতিকারক। 

►জেনে রাখুন : বাবা-মায়ের কাছে শিশুদের অনেক ছোট খাট বিষয় ও তাদের কাছে অনেক বড় করে ধরা দিয়ে থাকে। শিশুদের ছোটবেলায় অনেক সাধারন কার্যকলাপের মধ্যে ঘুমের মধ্যে হাসি এক ধরনের সহজ প্রক্রিয়া। তাই অভিভাবকদের এসব নিয়ে চিন্তার কিছু নেই।

পিডিএসও/তাজ