সকালের নাস্তায় কী খাবেন

প্রকাশ : ০৪ নভেম্বর ২০১৯, ১৭:২১ | আপডেট : ০৪ নভেম্বর ২০১৯, ১৮:০৬

অনলাইন ডেস্ক

সকালের নাস্তা সারা দিনের জন্য শরীরকে প্রস্তুত করে। তাই সকালের নাস্তা সময়মতো খেতে হবে। সম্প্রতি এক গবেষণায় দেখা গেছে, সকালের নাস্তা বেশি পরিমাণে ক্যালরি পোড়াতে সাহায্য করে এবং সারা দিন ধরে রক্তে শর্করার পরিমাণ নিয়ন্ত্রণেও সাহায্য করে। আসুন জেনে নিই সকালের নাস্তায় কী খাবেন?

সকালের নাস্তায় আটার রুটি খেতে পারেন। রুটির সঙ্গে সবজি, ভাজি, ডিম অথবা ঝোলের তরকারি কিংবা কলা দিয়ে খাওয়া স্বাস্থ্যের জন্য অত্যন্ত ভালো। সকালের নাস্তায় খেতে পারেন ওটমিল। এই খাবার আপনাকে সারা দিনের এনার্জিই দেবে।

পাশাপাশি এটি আপনাকে দূরে রাখবে বিভিন্ন রোগ থেকে। ওটে রয়েছে কার্বোহাইড্রেট, প্রোটিন, ফাইবার, ম্যাঙ্গানিজ, কপার, ফসফরাস, আয়রন, জিংক, ফলেট, অ্যান্টি-অক্সিডেন্ট, ভিটামিন বি১ এবং ভিটামিন বি৬। ওট খেতে পারেন দুধ, ফল ও বাদাম মিশিয়ে।

ডিমে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন এবং মিনারেলস। প্রোটিনের সব চাইতে ভালো উৎস হচ্ছে ডিম। এতে ক্যালরিও থাকে বেশ কম। সকালের নাশতায় অবশ্যই ডিম খাবেন। নাস্তার জন্য সব চাইতে ভালো খাবার হচ্ছে ফলমূল। কলা, আপেল, কমলা, আঙুর খেতে পারেন।

সকালের নাস্তায় রাখতে পারেন খিচুড়ি। তবে অবশ্যই সবজির খিচুড়ি। দই দেহের জন্য অনেক বেশি কার্যকরী একটি খাবার। এতে রয়েছে ক্যালসিয়াম, যা হাড়ের গঠনে কাজ করে। দিনের শুরু দই দিয়ে করলে পুরো দিন আপনার দেহে থাকবে অফুরন্ত এনার্জি।

পিডিএসও/তাজ