গবেষণা রিপোর্ট

প্রতিদিন চা পানে মস্তিষ্ক ভালো থাকে

প্রকাশ : ০১ নভেম্বর ২০১৯, ১০:৫১ | আপডেট : ০১ নভেম্বর ২০১৯, ১১:৪৯

প্রতিদিনের সংবাদ ডেস্ক

চা আমাদের প্রায় সবার কাছেই জনপ্রিয়। প্রাচীনকাল থেকে ক্লান্তি দূর করার জন্য চা শ্রেষ্ঠ এক পানীয়। কাজের ফাঁকে অথবা ক্লান্তি দূর করতে অথবা ঘুম থেকে মুক্তি পেতে চা-কেই সবার আগে বেছে নিই আমরা।

এই চা উৎপাদন করে অনেক দেশ অনেক সফলতাও অর্জন করেছে। পাশাপাশি অনেক দেশ চা নিয়ে গবেষণা করেও পেয়েছে সফলতা। তেমনি ধরনের নতুন এক গবেষণা নিয়ে সামনে এসেছেন গবেষকরা।

তারা দাবি করছেন, প্রতিদিন যারা চা পান করা থেকে বিরত থাকে, তাদের চেয়ে প্রতিদিন যারা চা পান করে তাদের মস্তিষ্ক বেশি ভালো থাকে। তারা এটিও বলছেন, প্রতিদিন চা পানকারীদের মস্তিষ্ক কাঠামোগতভাবে বেশি উন্নত এবং বেশি কার্যকারী।

এই গবেষণা সম্পর্কে অ্যাজিং জার্নালে একটি প্রতিবেদনও প্রকাশিত হয়। প্রতিবেদনে এই গবেষণার বিভিন্ন দিক নিয়ে কথা বলা হয়েছে। প্রতিবেদনে গবেষণার প্রক্রিয়া নিয়েও বর্ণনা দেওয়া হয়।

গবেষণায় দেখা যায়, কিছু মানুষকে ২ ভাগে ভাগ করা হয়। এক ভাগে ছিল যারা প্রতিদিন চা পান করে এবং অন্য ভাগে ছিল যারা প্রতিদিন চা পান করে না। তাদেরকে চা নিয়ে বিভিন্ন প্রশ্ন করা হয়। বিভিন্ন চা-এর বানান জিজ্ঞেস করা হয়। গবেষণায় অংশগ্রহণকারী প্রত্যেকেই ৬০ বছরের বেশি ছিল এবং সবাইকে তাদের স্বাস্থ্য এবং জীবনযাত্রা নিয়ে প্রশ্ন করা হয়। গবেষণায় অংশগ্রহণকারীদের উত্তর শুনে গবেষকরা চা পানকারীদের এবং যারা চা পান করে না তাদের মধ্যে উল্লেখযোগ্য পার্থক্য দেখেন।

তারা দেখতে পান, যারা প্রতিদিন চা পান করে তারা তুলনামূলকভাবে কম ক্লান্ত হয়, কাজ-কর্ম বেশি করতে পারে, মস্তিষ্ক বেশি সচল থাকে এবং শরীর অন্যদের তুলনায় বেশি ফুরেফুরে থাকে। তবে প্রতিদিন চা পানকারীদের মস্তিষ্ক বেশি সচল থাকে এবং যেকোনো ধরনের চাপ নিতে সক্ষম। মস্তিষ্কের কার্য ক্ষমতাও বৃদ্ধি পায়।

তবে বিশেষজ্ঞরা বলছেন, প্রতিদিন চা খাওয়া স্বাস্থ্যের জন্য ভালো, কিন্তু এটি একটি পরিমিত পর্যায়ে রাখা উচিৎ।

পিডিএসও/হেলাল