বারোমাসি ফল কলা

প্রকাশ : ০৫ জুলাই ২০১৯, ১০:৫২ | আপডেট : ০৫ জুলাই ২০১৯, ১১:১৯

তানজিন তিপিয়া
কলার কেক ও ডোনাট

কলা একটি অত্যন্ত উপকারী ও উপাদেয় ফল। এটি দেহের ওজন বাড়ায় ঠিকই, তবে যদি সাত সকালে খাওয়া যায় তাহলে হয় উল্টোটা। কারণ কলা ফাইবারযুক্ত বলে পেট ভরা রাখে আর সারা দিন শক্তি জোগায়। পাকা কলা কোষ্ঠকাঠিন্য দূর করে। কলার পটাশিয়াম হৃৎপিন্ড ও ম্যাঙ্গানিজ দেহের চামড়ার জন্য উপকারী। তাছাড়া দেহে ক্যানসার ও হাঁপানি রোধ করে। তবে দিনে দুটোর বেশি নয়, পটাশিয়ামযুক্ত বিধায় কিডনি রোগী ফলটা বর্জন করুন আর সমতা রেখে ডায়াবেটিস রোগী ও গর্ভবতী মায়েরা খেতে পারবেন। তাই সব সময় হাতের নাগালে থাকা এই বারোমাসি ফলটি নিয়ে আজকের আয়োজন।

কলার কেক

উপকরণ : ময়দা, চিনি, তেল প্রতিটি ১ কাপ করে। ডিম ২টি, সাগর কলা হাতে চটকানো ১টি, খাবার সোডা আধা চা চামচ, ভ্যানিলা এসেন্স ৪ ফোঁটা।

প্রস্তুত প্রণালি : ডিম, চিনি বিটার দিয়ে মিক্স করুন। তারপর বাকি সব উপকরণ একত্রে মিশিয়ে ৩৫০ ফরেনহাইট প্রি হিট ওভেনে ১৮০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় ৪০-৪৫ মিনিট বেক করুন। ব্যস আপনার ভ্যানিলা স্বাদে কলার কেক একদম তৈরি।

বিকল্প পদ্ধতি : টিফিন ক্যারিয়ারের ভেতর ক্যালেন্ডারের পাতা বসিয়ে কেকের মিশ্রণটি ঢেলে, ঢাকনা মেড়ে দিন। তাবায় মোটা করে বালি দিয়ে গরম করে তাতে ক্যারিয়ারটি বসিয়ে দিন ১ ঘণ্টা ১৫ মিনিট মৃদু আঁচে রাখুন। ওপরে মোটা তোয়ালে দিয়ে ঢেকে দিন।

কলার ডোনাট

উপকরণ : আটা ২ কাপ, সাগর কলা হাতে চটকানো ১টি, সুজি ২ টেবিল চামচ, পানি প্রয়োজনমতো, লবণ ১ চা চামচের একটু কম, চিনি ১ চা চামচ (ইচ্ছা), ডিম ১টি, তেল ৩ টেবিল চামচ।

কলার দুধেল পানীয় ও আইসক্রিম

প্রস্তুত প্রণালি : সব উপকরণ একত্রে মাখিয়ে রুটির খামির তৈরি করে ১০ মিনিট পর ৪ ভাগ করুন। তার পর মোটা রুটি বেলে গোল বড় ঢাকনা/কাটার দিয়ে কাটুন। মাঝখানে ছোট ছিদ্র রাখুন। চুলার আঁচ মাঝারি রেখে ডুবু তেলে সোনালি করে ভেজে ফেলুন। এবার দেরি না করে গরম গরম কলার নরম ডোনাট খেতে শুরু করুন।

চকলেট সস : কনডেনসড মিল্কে কোকো পাউডার মিক্স করলেই চকলেট সস তৈরি।

কলার দুধেল পানীয়

উপকরণ : গরম বা ঠান্ডা তরল দুধ ১ গ্লাস, কলা ছোট ১টি, চিনি ১ টেবিল চামচ, চকলেটের টুকরা ৪টি।

প্রস্তুত প্রণালি : সব উপকরণ ব্লেন্ডারে পিষে নিলেই ঠান্ডা অথবা গরম কলার স্বাদে দুধের পানীয় একদম তৈরি।

কলার আইসক্রিম

উপকরণ : সাগর কলা ২ ঘণ্টা ফ্রিজে রেখে কাটা ২টি, চিনি ২ টেবিল চামচ, কফি পাউডার ১ টেবিল চামচ।

প্রস্তুত প্রণালি : সব উপকরণ ব্লেন্ডারে পিষে নিলেই কফির স্বাদে কলার অভিনব আইসক্রিম তৈরি।

পিডিএসও/হেলাল