আমের নানা গুণ

প্রকাশ : ২১ জুন ২০১৯, ০০:০০ | আপডেট : ২১ জুন ২০১৯, ১৬:২৩

রন্ধনশিল্পী তানজিন তিপিয়া

পড়ছে গরম, পাকছে আম। সারা দেশে যেন উৎসবমুখর পরিবেশ। আমে আছে ভিটামিন এ, সি, লুটিন ও জিয়াক্সানথিন; যা চুল, ত্বক ও চোখের স্বাস্থ্য উন্নত করে। হজমি এনজাইম, পানি ও ডায়েটারি ফাইবার কোষ্ঠকাঠিন্য দূর করে। ম্যাগনেসিয়াম, পটাশিয়াম, ম্যাঙ্গিফেরিন হৃদপিন্ড সুস্থ রাখে। পলিফেনল থাকায় এটি ক্যানসার প্রতিরোধী। আয়রনের উপস্থিতির কারণে রক্তাল্পতায়ভুক্ত রোগীদের এবং গর্ভবতী মায়েদেরও আম খাওয়া উচিত। ডায়াবেটিক রোগীরা খাবেন বিকাল ৫টার আগে একটি, তবে জুস বানিয়ে নয়। অবশ্যই সুগার লেভেল মেপে, যদি সুগার বেশি বেড়ে যায় তা হলে আগামী দিন বাদ দিয়ে পরদিন একটি খাবেন। মোটকথা সমতা রাখবেন। যেহেতু মৌসুমি ফল, তাই একদম বাদ দেবেন না। আজকের আয়োজন এই আটিযুক্ত ফলটি নিয়েই।

আমের পানাকটা

উপকরণ : দুটি আমের রস (আধা গ্লাস পানিতে ব্লেন্ডারে পিষে, ছেঁকে নেওয়া), পানিতে ভেজানো চায়না গ্রাসের প্যাকেট দুটি, ১ লিটার তরল দুধ, গুঁড়া দুধ ১ কাপ, হলুদ রং ১ ফোঁটা (থাকলে), ভ্যানিলা এসেন্স ১ ফোঁটা, চিনি ১০ টেবিল চামচ।

প্রস্তুত প্রণালি : আমের রস বাদে সব উপকরণ মিশিয়ে জ্বাল দিন। চায়না গ্রাস গলে গেলেই নামিয়ে নিন। ঠিক ১০ মিনিট পর আমের রস মিশিয়ে আপনার পছন্দমতো আকারের কোনো টিন বা ডাইজে ঢেলে ২ ঘণ্টা পর ফ্রিজ হয়ে জমে গেলেই আমের স্বাদে পানাকটা একদম তৈরি।

আমের চিংড়ি সালাদ

উপকরণ : দুটি আম কিউব করে কাটা, খোসাবিহীন ছোট চিংড়ি ১৫টি (আধা চা চামচ লবণ দিয়ে, অল্প তেলে ভুনা) পুদিনাপাতা কুচি ১ মুঠো, চিনি ৫ চা চামচ, কাঁচামরিচ কুচি দুটি, লেবুর রস অর্ধেকটা।

প্রস্তুত প্রণালি : পুদিনা ও অল্প চিনি হামিদিস্তার ডাটি দিয়ে থেঁত করুন, আমের সঙ্গে বাকি চিনি মিশিয়ে রাখুন। সব উপকরণ একত্রে ভালোভাবে মাখিয়ে নিলেই জিবে জল আনা মিষ্টি আমের টক ঝাল চিংড়িসালাদ একদম তৈরি।

আমের শরবত

উপকরণ : দুটি আম কাটা, চিনি ৪ টেবিল চামচ (ইচ্ছা), পানি ২ গ্লাস।

প্রস্তুত প্রণালি : একত্রে সব উপকরণ ব্লেন্ডারে দিয়ে পিষে রস ছেঁকে নিলেই আপনার স্বাস্থ্যকর আমের শরবত তৈরি।

বি. দ্র. : চিনি ছাড়াই পান করার অভ্যাস করুন।

মিষ্টি আমে ভুনা চিকেন

উপকরণ : দুটি আম কিউব করে কাটা, মুরগির বুকের মাংস কিউব করে কাটা (আধা চা চামচ লবণ দিয়ে, ডুবু তেলে বাদামি করে ভুনা), ধনেপাতা কুচি ১ মুঠো, চিনি ৪ চা চামচ, কাঁচামরিচ কুচি ১টি, লেবুর রস অর্ধেকটা।

প্রস্তুত প্রণালি : আম ও চিনি মিশিয়ে রাখুন। সব উপকরণ একত্রে ভালোভাবে মাখিয়ে নিলেই মিষ্টি আমে ভুনা চিকেন তৈরি।

পিডিএসও/রি.মা