চকলেট পন্ডকেক ও কিছু মজার রেসিপি

প্রকাশ : ০৭ জুন ২০১৯, ১২:২৭ | আপডেট : ০৭ জুন ২০১৯, ১২:৪১

রন্ধনশিল্পী তানজিন তিপিয়া

নারগিসি কাবাব
উপকরণ : চর্বিবিহীন গরুর মাংস আধা কেজি ব্লেন্ডারে পিষা, গ্রেট করা বড় পেঁয়াজ কাটা ২টি, রসুন কোয়া ২টি ও আদা ১ টুকরা, ডিম ১টি, টোস্ট বিস্কিটের গুঁড়া ৮ পিস, লাল মরিচ গুঁড়া, জিরা গুঁড়া ও গরম মশলা পাউডার আধা চা চামচ করে, লবণ ১ চা চামচ, সিদ্ধ ডিম ৫টি।

প্রস্তুত প্রণালি : সব উপকরণ হাতে একত্রে মাখিয়ে ৫ ভাগ করে সিদ্ধ ডিমে মুড়িয়ে ডুবু তেলে কালচে করে ভাজলেই ডিম ভরতি নারগিসি কাবাব তৈরি।

চটপটি
উপকরণ : ২৫০ গ্রাম চটপটির বুট ৬ ঘণ্টা ভিজিয়ে সিদ্ধ করা, আলু সিদ্ধ বড় ১টি চটকানো, গ্র্রেট করা বড় পেঁয়াজ কাটা ২টি, রসুন কোয়া ২টি ও আদা ১ টুকরা, কাঁচামরিচ গোটা ৭টি, ধনেপাতা কুচি ২ মুঠো, সয়াবিন তেল ১০ টেবিল চামচ, জিরা গুঁড়া ও হলুদ আধা চা চামচ করে, পানি ১ লিটার, লবণ ১ চা চামচ, সিদ্ধ ডিম ২টি গ্রেট করা।

প্রস্তুত প্রণালি : তেলে পেঁয়াজ, রসুন ভেজে সব উপকরণ একত্রে কষিয়ে পানি দিয়ে মৃদু আঁচে ১০ মিনিট সিদ্ধ করুন, ঝোল শুকিয়ে এলেই চটপট তৈরি।

অরেঞ্জ জুস
উপকরণ : ২টি কমলা/মালটা খোসা ছাড়ানো, পানি ২ গ্লাস, চিনি ৫ টেবিল চামচ, কাঁচামরিচ ১টির অর্ধেক।
প্রণালি : একত্রে সব উপকরণ ব্লেন্ডারে পিষে ছাকনি দিয়ে ছেঁকে নিলেই আপনার জুস তৈরি।

বি. দ্র. : কমলার রসে হেসপেরিডিন নামক অ্যান্টি-অক্সিডেন্ড থাকে, এটি হৃদরোগের ঝুঁকি কমায় ও রক্তনালির কর্মক্ষমতা বাড়ায়। রক্তচাপ নিয়ন্ত্রণে রাখে। তাই চিনি ছাড়াই পান করার অভ্যাস করুন।

মুগডাল ফিরনি
উপকরণ : মুগডাল ২৫০ গ্রাম, ১টি নারকেলের অর্ধেক কোরানো (এলাচ, তেজপাতা, লবঙ্গ, দারচিনি ২টি করে দিয়ে সিদ্ধ করে, নারকেল সহ ব্লেন্ডারে অল্প পানি দিয়ে পিষে নেওয়া), পানি ১ কাপ, চিনি ১ কাপ, গুঁড়া দুধ ১ কাপ, লবণ ১ চিমটি, ঘি ৬ টেবিল চামচ।
প্রস্তুত প্রণালি : ঘি গরম করে সব উপকরণ একত্রে দিয়ে নাড়তে থাকুন। ঘন হয়ে এলেই ফিরনি তৈরি। 

চকলেট পন্ডকেক
উপকরণ : ময়দা, চিনি, তেল প্রতিটি ১ কাপ করে, ডিম ৩টি, খাবার সোডা আধা চা চামচ, ভ্যানিলা এসেন্স ৪ ফোঁটা, কোকো পাউডার ৫ টেবিল চামচ, কিশমিশ, বাদাম, চকলেট চিপস ১ টেবিল চামচ করে।

প্রস্তুত প্রণালি : ডিম, চিনি বিটার দিয়ে মিক্স করুন। বাকি সব উপকরণ একত্রে মিক্স করে ৩৫০ ফরেনহাইট প্রিহিট ওভেনে ১৮০ ডিগ্রি সেলসিয়াস তাপ মাত্রায় ৪৫-৫০ মিনিট বেক করুন। এবার চকলেট সস ও ওইপ ক্রিম দিয়ে সাজালেই চকলেট পন্ডকেক তৈরি।

বিকল্প পদ্ধতি : টিফিন ক্যারিয়ারের ভেতর কেলেন্ডারের পাতা বসিয়ে কেকের মিশ্রণটি ঢেলে ঢাকনা মেড়ে দিন। তাওয়ায় মোটা করে বালি দিয়ে গরম করে তাতে ক্যারিয়ারটি বসিয়ে দিন ১ ঘণ্টা ১৫ মিনিট মৃদু আঁচে রাখুন। ওপরে মোটা তোয়ালে দিয়ে ঢেকে দিন। 

প্যান কেক উইথ ফ্রুুট অ্যান্ড আইসক্রিম
উপকরণ : আটা ১০ টেবিল চামচ, চিনি ৪ টেবিল চামচ, পানি প্রায় ২ কাপ, লবণ ১ চিমটি, ডিম ২টি। কোরানো নারকেল ২ কাপ, আম অথবা পেঁপে কিউব করে কেটে চিনি মেশানো ও আইসক্রিম।

প্রস্তুত প্রণালি : সব উপকরণ একত্রে মিশিয়ে পাতলা মিশ্রণ তৈরি করুন। চুলার আঁচ মৃদু থেকে একটু বেশি রাখবেন। গরম কড়াইতে কাপড় দিয়ে তেল মাখিয়ে বড় ১ চামচ মিশ্রণ দিয়ে, উল্টে পালটে অথবা সুবিধার স্বার্থে গোল করে ছড়িয়ে পাটিসাপটা রুটির মতো বানিয়ে চার কোনা কাটুন। পরিবেশনের সময় বাসনে প্যান কেক পাশে কাটা ফল, আইসক্রিম দিলেই কাজ শেষ।

পিডিএসও/রি.মা