ইফতারে বিশেষ আয়োজন

প্রকাশ | ২৪ মে ২০১৯, ০০:০০ | আপডেট: ২৪ মে ২০১৯, ১৭:৫৫

রন্ধনশিল্পী তানজিন তিপিয়া

সারা দিন রোজা রেখে মাগরিবের সময় পরিবার নিয়ে একত্রে ইফতার করাটাও আল্লাহর এক অশেষ রহমত। এ অবস্থায় ইফতার শেষে সামান্য কিছু মিষ্টান্ন না হলে গোটা আয়োজনটাই যেন অসম্পূর্ণ থেকে যায়। তাই সেসব পদ নিয়ে আজ থাকছে ইফতারের বিশেষ আয়োজন।

দুধেল হালুয়া

উপকরণ : সুজি ২ কাপ, চিনি ২ কাপ, গুঁড়া দুধ ১ কাপ, এলাচ, তেজপাতা, লবঙ্গ, দারচিনি ১টি করে, পানি ৫ কাপ, লবণ ১ চিমটি, ঘি ৬ টেবিল চামচ।

প্রস্তুত প্রণালি : সুজি বাদামি করে ভেজে বাকি সব উপকরণ দিয়ে সুজি নাড়তে থাকুন। হালকা শুকিয়ে এলে দুধ দিয়ে নাড়ুন, দলা পাকিয়ে এলেই ঘি মাখা থালাতে ঢেলে নিন। হাতে ঘি লাগিয়ে হালুয়া চ্যাপ্টা করে বাদাম বসিয়ে দিন। একদম ঠান্ডা হলে নিজের মতো করে কাটুন।

কদুর সেমাই

উপকরণ : বড় ২টি কদু কোরানো (৪৫ মি. সিদ্ধ করে ধুয়ে পাতলা কাপড় দ্বারা পানি ঝরানো), পানি দেড় লিটার, আধা কেজি গুঁড়া দুধের প্যাকেট ১টি, চিনি আধা কেজি, নারকেল কোরানো ১টি, এলাচ, তেজপাতা, দারচিনি, লবঙ্গ ১টি করে, কিশমিশ, বাদাম, খোরমা আধা কাপ করে, লবণ ৩ চিমটি।

প্রস্তুত প্রণালি : সব উপকরণ বড় ডেকচিতে মিশিয়ে ১৫ মিনিট সিদ্ধ করলেই সেমাই তৈরি।

বি. দ্র. : ডিপ ফ্রিজে ১৫ দিন ও নরমালে ৫ দিন রাখতে পারবেন।

জর্দা

উপকরণ : রান্না করা ভাত, চিনি ২ মগ, ঘি ৬ টেবিল চামচ, বাদাম, কিশমিশ, মোরব্বা ১ মুঠো করে, আনারসের রস ১ মগ।

ভাত রান্না : ১২ টেবিল চামচ তেল গরম করে, ২টি করে এলাচ, তেজপাতা, লবঙ্গ, দারচিনি, ৩ মগ পানি দিয়ে ১ কাপ গুঁড়া দুধ মিশিয়ে, ২ মগ চিনি গুঁড়া চাল ও ২ চা চামচ জর্দার রং দিয়ে ভাত রেঁধে নিন।

প্রস্তুত প্রণালি : ভাত বাদে ঘি গরম সব উপকরণ একত্রে দিয়ে চিনি গলে ফেনা হয়ে এলে ভাত মিশিয়ে দিন। মৃদু আঁচে ৩০ মিনিট দমে রাখুন। ওপরে ২ টেবিল চামচ গোলাপজল ছিটিয়ে দিলেই জর্দা তৈরি।

বি. দ্র. : খাওয়া দাওয়াতে মাথায় রাখবেন যেন পেটভর্তি খাওয়া না হয়। কারণ বদহজম হয়ে গেলে তারাবিহর নামাজটা মাটি। আর যদি পেটে খারাপ অনুভূত হয়, তা হলে তৎক্ষণাৎ একটু করে আদা চিবিয়ে খেয়ে নেবেন। সাহ্রির সময় খাবার শেষে অবশ্যই ১৫-৩০ মিনিট হাঁটবেন এবং ১ গ্লাস হালকা গরম পানিতে অর্ধেক লেবুর রস মিশিয়ে পান করবেন। পেটে জ্বালাপোড়া করলে আধাকাপ পানিতে ২ চা চামচ ইসুবগুল দ্রুত গুলে খেয়ে নিন।

আটার পিঠা

উপকর ণ: আটা ১০ টেবিল চামচ, চিনি ৪ টেবিল চামচ, পানি প্রায় ২ কাপ, লবণ ১ চিমটি, ডিম ২টি। কোরানো নারকেল ২ কাপ।

প্রস্তুত প্রণালি : সব উপকরণ একত্রে মিশিয়ে পাতলা মিশ্রণ তৈরি করুন। চুলার আঁচ মৃদু থেকে একটু বেশি রাখবেন। গরম কড়াইতে কাপড় দিয়ে তেল মাখিয়ে বড় ১ চামচ মিশ্রণ দিয়ে উল্টে-পাল্টে অথবা সুবিধার স্বার্থে গোল করে ছড়িয়ে পাটিসাপটা রুটির মতো বানিয়ে চারকোনা কাটলেই কাজ শেষ।

পিডিএসও/রি.মা