সাহরি-ইফতারে থাকুক এসব খাবার

প্রকাশ | ০৮ মে ২০১৯, ১৩:১৩ | আপডেট: ০৮ মে ২০১৯, ১৩:৩৩

অনলাইন ডেস্ক

এবার রোজা তীব্র গরমের মধ্যে এবং এ সময় বাংলাদেশে রোদের দাপটও থাকে প্রকট। এ কারণে সাহরি ও ইফতারে এমন খাবার খেতে হবে যা শক্তি জোগাতে সাহায্য করবে।

বিশেষজ্ঞদের মতে, সাহরি ও ইফতারে এমন ভারসাম্য রাখা উচিত যাতে শাকসবজি, ফল-মূল, মাংস এবং দুগ্ধজাত খাবারের সমন্বয় থাকে। এই গরমে ১৫ থেকে ১৬ ঘণ্টা না খেয়ে থাকলে যাতে শরীরে শক্তি ও পানির ঘাটতি না হয় সেজন্য সাহরিতে শক্তিবর্ধক খাবার এবং পর্যাপ্ত পরিমাণে পানি পান করতে হবে।

বিশেষজ্ঞরা বলছেন, সাহরিতে দই খেলে সারা দিন শরীরে আর্দ্রতা বজায় থাকবে। এ সময় অতিরিক্ত লবণাক্ত এবং ক্যাফেইন জাতীয় খাবার খাওয়া ঠিক নয়।

ইফতারিতে ফল খেতে পারেন। খেজুর দিয়ে রোজা ভাঙলে শরীরে তাৎক্ষণিক শক্তি পাওয়া যায়। এছাড়া পানিযুক্ত সবজি যেমন, শসা খেতে পারেন। এটি শরীর ঠাণ্ডা রাখতে সাহায্য করে। ইফতারে ডাবের পানিও খেতে পারেন। সারা দিন রোজা রাখার পর এটি শরীরে আর্দ্রতা বজায় রাখতে সাহায্য করবে।

বিশেষজ্ঞরা আরও বলছেন, গরমের এই সময় সাহরি না খেয়ে রোজা রাখা মোটেও স্বাস্থ্যকর নয়। তারা বলছেন, অনেকেই সাহরি না খেয়ে রাতে একবারে প্রচুর পরিমাণে খাবার খান। এতে শরীরে তাপমাত্রা বেড়ে গিয়ে অসুস্থ হওয়ার ঝুঁকি বাড়ে।

পিডিএসও/তাজ