reporterঅনলাইন ডেস্ক
  ২২ এপ্রিল, ২০১৯

রাতে খালি পেটে ঘুম নয়

পৃথিবীতে বহু মানুষ আছেন, যারা ক্লান্তি বোধ থেকে, কেউ বা দিনে বেশি খাওয়ার কারণে রাতের খাওয়া থেকে বিরত থাকেন। একদিন-দু্দিন এটা হতেই পারে, তবে এটা অভ্যাস করা একদম ঠিক নয়। বরং এ ধরনের অভ্যাস শরীরে বিরূপ প্রতিক্রিয়া ফেলতে পারে।

►রাতে কোনো কিছু না খেয়ে ঘুমালে শরীরে পুষ্টির ঘাটতি তৈরি হয়। কারও যদি রাতে না খেয়ে খালি পেটে ঘুমানোর অভ্যাস থাকে তাহলে তার শরীরে ধীরে ধীরে পুষ্টির ঘাটতি হতে শুরু করে।

► রাতে প্রায় না খেয়ে ঘুমালে বিপাকক্রিয়া ক্ষতিগ্রস্ত হয়। বিশেষজ্ঞদের মতে, এতে শরীরে ইনসুলিনের মাত্রা প্রভাবিত হয় যা আমাদের শরীরের জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ উপাদান। এছাড়া শরীরের কোলেস্টেরল এবং থাইরয়েডের মাত্রাও প্রভাবিত হয়।

► না খেয়ে ঘুমালে কিছুক্ষণ পর ক্ষুধার কারণে ঘুম ভেঙে যেতে পারে। বিশেষজ্ঞদের মতে, রাতে না খাওয়ার কারণে শরীরে উপর হরমোনজনিত ও স্নায়বিক প্রভাব পড়ে। এতে ঘুম ভেঙে যায়।

►অনেকের ধারণ, রাতে না খেলে ওজন নিয়ন্ত্রণে থাকবে। কিন্তু এটা ঠিক নয়।বরং এতে বিপরীত কাজ করে অর্থাৎ ওজন বাড়ে। রাতে অল্প পরিমাণে খাবার খাওয়া আর একদম না খাওয়া এক কথা নয়। রাতে অবশ্যই পরিমাণে সামান্য হলেও স্বাস্থ্যকর খাবার খাওয়া উচিত।

► রাতে খালি পেটে ঘুমালে অনেকের সারাদিন মেজাজ ওঠানামা করে।মনোযোগ দিতে সমস্যা হয়।

পিডিএসও/তাজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ঘুম,খালি পেট,রাতের ঘুম
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close