পহেলা বৈশাখের মিষ্টান্ন

প্রকাশ : ১২ এপ্রিল ২০১৯, ০০:০০ | আপডেট : ১২ এপ্রিল ২০১৯, ১৮:২৭

রন্ধনশিল্পী তানজিন তিপিয়া

বাংলার উৎসব মানেই মিষ্টিমুখ। আর এই মিষ্টান্ন যদি নিজেদের ঘরে তৈরি হয়, তা হলে তো সোনায় সোহাগা। সেসঙ্গে পঞ্চমুখ হওয়ার বিষয়টি তো আছেই। তাই আজ দেওয়া হলো পহেলা বৈশাখে খুব সহজ উপায়ে মিষ্টি তৈরির কয়েকটি প্রণালি।

রসমলাই

উপকরণ : ছানা ২ কাপ, সিরা ও তরল দুধ ২ লিটার।

প্রণালি : উপকরণগুলো একত্রে মাখিয়ে নিন, যাতে দানা না থাকে। ছোট ছোট বল তৈরি করে সিরায় ঢেলে দিন। ঢাকনা দিয়ে বেশি আঁচে ৫ মিনিট ও মাঝারি আঁচে ১০ মিনিট ফুটান। চুলা বন্ধ করে এভাবে ১ ঘণ্টা রাখুন, তরল দুধ জ্বাল দিয়ে কমিয়ে ঘন করুন, ১ লিটার পরিমাণ হয়ে এলে, সিরাতে ডোবানো বলগুলোতে ঢেলে দিন। তারপর মাত্র ৩ মিনিট ঢাকনা দিয়ে ফুটান চুলা থেকে নামিয়ে ৬ ঘণ্টা রেখে দিলেই রসমলাই তৈরি।

সিরা : ৮ কাপ পানিতে ৩ কাপ চিনি একত্রে জ্বাল দিলেই সিরা তৈরি।

ছানা : ১ লিটার তরল দুধ জ্বাল দিন, ফুটে এলে ২৫০ গ্রাম টক দই দিয়ে নাড়ুন। দুধ ফেটে আসামাত্র, পাতলা কাপড়ে ঢেলে ৩০ মিনিট রাখুন। চেপে চেপে পানি বের করবেন না।

বি. দ্র. : রসমলাই ও রসগোল্লার ক্ষেত্রে ১ গ্লাস ঠান্ডা পানিতে একটি বল দিন, যদি ডুবে যায় তা হলে বুঝবেন আপনার বল সঠিকভাবে রান্না হয়েছে।

রসগোল্লা

উপকরণ : ছানা ২ কাপ, চিনি ১ চা চামচ, সুজি ১ চা চামচ।

প্রণালি : উপকরণগুলো একত্রে মাখিয়ে নিন, যাতে দানা না থাকে। ছোট বল তৈরি করে সিরায় ঢেলে দিন। ঢাকনা দিয়ে বেশি আঁচে ১০ মিনিট ও মাঝারি আঁচে ২০ মিনিট ফুটান। চুলা থেকে নামিয়ে ৭-৮ ঘণ্টা রেখে দিলেই রসগোল্লা তৈরি।

সিরা : ৮ কাপ পানিতে ২ কাপ চিনি। একত্রে জ্বাল দিলেই সিরা তৈরি।

ছানা : ১ লিটার তরল দুধ জ্বাল দিন। ফুটে এলে ২৫০ গ্রাম টক দই দিয়ে নাড়ুন। দুধ ফেটে আসামাত্র পাতলা কাপড়ে ঢেলে ৩০ মিনিট রাখুন। তবে চেপে চেপে পানি বের করবেন না।

কাঁচাগোল্লা

উপকরণ : ছানা ২ কাপ, মাওয়া ১ কাপ, চিনি ৪ টেবিল চামচ।

প্রণালি : সব উপকরণ একত্রে মাখিয়ে নিন, হাতে গোল গোল বল তৈরি করে গুঁড়া দুধে গড়িয়ে নিলেই কাঁচাগোল্লা তৈরি।

মাওয়া : ৫ টেবিল চামচ ঘিতে ৭ টেবিল চামচ গুঁড়া দুধ দিয়ে মেখে আধ ঘণ্টা ফ্রিজে রাখুন। আবার হাত দিয়ে কচলে নিন, আপনার মাওয়া তৈরি।

সন্দেশ

উপকরণ : ছানা ২ কাপ, চিনি ৪ টেবিল চামচ।

প্রণালি : উপকরণ দুটি একত্রে মাখিয়ে নিন, একটি সমতল থালিতে প্লাস্টিক ব্যাগ বসিয়ে দিন, মিশ্রণটি হাত দিয়ে চার কোনা আকৃতি করে বসিয়ে ১ ঘণ্টা ফ্রিজে রাখুন। ধারালো ছুরি দিয়ে কাটলেই সন্দেশ তৈরি।

ছানা : ৩ লিটার তরল দুধ জ্বাল দিন ফুটে এলে ৫ টেবিল চামচ ভিনেগার দিয়ে ৩০ সেকেন্ড নাড়ুন। দুধ ফেটে গেলে পাতলা কাপড়ে ঢেলে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ভালোভাবে ছেঁকে নিন।

বি. দ্র. : কাঁচাগোল্লা ও সন্দেশের ক্ষেত্রে, ডায়াবেটিক রোগীদের জন্য সুগার ফ্রি চিনি দিয়েও বানানো যাবে।

পিডিএসও/রি,মা