ঘরে বসেই মজাদার চকলেট

প্রকাশ : ০৩ ফেব্রুয়ারি ২০১৯, ১৫:৫২

অনলাইন ডেস্ক

ছোট-বড় সবারই পছন্দের বস্তু চকলেট। দাওয়াতে অতিথির টেবিলে চমকে দিতে অথবা নিজের মন ভালো করতে চকলেটের জুড়ি নেই। বাজারে হরেক রকমের চকলেট পাওয়া যায়। তারচেয়ে বরং নিজেই ঘরে বসে বানানোর চেষ্টা করলে কেমন হয়? আসুন জেনে নিই চকলেট দ্বারা সৃষ্ট চমৎকার কিছু মিষ্টান্ন। রন্ধনশিল্পী তানজিন তিপিয়া

চকলেট বল : 

উপকরণ : আধা কেজি ওজনের পন্ড চকলেট কেক, মাখন ৫০ গ্রাম, আইসিং সুগার ৩ টেবিল চামচ, গুঁড়োদুধ ৪ টেবিল চামচ, চকলেট চিপস ৫০ গ্রাম অথবা মিমি চকলেটের প্যাকেট ২টি ছোট ছোট করে কাটা, পানি ২ টেবিল চামচ।

প্রণালি : সব উপকরণ হাতে ভালো ভাবে মিশিয়ে রুটির কাইয়ের মতো করে বল তৈরি করে চকলেটের দানা/কোকো পাউডার রঙিন দানায় গড়িয়ে নিন। ৩০মি. ফ্রিজ করলেই খুব সহজে ঝঞ্ঝাট মুক্ত চকলেট বল একদম তৈরি।

চকলেট ডোনাট

উপকরণ : ময়দা ১ কাপ, আধা কাপ গরম পানিতে ইস্টগুলানো ১ চা চামচ, লবণ আধা চা চামচ ও প্রয়োজন অনুপাতে পানি মিশিয়ে রুটি বানানোর মতো কাই তৈরি করে ঢেকে রান্না ঘরে চুলার কাছে/গরম জায়গায় ৩০ মি. রাখুন।

চকলেট সস : ৫০ গ্রাম গলানো মাখনের সঙ্গে আইসিং সুগার ৩ টেবিল চামচ, গুঁড়োদুধ ১ টেবিল চামচ, কোকো পাউডার ৩ টেবিল চামচ মেশালেই চকলেট টপিং তৈরি।

প্রণালি : কাইটি ৮ ভাগ করে হাতে গোল আকার দিয়ে চ্যাপ্টা করে মাঝ খানে আঙ্গুল দিয়ে ফুটা অথবা কাটার দিয়ে কেটে ফেলুন। মাঝারি আঁচে গরম তেলে বাদামি করে ভেজে নিন। ১৫ মি. পর উপরে চকলেট সস দিয়ে চকলেটের দানা/কোকোপাউডার/রঙিন দানা ছড়িয়ে দিলেই চকলেট ডোনাট তৈরি।

নাট চকলেট

উপকরণ : মেরি বিস্কুটের গুঁড়ো দেড় কাপ, চকলেট বিস্কুট ১০টি, আইসিং সুগার ৩ টেবিল চামচ, ভাজা চিনা বাদাম আধা কাপ, মাখন ৩ টেবিল চামচ, পানি ২ টেবিল চামচ।

প্রণালি : সব উপকরণ হাতে মিশিয়ে পলিথিন ব্যাগের ওপর চ্যাপ্টা করে বসিয়ে দিন। ৩০ মি. ফ্রিজে রাখুন। ধারালো ছুরি দিয়ে চার কোণা ছোট ছোট করে কাটলেই বাদাম চকলেট একদম তৈরি।

হুইপ ক্রিম বিস্কিট

উপকরণ : চকলেট বিস্কুট/কুকি ১ প্যাকেট কমপক্ষে ২০ পিজ, তরল দুধ ১ কাপ, হুইপ ক্রিমের প্যাকেট ১টি, মাঝারি কাচের বাটি ১টি।

প্রণালি : খুব ঠান্ডা তরল দুধে ১ প্যাকেট হুইপ ক্রিম পাউডার ও বিটার মিক্স করুন যতক্ষণ না ফুলে ঘন হয়। এরপর বাটিতে বিস্কিট ও ক্রিম ক্রমান্বয়ে ভর্তি করুন। ১ ঘণ্টা ডিপ ফ্রিজ করলেই চমৎকার দেখতে ও খেতে দারুণ হুইপ ক্রিম বিস্কিট তৈরি।

পিডিএসও/তাজ