reporterঅনলাইন ডেস্ক
  ১৪ জানুয়ারি, ২০১৯

ফেসবুক আসক্তি মাদকাসক্তির সমান ভয়াবহ

সম্প্রতি এক গবেষণায় ভয়াবহ একটি তথ্য উঠে এসেছে। তথ্যটি হলো, যারা অতিরিক্ত মাত্রায় সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহার করেন বিশেষ করে যাদের ফেসবুক আসক্তি আছে তাদের সঙ্গে মাদকাসক্ত ব্যক্তিদের আচরণগত মিল খুঁজে পেয়েছেন গবেষকরা। ব্রিটিশ সংবাদমাধ্যম স্কাই নিউজের এক প্রতিবেদনে ওই গবেষণা নিবন্ধের বরাত দিয়ে এ তথ্য জানানো হয়েছে।

গবেষণা নিবন্ধটি প্রকাশিত হয়েছে যুক্তরাষ্ট্রের জার্নাল অব বিহেভিয়ার অ্যাডিকশনসে। গবেষকরা তাদের নমুনা হিসেবে নির্বাচিত ব্যক্তিদের সঙ্গে ‘গ্যাম্বলিং এক্সপেরিমেন্ট’ চালান। এক্সপেরিমেন্টের মাধ্যমে তারা খুঁজে পেয়েছেন, যারা ফেসবুকের মতো সামাজিক যোগাযোগমাধ্যমগুলো নিয়মিত ব্যবহার করেন তাদের আচরণের সঙ্গে কোকেইন ও হিরোইনের মতো মাদকে যাদের আসক্তি আছে উভয়ের আচরণের মধ্যে সাদৃশ্য রয়েছে।

গবেষণা নিবন্ধটির প্রধান লেখক ও যুক্তরাষ্ট্রের মিশিগান বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ডা. ডার মেশি বলেন, ‘বিশ্বের মোট জনসংখ্যার এক তৃতীয়াংশ বিভিন্ন ধরনের সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহার করেন। এসব মানুষের অনেকেই এটার সঙ্গে খাপ খাওয়াতে পারেন না। তারা মাত্রাতিরিক্তভাবে এটার ওপর আসক্ত হয়ে পড়েন। যার কারণেই এসব সমস্যার সম্মুখীন হতে হয় তাদের।’

তিনি আরো বলেন, ‘আমরা আশা করছি আমাদের এই গবেষণার মাধ্যমে যারা সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহারে মাত্রাতিরিক্ত আসক্তি আছে তারা এবার এ বিষয়টিকে গুরুত্ব সহকারে বিবেচনা করবেন।’

জার্নাল অব বিহেভিয়ার অ্যাডিকশনসে প্রকাশিত ওই গবেষণা নিবন্ধে দেখা যায়, ঝুঁকিপূর্ণ সিদ্ধান্ত গ্রহণ, মাদকাসক্তির সাধারণ প্রবণতা এবং সামাজিক যোগাযোগমাধ্যমে আসক্তি এই তিনটি বিষয়ের মধ্যে একটা সরল আচরণগত সাদৃশ্য আছে।

পিডিএসও/তাজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ফেসবুক আসক্তি,মাদকাসক্ত,মাদকাসক্ত ব্যক্তি,ফেসবুক ব্যবহার
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close