reporterঅনলাইন ডেস্ক
  ১২ ডিসেম্বর, ২০১৮

রাগ দমনের সেরা কৌশল

অল্পতেই রেগে যাওয়া অনেকের স্বভাব। ‘রেগে গেলেন তো হেরে গেলেন’, দৈনন্দিন জীবনে এভাবেই আমরা হেরে যাই। অথচ কিছু বিষয় মাথায় রাখলে সহজেই আপনার রাগকে নিয়ন্ত্রণ করতে পারবেন। রাগ কমানোর সেরা কয়েকটি কৌশল জেনে নিন।

সমাধানের চেষ্টা : আপনার রাগ হওয়ার যদি কারণ থাকে তবে তার সমাধানও থাকবে। এজন্য সমাধান খুঁজে বের করে রাগ পরিহার করুন। আপনি বা আমি কেউই বেশিদিন পৃথিবীতে বেঁচে থাকবো না। তাই ক্ষণিকের এ যাত্রায় রেগে গিয়ে সময় নষ্ট করে লাভ কী? চেষ্টা করুন দ্রুত এর সমাধান করতে।

থেমে যান : জীবনে বহু বিষয় আসবে যা আপনাকে করবে রাগান্বিত। তবে সেসব বিষয়ের জন্য প্রস্তুত রাখুন একটি শব্দ ‘থামুন’। যখনই কোনও বিষয় আপনার ভালো লাগবে না কিংবা আপনি বোঝাতে পারবেন না তখন থেমে যান।

অন্যদিকে মনোযোগ : মনোযোগ অনেক বড় আরেকটি ব্যাপার। যেসব বিষয় নিয়ে আপনি রেগে যান সেগুলো থেকে মনোযোগ সরিয়ে নিন। এমন কিছু করুন যা আপনার ভালো লাগে। এক্ষেত্রে প্রিয়জনের সাথে কথা বলতে পারেন, মুভি দেখতে পারেন বা আইসক্রিম খেতে পারেন। দেখবেন রাগ কমে যাবে।

স্থির থাকুন : আমরা যখন স্থির থাকতে পারি না তখন যেকোনও বিষয় নিয়েই আমরা রেগে যাই। তবে রাগ ওঠার জন্য পারিপার্শ্বিক অবস্থার চেয়ে বেশি দায়ী নিজেরা। কেননা, তখন মানসিক অস্থিরতার কারণে সবকিছু ভুল মনে হয়। ফলে রেগে যাই। এজন্য আমাদের উচিত স্থির থাকা।

ক্ষমা করা : মানুষ সব সময়ই কিছু না কিছু ভুল করে। তাই বলে সব ভুলের জন্য রেগে যাওয়া মোটেও বুদ্ধিমানের কাজ না। যে ভুল করেছে, তার প্রতি রেগে না গিয়ে ক্ষমা করে দিন। দেখবেন তখন না হলেও পরবর্তীতে আপনার ভালো লাগবে।

যোগ-ব্যায়াম : যদি রাগ আপনার নিত্যসঙ্গী হয় এবং যদি আপনি কিছুতেই তা কমিয়ে আনতে না পারেন তাহলে যোগ-ব্যায়াম করুন। দেখবেন কিছুদিনের মধ্যেই আপনার আচরণে পরিবর্তন আসবে এবং আপনি রাগ কমাতে পারছেন।

পিডিএসও/তাজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
রাগ,রাগ কমানো,কৌশল,রেগে যাওয়া
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close