টয়লেট সিটের চেয়েও নোংরা ব্যবহারকৃত মোবাইল সেট!

প্রকাশ : ০৪ ডিসেম্বর ২০১৮, ১২:৩০

অনলাইন ডেস্ক
ama ami

টয়লেট সিটের চেয়েও সাত গুণ নোংরা আপনার মোবাইল সেট। এরপরও কি সব সময় তালুবন্দি করে রাখতে চাইবেন আপনার শখের মোবাইল ফোনটিকে? আপনার কি এর পরও বিরক্তি আসবে না, আপনার মোবাইলটির ওপর!

এক গবেষণা জানাচ্ছে, টয়লেট সিটের চেয়েও সাত গুণ বেশি নোংরা আমার, আপনার মোবাইল ফোনটি। তাতে কিলবিল করছে ব্যাকটেরিয়া। ঘুরে বেড়াচ্ছে মোবাইল ফোনের সর্বত্র। তার চামড়ার খাপের জন্যই আপনার সাধের মোবাইলে এত বেশি বাসা বাঁধে ব্যাকটেরিয়া। আর সেই মোবাইল ফোনটি যদি রাখা থাকে কোনো রবারের খাপে, তা হলে অবশ্য ব্যাকটেরিয়ার দাপাদাপি একটু কমে মোবাইল সেটের গায়ে। তখন টয়লেট সিটের চেয়ে ছয় গুণ বেশি নোংরা হয় মোবাইল ফোন।

টয়লেট সিট আর মোবাইল ফোনের ওপর পরীক্ষা-নিরীক্ষা চালিয়ে এ কথা জানতে পেরেছেন এবার্ডিন বিশ্ববিদ্যালয়ের ব্যাকটেরিয়া বিশেষজ্ঞরা।

তারা দেখেছেন, ‘কোনো টয়লেট সিটে ২২০ থেকে ২৫০টির মতো থাকে ব্যাকটেরিয়া। আর মোবাইল ফোনে তার সংখ্যাটা হয় ১ হাজার ৪৭৯ থেকে দেড় হাজারের মতো। তবে যেহেতু আমাদের মোবাইল ফোনটি বেশির ভাগ সময়ই থাকে আমাদের হাতে, তাই ওই ব্যাকটেরিয়াগুলোর বেশির ভাগই আসে আমাদের শরীর থেকে। তারা আমাদের শরীরেই থাকে। তাই ওইসব ব্যাকটেরিয়া আমাদের শরীর-স্বাস্থ্যের পক্ষে ততটা বিপজ্জনক হয় না।’

মূল গবেষক এবার্ডিন বিশ্ববিদ্যালয়ের ব্যাকটেরিয়া বিশেষজ্ঞ অধ্যাপক হাফ পেনিংটন বলেছেন, ‘বারবার আমরা মোবাইল ফোন নাড়াচাড়া করি বলে আমাদের শরীরের ওইসব ব্যাকটেরিয়া এসে জমে মোবাইল ফোনের ওপরে।’

তবে মোবাইল ফোনটি এক হাত থেকে অন্য হাতে গেলে কিছু বিপদের আশঙ্কা থেকেই যায়, যেহেতু সেক্ষেত্রে ওইসব ব্যাকটেরিয়া অন্য শরীর থেকে আসা- এমনটাই বলেছেন পেনিংটন।

পিডিএসও/তাজ