গুণে ভরপুর মাশরুমের ৪ পদ

প্রকাশ : ০৩ ডিসেম্বর ২০১৮, ১৬:৩০

অনলাইন ডেস্ক

 

শীতে মাশরুম একটি উৎকৃষ্ট খাবার। সব ধরনের মাশরুমেই আমিষ ও ফাইবার থাকে, যা ভিটামিন বি ও ডিতে সমৃদ্ধ। সেই সঙ্গে বিদ্যমান সেলেনিয়াম নামক অ্যান্টিঅক্সিডেন্ট দেহের কোষ ও টিস্যু সুরক্ষিত রেখে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।

তা ছাড়া ক্যানসার প্রতিরোধ, রক্তচাপ নিয়ন্ত্রণ, হাঁড়ের স্বাস্থ্য উন্নতকরণ, ওজন কমাতে ও কোলেস্টেরলের মাত্রা ঠিক রাখতে বিশেষ ভূমিকা রাখে। তবে অতিমাত্রায় খেলে চর্মরোগের উপসর্গ দেখা দিতে পারে। গর্ভবতী ও বুকের দুধ খাওয়ানো মায়েরা না খেলেই ভালো। আজকের আয়োজন চারপদের ‘মাশরুম’ রান্নার প্রণালি। রন্ধনশিল্পী তানজিন তিপিয়া

মাশরুম রাইস 

উপকরণ : পোলাওয়ের চাল ১ কাপ, পানিতে ভেজানো শুকনো মাশরুম ১ বাটি, মুরগির বুকের মাংস ১টি কিউব করে কাটা, পেঁয়াজ কুচি বড় ১টি, কাঁচামরিচ ২টি ও তেল ৫ টেবিল চামচ।

প্রস্তুত প্রণালি : চাল রান্না করে নিন। তেলে পেঁয়াজ ভাজুন। ভাত, মাংস, মাশরুম একত্রে মিশিয়ে ১০ মিনিট দমে দিন। ব্যস, আপনার মাশরুম রাইস তৈরি।

বি : দ্র : সহজীকরণের জন্য সব উপকরণ একত্রে দিয়ে রান্না করতে পারবেন। মুরগির বদলে চিংড়ি দেওয়া যাবে। আর অবশ্যই মাশরুম গরম পানিতে ১৫ মিনিট ভিজিয়ে রাখতে হবে।

মাশরুম হটপট

উপকরণ : গরম পানিতে ভেজানো শুকনো মাশরুম ১ বাটি, মুরগির বুকের মাংস ২ পিজ কাটা, পেঁয়াজ বড় ১টি, রসুন ৪ কোয়া ও আদা ১ টুকরো গ্রেট করা, কাঁচামরিচ ২টি, তেল ৬ টেবিল চামচ।

প্রস্তুত প্রণালি : তেলে মাশরুম ভাজুন। পেঁয়াজ, রসুন, আদা দিয়ে ২ মিনিট কষান। বাকি উপকরণগুলোর সঙ্গে ৫ কাপ পানি দিয়ে ১০ মিনিট সেদ্ধ করুন। এবার আপনার মাশরুম হটপট তৈরি।

মাশরুম ফুলকপি

উপকরণ : গরম পানিতে ভেজানো মাশরুম ১ বাটি, ফুলকপি ছোট ১টি, গাজর ও আলু কিউব ২ কাপ, পেঁয়াজ বড় ১টি, রসুন ৪ কোয়া ও আদা ১ টুকরো গ্রেট করা, কাঁচামরিচ ২টি, ধনেপাতা কুচি ২ টেবিল চামচ ও তেল ৬ টেবিল চামচ।

প্রস্তুত প্রণালি : তেলে মাশরুম ভাজুন। পেঁয়াজ, রসুন দিয়ে ২ মিনিট কষান। বাকি উপকরণগুলোর সঙ্গে ১ লিটার পানি দিয়ে ভাজির মতো করে রান্না করুন। আপনার মাশরুম ফুলকপি একদম তৈরি।

মাশরুম স্যুপ

উপকরণ : গরম পানিতে ভেজানো মাশরুম ১ বাটি, ফেটানো ডিম ১টি, রসুন ৪ কোয়া গ্রেট করা, কাঁচামরিচ ১টি, মুরগির বুকের মাংস ঝিরিঝিরি করে কাটা ১ পিজ ও তেল ২ টেবিল চামচ।

প্রস্তুত প্রণালি : তেলে মাশরুম ভাজুন। সব উপকরণের সঙ্গে আধা লিটার পানি দিয়ে ৫ মিনিট সেদ্ধ করুন। তৈরি হয়ে গেল আপনার মাশরুম স্যুপ।

পিডিএসও/তাজ