শীতে এসব খাবার এড়িয়ে চলুন

প্রকাশ : ১২ নভেম্বর ২০১৮, ১৭:৫৪

অনলাইন ডেস্ক
ama ami

প্রকৃতিতে শীতের আমেজ চলছে। শীতের দিনে যেমন পাওয়া যায় এক ভিন্ন আমজে তেমনি লেগে থাকে সর্দি কিংবা গলা ব্যথা। তাই এই সময়ে ঠাণ্ডা পানি, ফ্রিজে রাখা খবার খাওয়া থেকে বিরত থাকতে হবে। শীতকালে আপনাদের কিছু খাবার থেকে এড়িয়ে চলা প্রয়োজন। যাতে শীতের সময় আপনারা ঠাণ্ডাজনিত অসুখ থেকে মুক্ত থাকতে পারেন।

যেসব খাবার এড়িয়ে চলবেন : 

মশলা :  আমচুর, আনারদানা পাউডার, চটপটির মশলা, তেঁতুলের মশলা এগুলো গলা ব্যথার সময়ে খাওয়া উচিত নয়। মূলত টক স্বাদের মশলাগুলো এ সময়ে এড়িয়ে চলা উচিত।

ঠাণ্ডায় দুধ ও দই : ঠাণ্ডা লাগলে দুধ, দই এবং পনির খাওয়া উচিত নয়।  ঠাণ্ডা লাগার সময় দই খেলে বুকে কফ বেশি জমতে পারে। অন্যদিকে দুধ ও পনির খেলে ইনফ্লামেশন বাড়ে। তাই এ খাবারগুলো এড়িয়ে চলাই ভাল।

টক খাবার : টক জাতীয় খাবার খেলে ঠাণ্ডা চলে যেতে পারে এরকম ভাবেন অনেকেই। কিন্তু এই খাবারগুলো গলা ব্যথা বাড়াতে পারে। তাই গলা ব্যথা কমার জন্য অপেক্ষা করুন।

গলার জন্য ক্ষতিকর খাবার :  ফ্রেঞ্চ ফ্রাই, পুরি, সিঙ্গারা, ফ্রাইড চিকেন। এ ধরণের তেলে ভাজা খাবারগুলো গলার জন্যেও যেমন ক্ষতিকর তেমনি তা হজম হতে চায় না সহজেই। ফলে আপনি বেশি অসুস্থ বোধ করতে পারেন।

বেশি চিনিযুক্ত খাবার :  অতিরিক্ত চিনি দেওয়া খাবার এড়িয়ে চলুন। চিনি যত বেশি খাবেন, রোগ প্রতিরোধ ক্ষমতা তত দুর্বল হবে। শুধু তাই না, কার্বোনেটেড পানীয় পেটে এসিড তৈরি করে আপনাকে আরও অসুস্থ করে ফেলতে পারে শীতের সময়।

পিডিএসও/তাজ