স্বাস্থ্যকর মজাদার জুস

প্রকাশ : ১৩ অক্টোবর ২০১৮, ১৪:৫৭

অনলাইন ডেস্ক

জুস পান করে স্বস্তি পেতে কে না চায়? আর মুহূর্তে সেই স্বস্তি এনে দিতে পারে স্বাস্থ্যকর উপাদানে তৈরি এক গ্লাস ঠাণ্ডা জুস; যা নেবে আপনার শরীরের বাড়তি যত্নও। তাই আজ আপনাদের জন্য দেওয়া হলো সহজ উপায়ে তৈরি চারটি জুসের প্রস্তুত প্রণালি। জানাচ্ছেন রন্ধনশিল্পী তানজিন তিপিয়া।

 

অরেঞ্জ জুস

উপকরণ : ২টি কমলা/মালটা খোসা ছাড়ানো, পানি ২ গ্লাস, চিনি ৫ টেবিল চামচ ও কাঁচামরিচ ১টি।

প্রস্তুত প্রণালি : একত্রে সব উপকরণ ব্লেন্ডারে পিষে, ছাকনি দিয়ে ছেঁকে ফেলুন। বেস, তৈরি হয়ে গেল আপনার জুস। উল্লেখ্য, কমলার রসে হেসপেরিডিন নামক অ্যান্টি-অক্সিডেন্ট থাকে, এটি হৃদরোগের ঝুঁকি কমায় ও রক্তনালীর কর্ম ক্ষমতা বাড়ায়। রক্তচাপ নিয়ন্ত্রণে রাখে। তাই চিনি ছাড়াই পান করার অভ্যাস করুন।

গ্রেপ জুস

উপকরণ : আঙুর আধা কেজি, চিনি ৪ টেবিল চামচ (ইচ্ছা), পানি ১ গ্লাস।

প্রস্তুত প্রণালি : একত্রে সব উপকরণ ব্লেন্ডারে দিয়ে পিষে ফেলুন, ছাকনিতে রস ছেঁকে ফেলুন, আপনার আঙুরের জুস তৈরি। উল্লেখ্য, আঙুরের রস ওজন কমাতে সাহায্য করে, তাই চিনি ছাড়াই পান করার অভ্যাস করুন।

ওয়াটার মেলন জুস

উপকরণ : বড় তরমুজের অর্ধেক ছোট করে কাটা, চিনি ৪ টেবিল চামচ, পানি ১ গ্লাস।

প্রস্তুত প্রণালি : একত্রে সব উপকরণ ব্লেন্ডারে দিয়ে পিষে ফেলুন। এতই হয়ে গেল আপনার তরমুজের জুস তৈরি। ব্লেন্ডার না থাকলে বড় টুকরা নিয়ে গ্রেট করে হাতে কচালালেও রস হবে। উল্লেখ্য, তরমুজ ওজন কমায়, কিডনি পরিষ্কার রাখে, লাইকোপেনের জন্য এটি হৃদপিন্ড, চর্ম রোগ ও ক্যানসার প্রতিরোধী, এবং রক্ত প্রবাহ সচল রাখে। তাই চিনি ছাড়াই পান করার অভ্যাস করুন।

গ্রিন ম্যাংগো জুস

উপকরণ : ২টি কাঁচা আম গ্রেট করা, চিনি ৮ টেবিল চামচ, পানি আধা গ্লাস।

প্রস্তুত প্রণালি : গ্রেট করা কাঁচা আমের সঙ্গে চিনি মিশিয়ে ১০ মি. ফ্রিজে রাখুন। পানি ঢেলে দিন। আপনার কাঁচা আমের জুস তৈরি। উল্লেখ্য, কাঁচা আম ডায়বেটিস, দাঁত, রক্ত ও যকৃতের জন্য উপকারি, শরীরে সোডিয়াম ক্লোরাইড ধরে রাখে। ওজন কমায়। তাই চিনি ছাড়া পান করার অভ্যাস করুন।

পিডিএসও/তাজ