reporterঅনলাইন ডেস্ক
  ০৯ অক্টোবর, ২০১৮

ঘরের দুর্গন্ধ সহজে হবে দূর

ঘরের দুর্গন্ধ পরিবারের মানুষজনের জন্যে অনেক অস্বস্তি ও বিরক্তির বিষয়। দরজা-জানালা বন্ধ থাকলে ঘরের ভেতরে একটা গন্ধ হয়।বেশিরভাগ ক্ষেত্রেই দরজা-জানালা খুলে দিলেই এই গন্ধ চলে যায়। কিন্তু মাঝে মাঝে এমন কিছু গন্ধ তৈরি হয় যা সহজে যেতে চায় না। এসব ক্ষেত্রে জেনে নিন কীভাবে এসব গন্ধ সহজেই দূর করবেন।

রান্না ঘরের গন্ধ : রান্নার গন্ধ থেকে দূরে রাখতে সিরকা বেশ উপকারী। তাই ধূমপান বা রান্নার গন্ধ দূর করতে একটি স্পঞ্জ সিরকার মধ্যে ডুবিয়ে একটি পাত্রে রেখে সেটি ঘরের একপাশে কয়েক ঘণ্টা রেখে দিন। দেখবেন আর কোনো গন্ধই থাকবে না। এছাড়া গন্ধ দূর করতে পানিতে সিরকা মিশিয়ে কিছুক্ষণ গরম করলে একই ফল পাওয়া যায়। এছাড়া কয়েক টুকরো আপেলের সঙ্গে দারুচিনি দিয়ে কিছুক্ষণ ফুটান। মসলার সুগন্ধে সারা ঘর ভরে যাবে। রান্নাঘরের সিঙ্কে তরিতর কারির খোসা, বিশেষ করে আলু বা পিঁয়াজের খোসা কখনোই ফেলবেন না। এগুলো ভীষণ বাজে দুর্গন্ধ তৈরি করতে পারে।

মাছ ও মাংসের গন্ধ : মাছ বা মাংস কাটার পরে গন্ধ থেকে যেতে পারে। এই গন্ধ দূর করার জন্য লেবুর রসের সঙ্গে লবণ বা বেকিং সোডা মিশিয়ে বোর্ডের উপর ঘষুন। দেখবেন গন্ধ দূর হয়ে গেছে।

ডাস্টবিন : ময়লার বিনের ভেতরে বেকিং সোডা বা সাইট্রাস ফলের টুকরো দিয়ে রাখলে দুর্গন্ধ দূর হয়। এছাড়া কুসুম গরম পানি এবং সাদা ভিনেগারের একটি মিশ্রণ দিয়ে এটাকে ধুয়ে ফেলুন, গন্ধ একদম চলে যাবে।

বাথরুম : বাথরুমের অপ্রীতিকর গন্ধ দূর করার জন্য একটি কটন বলে কয়েক ফোঁটা গোলাপ ও সাইট্রাস এসেনশিয়াল অয়েল দিয়ে বাথরুমের কোন একটি স্থানে রেখে দিন। কমোডের দুর্গন্ধ দূর করতে এক কাপ ভিনেগার ঢেলে দিন এতে, পাঁচ মিনিট ওভাবেই থাকতে দিন। এরপর ফ্লাশ করে দিন।

লিভিং রুম : লিভিং রুমে ধুপকাঠি বা এসেনশিয়াল অয়েল রাখলে ঘরে সুগন্ধ ছড়াবে। এছাড়াও লিভিং রুমে ফুলের টবে তাজা ফুল রাখতে পারেন। সাধারণ দুর্গন্ধ : বিশেষ কারণ ছাড়াই ঘরে দুর্গন্ধ হতে পারে। এই দুর্গন্ধ দূর করতে তৈরি করে নিন নিজের মতো স্প্রে। তিন ভাগ পানি, এক ভাগ রাবিং স্পিরিট আর ১০-২০ ফোঁটা নিজের পছন্দের এসেনশিয়াল অয়েল দিয়ে বানিয়েন স্প্রে। বাথরুম, বেডরুম বা ঘরের যে কোন জায়গায় ব্যবহার করতে পারেন।

সিগারেটের দুর্গন্ধ : একটা ছোট তোয়ালে সাদা ভিনেগারে ভিজিয়ে চিপে নিয়ে হাতে নিয়ে ঘরময় হেঁটে আসুন, মশা তাড়াতে যেমনটা করা হয়। এটা সহজেই ধূমপানের গন্ধ দূর করবে সম্পূর্ণ প্রাকৃতিক উপায়ে।

পিডিএসও/তাজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ঘরের দুর্গন্ধ,দুর্গন্ধ,প্রাকৃতিক উপায়
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close