উত্তম কুমার মোহন্ত, ফুলবাড়ী

  ০২ অক্টোবর, ২০১৮

কাশফুলে অপার আনন্দ!

ধরলা নদীর তীরে এখন চরের জমিতে কাশফুলের সমাহার। এই কাশফুলের সাদা সাদা আবেশে আশপাশের তরুণ-তরুণীরা মনের আনন্দে উচ্ছ্বাস করছে। তাদের আনন্দ যেন আর ধরে না! ফুলবাড়ী উপজেলার শেখ হাসিনা ধরলা সেতুর উত্তর পাশে গিয়ে দেখা যায় কাশফুলের বাগানে তরুণ-তরুণীসহ বিভিন্ন বয়সের লোকজন প্রাণ ভরে আনন্দ হই-হুল্লোড় করছেন।

আহ কী অপার আনন্দ! এ যেন বাঙালিদের মনে দোলা দেওয়া বর্ষাকাল অতিক্রম করে শুভ্রতার প্রতীক হয়ে ফিরে আসা শরৎকালের আনন্দ আহ্বান। ধরলার চরে জেগে উঠা চরজুড়ে ফুটে আছে সাদা সাদা কাশফুল। এ কাশফুল শিশির ভেজা মাঠ জুড়ে সবুজ ঘাস, নীল আকাশ ও সাদা কাশফুল মানুষের হৃদয়ে শিহরণ জাগায়।

কুড়িগ্রামের ফুলবাড়ী সীমান্তবর্তী উপজেলার ছয়টি ইউনিয়নের মধ্যে চারটি ইউনিয়নেই হল ধরলা নদীর তীর ঘেঁষা। এ ইউনিয়নগুলো হল নাওডাঙ্গা, শিমুলবাড়ী, ফুলবাড়ী, বড়ভিটা।

চারটি ইউনিয়নে ধরলা নদীর তীরে ধু-ধু বালুচরের মধ্যে বির্স্তীণ উঁচু জায়গা জুড়ে আপন মনে ফুটেছে শরতের দাদা কাশফুল। কাশফুলের সুবাতাসে মুখরিত এখন গোটা এলাকা। প্রতিদিনেই এই সুগন্ধ পাওয়ার আশায় স্কুল-কলেজগামী তরুণ-তরুণীরা ছুটে আসে এ এলাকায়।

দেশে জনপ্রিয় ফুলের মধ্যে কাশফুল অন্যতম। কাশফুল আমাদের শিখিয়েছে কোমলতা ও সরলতা। তাই এই কাশফুলের নির্মল প্রকৃতিতে মানুষজন বার বার ফিরে যায়। দেশে সাধারণত তিন প্রজাতির কাশফুল আছে। সমতলে এক প্রজাতি কাশফুল এবং পাহাড়ে দুই প্রজাতির কাশফুল। তবে সবার কাছে সমতল প্রজাতির কাশফুল বেশি জনপ্রিয় এবং খুব দর্শনযোগ্য বলে অনেকে জানান। বাংলাদেশের সব নদীর তীরে প্রাকৃতিক জলাশয়ের ধারে বেশি কাশফুল জন্মে।

লালমনিরহাট সদর উপজেলার ভেলা বাড়ি থেকে অষ্টম শ্রেণির শিক্ষার্থী শরিফা খাতুন ও তার ছোট বোন আশামনি এবং একই উপজেলার আদর্শপাড়া থেকে শিক্ষার্থী শাহানাজ খাতুন জানান, আমরা আমাদের পরিবারসহ শেখ হাসিনা ধরলা সেতু দেখতে এসেছি। সেতুর উত্তর পাশে কাশফুল দেখে লোভ সামলাতে পারিনি। তাই কাশবনের কাশফুল দিয়ে অনেক মজা করলাম। কাশবনে মজা করতে খুবই ভালো লাগল আমাদের।

স্থানীয় শিক্ষার্থী হাবিবুর রহমান, সবুজ মিয়া, শাকিল, লীজা, হাসি জানান, যতদিন এই কাশফুল থাকবে, আমরা ততদিনেই কাশবনে গিয়ে মজা করব। কাশবনে মজা করতে খুবেই ভালো লাগে আমাদের। বাড়ির পাশে শেখ হাসিনা ধরলা সেতুর তীরে কাশফুল হওয়ায় আমরা মাঝে মধ্যেই সেখানে যাই। ফুলের সৌন্দর্য দেখি। বাতাসে কাশফুলের হেল-দোল।

পিডিএসও/তাজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
কাশফুল,ফুলবাড়ী,শেখ হাসিনা ধরলা সেতু,শরৎকালের আনন্দ
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close