লালবাগ কেল্লায় দর্শনার্থীর ভিড়

প্রকাশ : ২৪ আগস্ট ২০১৮, ১৩:৫৬ | আপডেট : ২৪ আগস্ট ২০১৮, ১৪:৫৯

অনলাইন ডেস্ক
ama ami

পবিত্র ঈদুল আজহার ছুটিতে ব্যস্ততম নগরী ঢাকা এখন বেশ ফাঁকা। রাজধানী পরিণত হয়েছে বিনোদনের নগরীতে। প্রিয়জনের সঙ্গে ঈদআনন্দ ভাগাভাগি ও একান্তভাবে সময় কাটাতে রাজধানীর অধিকাংশ মানুষ রয়েছেন গ্রামে। এ সুযোগে ঢাকার স্থানীয়রা পরিবার-পরিজন সঙ্গে নিয়ে ঘুরতে যাচ্ছেন রাজধানীর বিভিন্ন বিনোদন কেন্দ্রে। প্রতিদিন দর্শনার্থীর পদচারণায় মুখরিত হচ্ছে রাজধানীর দর্শনীয় স্থানগুলো। এরমধ্যে লালবাগ কেল্লা অন্যতম। ঈদের ছুটিতে দর্শনার্থীর ভিড় জমেছে মোগল আমলের অন্যতম স্থাপত্য নিদর্শন লালবাগ কেল্লায়। ঈদের দিন থেকে শুরু করে প্রতিদিনই দর্শনার্থীর পদচারণায় মুখর হয়ে উঠেছে লালবাগের কেল্লা।

কর্তৃপক্ষের হিসেব অনুযায়ী, প্রতিবছর এখানে গড়ে প্রায় ৩০ লাখ দেশি-বিদেশি দর্শনার্থীর সমাগম ঘটে। প্রতিদিন লালবাগ কেল্লা দেখতে আসে দেশি-বিদেশি প্রায় ১০ হাজার দর্শনার্থী। এর মধ্যে বিভিন্ন স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় ও মাদরাসার শিক্ষার্থী ও সাধারণ দর্শনার্থী রয়েছে। বিদেশি দর্শনার্থীরা এখানে কেল্লার ইতিহাস জানতে আসেন।

চাইলে আপনিও ঘুরে আসতে পারেন। দর্শনার্থীদের সুবিধার্থে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন ও বাংলাদেশ টেলিকমিউনিকেশন্স লিমিটেড (বিটিসিএল) যৌথভাবে লালবাগ কেল্লায় ফ্রি ওয়াইফাই জোন চালু করছে। এখানে ফ্রি ওয়াইফাই ব্যবহার করতে দর্শনার্থীদের কোনো পাসওয়ার্ডের প্রয়োজন হবে না।

রাজধানী ঢাকার কেন্দ্রস্থলে মোঘল আমলে স্থাপিত প্রাচীন দুর্গ হলো লালবাগের কেল্লা। লালবাগ কেল্লা মোগল আমলের বাংলাদেশের একমাত্র ঐতিহাসিক নিদর্শন। যেখানে একইসঙ্গে ব্যবহার করা হয়েছে কষ্টি পাথর, মার্বেল পাথরসহ নানান রঙ-বেরঙের টালি। লালবাগ কেল্লা ছাড়া বাংলাদেশের আর কোনো ঐতিহাসিক নিদর্শনে এমন বৈচিত্র্যময় সংমিশ্রণ পাওয়া যায়নি।

পিডিএসও/হেলাল