reporterঅনলাইন ডেস্ক
  ১৯ জুন, ২০১৮

উৎসবের বিশেষ খাবার

যে কোনো উৎসবে পোশাকের সঙ্গে খাবার-দাবারেও থাকে বিশেষ আয়োজন। সঙ্গে আতিথেয়তা তো আছেই। নতুবা আনন্দটাই নষ্ট হয়ে যায়। তাই আপনাদের জন্য আজ দেওয়া হলো কয়েকটি বিশেষ খাবারের রেসিপি।

গুড়ের পায়েস

উপকরণ : দুধ ৪ লিটার, পোলাও চাল ১০০ গ্রাম, খেজুর গুড় ৩০০ গ্রাম, কনডেন্সড মিল্ক এক কৌটা, এলাচ, দারুচিনি, কিশমিশ, পেস্তা বাদাম এবং লবণ পরিমাণমতো।

প্রস্তুত প্রণালি : প্রথমে চাল ধুয়ে পানি ঝরিয়ে নিন। লিকুইড দুধ জ্বালিয়ে একটু ঘন হলে চাল দিয়ে অনবরত নাড়তে থাকুন। এলাচ, দারুচিনি এবং লবণ দিন। চাল সিদ্ধ হয়ে এলে গুড় দিন। এবার পায়েস নামানোর আগে এক কৌটা কনডেন্সড মিল্ক দিয়ে আরো কিছুক্ষণ রান্না করুন। ব্যস, প্রস্তুত আপনার মজাদার পায়েস। কিশমিশ এবং বাদাম দিয়ে সুন্দর একটি পাত্রে সাজিয়ে ঠাণ্ডা করে পরিবেশন করুন। আমরা অনেকেই বিশেষ রান্নার জন্য শীতের সময় খেজুরের গুড় কিনে ফ্রিজে সংরক্ষণ করে থাকি। আপনার হাতের কাছে যদি গুড় না থাকে তবে পছন্দমতো চিনি ব্যবহার করেও এই মজার পায়েস তৈরি করতে পারেন।

মজাদার জর্দা

উপকরণ : আনারস কুচি ২ কাপ, পোলাওয়ের চাল ২ কাপ, চিনি ২ কাপ, গোলাপ জল ২ চা চামচ, কেওড়া ২ চা চামচ, মাওয়া ৪ টেবিল চামচ, জর্দার রং সামান্য, এলাচ ৪টি। সাজানোর জন্য পেস্তাবাদাম, মাওয়া এবং ছোট মিষ্টি।

প্রস্তুত প্রণালি : প্রথমে চাল সেদ্ধ করে ভাত রান্না করে ঠাণ্ডা করে নিন। কুঁচানো আনারস ঘিয়ে ভাজুন। এবার অন্য একটি পাত্রে ঘি দিয়ে ভাতগুলো ছাড়ুন। এরপর চিনি, ঘি, এলাচ, গোলাপ জল, কেওড়া ও জর্দার রং দিয়ে চুলায় বসান। চিনি শুকিয়ে এলে পাত্রের নিচে তাওয়া দিয়ে আনারসগুলো দিয়ে দমে রাখুন। আধঘণ্টা পর ওপরে মাওয়া পেস্তাবাদাম কুচি এবং ছোট ছোট মিষ্টি দিয়ে সাজিয়ে পরিবেশন করুন।

গরুর কড়াই গোস্ত

উপকরণ : গরুর মাংস ১ কেজি, পেঁয়াজ কুচি আধা কাপ, হলুদ ও মরিচগুঁড়া ১ টেবিল চামচ, রসুন কোয়া ২/৩টি, মাংসের মসলা ১ চা চামচ, দারচিনি ও এলাচ ৩/৪ টুকরো, জয়ফল ও জয়ত্রী বাটা ১ চা চামচ, টক দই ১ কাপ, টমেটো কিউব ১ কাপ, তেজপাতা ২টি, তেল ১ কাপ, লবণ স্বাদমতো।

প্রস্তুত প্রণালি : মাংস ধুয়ে পানি ঝরিয়ে নিয়ে একটি পাত্রে মাংস, টক দই, লবণ ও সব মসলা একসঙ্গে ভালো করে মেখে ২০ মিনিট মেরিনেট করে রাখুন। হাঁড়িতে তেল গরম করে অর্ধেক পেঁয়াজ কুচি, দারচিনি, এলাচ, তেজপাতা হালকা বাদামি করে ভেজে মেরিনেট করা মাংস দিয়ে নেড়ে কষাতে হবে। ৪ কাপ পরিমাণ পানি দিয়ে মৃদু আঁচে রান্না করতে হবে। মাংস সিদ্ধ হয়ে এলে ও মাংসের ওপর তেল ভেসে উঠলে নামিয়ে রাখতে হবে। তেল গরম করে পেঁয়াজকুচি, রসুনের কোয়া, টমেটো কিউব হালকা বাদামি করে ভেজে মাংস কড়াইয়ে দিয়ে ২/৩ মিনিট দমে রেখে নামিয়ে ফেলুন। ব্যস তৈরি হয়ে গেল গরুর কড়াই গোস্ত।

বোরহানি

উপকরণ : মিষ্টি দই ২ কাপ, টক দই ২ কেজি, কাঁচামরিচ কাটা ২ চা চামচ, পুদিনা পাতা বাটা ২ চা চামচ, সরিষা বাটা ২ চা চামচ, বিট লবণ ২ চা চামচ, পানি পরিমাণমতো (পাতলা বা ঘন যেমনটি করতে চাইবেন), চিনি ২ টেবিল চামচ, লবণ ২ চা চামচ, সাদা গোল মরিচের গুঁড়া ২ চা চামচ।

প্রস্তুত প্রণালি : কাঁচামরিচ, পুদিনা পাতা, একসঙ্গে বেটে নিন। বিট লবণ পাটায় গুঁড়া করে করে নিন। উপকরণগুলো একসঙ্গে অল্প পানি দিয়ে গুলে দইয়ের মধ্য দিন। এবার মিষ্টি দই, টক দইসহ সব উপকরণ ব্লেন্ডারে ব্লেন্ড করুন। বরফ কুচি ও পুদিনা পাতা দিয়ে ঠাণ্ডা ঠাণ্ডা পরিবেশন করুন।

পিডিএসও/তাজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
খাবার,রেসিপি,পায়েস,বোরহানি
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist