ওজন কমাবে আনারস

প্রকাশ : ০৭ জুন ২০১৮, ১৭:০৪ | আপডেট : ০৭ জুন ২০১৮, ১৭:১৬

অনলাইন ডেস্ক

আনারসে প্রচুর ফাইবার রয়েছে। আর ফ্যাট অনেক কম। যারা ওজন কমাতে চান প্রতিদিন আনারস খেতে পারেন। সালাদে আনারস মেশাতে পারেন বা জুস বানিয়েও খেতে পারেন। স্বাদে-গন্ধে অতুলনীয় রসালো ফল আনারস। দেশের সর্বত্র ফলটি পাওয়া যায়। বাজার ছাড়াও রাস্তার পাশের ভ্যানে বিক্রি হয় আনারস। জেনে নিন আনারস খাওয়া কেন স্বাস্থ্যের জন্য ভালো।

আনারসে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন ‘এ’ এবং ভিটামিন ‘সি’, ক্যালসিয়াম, পটাশিয়াম ও ফসফরাস। এই সকল উপাদান দেহের পুষ্টির অভাব পূরণে ভূমিকা রাখে। আনারসে থাকা ক্যালসিয়াম হাড়ের গঠনে সহায়তা করে এবং ম্যাংগানিজ হাড়কে করে মজবুত। প্রতিদিনের খাদ্য তালিকায় পরিমিত পরিমাণ আনারস খেলে হাড়ের সমস্যাজনিত যে কোনো রোগ প্রতিরোধ করা সম্ভব।

দাঁত ও মাড়ির সুরক্ষায় ভূমিকা রাখে আনারস। আনারসের ক্যালসিয়াম দাঁতের সুরক্ষা ও মাড়ির যে কোনো সমস্যা সমাধানে কার্যকরী ভূমিকা রাখে।হজমশক্তি বৃদ্ধিতে সহায়তা করে আনারস। ফলটিতে রয়েছে ব্রোমেলিন যা আমাদের হজমশক্তি বাড়ায়। বদহজম বা হজমজনিত যে কোনো সমস্যা থেকে মুক্তি পেতে প্রতিদিন আনারস খাওয়া ভালো।

তবে ডায়াবেটিসের রোগীদের জন্য আনারস কিছুটা ঝুঁকিপূর্ণ। এটি খেলে রক্তে শর্করার পরিমাণ বেড়ে যেতে পারে। কারণ আনারসে গ্লুকোজ ও ফ্রুক্টোজ রয়েছে। তবে পরিমাণ মত খেলে ক্ষতি হয় না।

পিডিএসও/তাজ