reporterঅনলাইন ডেস্ক
  ২৪ মে, ২০১৮

রোজায় যেভাবে সতেজ থাকবেন

পবিত্র রমজান মাসে রোজার কারণে সারাদিন পানাহার থেকে বিরত থাকার ফলে দিনশেষে ক্লান্তি আসে। আর ইফতারের পর অলসতা এসে ভর করে শরীরে। শরীরের এই নিস্তেজ ভাব কাটাতে মেনে চলতে হবে কিছু উপায়। যাতে আপনি রোজা রেখেও সারাদিন সতেজ থাকতে পারবেন।

গরম স্যুপ : গরম স্যুপ দিয়ে ইফতার শুরু করলে সারাদিন রোজা রাখার পর তা আপনার দেহকে সতেজ করে এবং পরিপাকতন্ত্রকে খাবার হজমের জন্য তৈরি করে।

প্রচুর পানি পান : প্রচুর পানি পান করতে হবে ইফতারের সময় থেকে সেহেরি খাওয়া পর্যন্ত, কমপক্ষে ৮ গ্লাস। তবে একসাথে বেশি না খেয়ে কম কম করে খেতে হবে। অনেকেই সেহেরির সময় বেশি করে পানি পান করে নেন সারাদিনের পিপাসা থেকে মুক্ত থাকার জন্য কিন্তু সেটা ঠিক না, এতে পেটে ব্যথা হতে পারে।

ইফতারে তেলে ভাজা খাবার পরিহার : ইফতারে তেলে ভাজা খাবার বাদ দেয়াই উচিত। কারণ এগুলো খাওয়ার ফলে কোলেস্টেরলের মাত্রা বৃদ্ধি পাওয়ার সম্ভাবনা থাকে। বেশি তেল মশলাযুক্ত ভারী খাবারের পরিবর্তে স্বাস্থ্যকর হাল্কা খাবার বাছাই করুন এবং স্বাস্থ্যকর উপায়ে রান্না করা যেমন বেক, গ্রিল, সেদ্ধ বা স্টিম করা খাবার খান।

রাতে হালকা খাবার : রাতে ঘুমাতে যাবার আগে কিছু খেতে চাইলে ভারী খাবার না খেয়ে হাল্কা খাবার খেতে পারেন যেমন ফল, টকদই বা শুকনো ফল। এছাড়া সেহেরিতে রাখতে পারেন ডাল জাতীয় খাবার। খেতে পারেন এক গ্লাস লো ফ্যাট দুধ।

পুষ্টিকর খাবার : মাংস, ডাল, ডিম, দুধের তৈরি জিনিসগুলো প্রোটিনের খুব ভালো উৎস। চেষ্টা করুন এর যেকোনো একটি প্রতিদিনের খাদ্য তালিকায় রাখার জন্য। কারণ প্রোটিন দেহের কোষের জন্য খুব প্রয়োজনীয়। এর ফলে মিষ্টি জাতীয় খাবার খাওয়ার ইচ্ছেটা কম থাকবে।

সালাদ বা নিরামিষ খাবার : সালাদ বা নিরামিষ জাতীয় স্বাস্থ্যকর খাবার খেতে পারেন। তেলে ভাজা বা ভারী খাবার না খেয়ে খাবারে বৈচিত্র আনতে বিভিন্ন ধরনের পুষ্টিকর ও স্বাস্থ্যসম্মত নিত্য নতুন খাবার তৈরি করে ইফতার বা সাহরি করুন।

পিডিএসও/তাজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
রোজা,স্বাস্থ্যকর খাবার,সাহরি,ইফতার
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist