বৈশাখে ইলিশ পোলাও

প্রকাশ : ১০ এপ্রিল ২০১৮, ১৬:২২

অনলাইন ডেস্ক

উৎসব কিংবা অতিথি আপ্যায়নে পোলাও একটি আকর্ষণীয় পদ। পহেলা বৈশাখ কয়েকদিন পর। বৈশাখী উৎসবে পান্তা-ইলিশের পাশাপাশি পোলওয়ের পদ থাকতেই পারে। উৎসবের এ সময়টাতে অনেকে নিজ বাসায় রান্না করেন, আবার পছন্দের রেস্টুরেন্ট থেকেও কিনে আনেন। যেহেতু পোলাও ছোট-বড় সবারই অনেক পছন্দের খাবার। তাই আজ আপনাদের জন্য থাকল স্বাদে গন্ধে ভরপুর এমন কয়েক পদের পোলাও রান্নার রেসিপি।

মোরগ পোলাও 

উপকরণ : চাল আধা কেজি, দুটি মুরগি (চার টুকরো করা), ঘি ১ কাপ, পেঁয়াজ বাটা ১ কাপ, আদা বাটা ২ চা চামচ, রসুন বাটা ২ চা চামচ, এলাচ ৬টি, দারুচিনি ৪ টুকরো, জয়ত্রি, জয়ফল, লবঙ্গ, শাহি জিরা গুঁড়া ১ চা চামচ, পেস্তাবাদাম, আলুবোখারা, তেল আধা কাপ, টকদই ১ কাপ, কাঁচামরিচ, গোলমরিচ, লবণ পরিমাণ মতো, শুকনা মরিচ কয়েকটি, পেঁয়াজ বেরেস্তা ১ কাপ।

প্রণালি : মুরগি চার টুকরো করে নিন। মাংসের টুকরোগুলো আধঘণ্টা লবণ-পানিতে ভিজিয়ে রাখুন। এরপর মুরগির টুকরোগুলো তুলে নিয়ে পেঁয়াজ, আদা-রসুন বাটা, গরম মসলা গুঁড়া ও টকদই মেখে কিছু সময় রেখে দিন। মেরিনেট করা মাংস পাত্রে জয়ফলসহ বিভিন্ন মসলা দিয়ে চুলায় দিয়ে কিছুক্ষণ রান্না করুন। মাংস সিদ্ধ হয়ে এলে মাংসগুলো তুলে রেখে সেই পাত্রের তেল ও মসলায় চাল আধা সেদ্ধ করে রাখুন। এবার পোলাও এবং মাংস কয়েক স্তরে সাজিয়ে ওপরে বেরেস্তা দিয়ে চুলার তাপ কমিয়ে আধঘণ্টা পাত্রে ঢাকনা দিয়ে রেখে দিন। খাওয়ার ঠিক আগে ঢাকনা খুলে পাত্রে সাজিয়ে সালাদসহ গরম গরম পরিবেশন করুন।

ইলিশ পোলাও

উপকরণ : পোলাওয়ের চাল ৫০০ গ্রাম, ইলিশ মাছ ১২ টুকরো, আদা বাটা ১ চা চামচ, রসুন বাটা ১-২ চা চামচ, টকদই ১ কাপ, লবণ স্বাদমতো, দারুচিনি ২ টুকরা, এলাচ ৪টি, পেঁয়াজ বাটা ৩-৪ কাপ, পেঁয়াজ স্লাইস আধা কাপ, পানি ৪ কাপ, কাঁচামরিচ ১০টি, চিনি ১ চা চামচ, তেল আধা কাপ।

প্রণালি : দুটি বড় ইলিশ মাছ আঁশ ছাড়িয়ে ধুয়ে মাঝের অংশের টুকরোগুলো নিন। এবার মাছের টুকরোগুলোয় আদা, রসুন, লবণ ও দই মেখে ১৫ মিনিট মেরিনেট করে রাখুন। একটি পাত্রে তেল গরম করে দারুচিনি, এলাচ দিয়ে নেড়ে বাটা পেঁয়াজ দিয়ে মসলা কষান। মসলা ভালো করে কষানো হলে মাছ দিয়ে কম আঁচে ২০ মিনিট ঢেকে রান্না করুন। মাঝে চিনি ও ৪টি কাঁচামরিচ দিয়ে একবার মাছ উল্টে দিন। পানি শুকিয়ে তেল ওপরে উঠলে নামিয়ে নিন। মাছ মসলা থেকে তুলে নিন।

অন্য পাত্রে ২ টেবিল চামচ তেল গরম করে স্লাইস করা পেঁয়াজ সোনালি করে ভেজে বেরেস্তা করে নিন। বেরেস্তা তুলে নিয়ে চাল দিয়ে নাড়ুন। মাছের মসলা দিয়ে চাল কিছুক্ষণ ভেজে পানি ও স্বাদমতো লবণ দিয়ে ঢাকুন। পানি শুকিয়ে এলে মৃদু আঁচে ১৫ মিনিট রাখুন। চুলা থেকে নামান। একটি বড় পাত্রে পোলাওয়ের ওপর মাছ বিছিয়ে বাকি পোলাও দিয়ে মাছ ১০ মিনিট ঢেকে রাখুন। পরিবেশন পাত্রে ইলিশ পোলাও নিয়ে ওপরে পেঁয়াজ বেরেস্তা দিয়ে গরম গরম পরিবেশন করুন।

মাংসের আরবি পোলাও

উপকরণ : মাটন বা মুরগি ৫০০ গ্রাম, কুচানো পেঁয়াজ ২টি, লাল লঙ্কা ৫-৬টি, টমেটো সস ২ টেবিল চামচ, ভাজা ধনে, জিরার গুঁড়া ২ টেবিল চামচ, কাজুবাদাম ২ টেবিল চামচ বাটা, গরম মসলা ১/২ চা চামচ, আদা, রসুন, কাঁচালঙ্কা বাটা ২ টেবিল চামচ, ভাতের জন্য চাল ২ কাপ, বিন ১০০ গ্রাম ছোট ছোট টুকরো করা, কড়াইশুঁটি ২০০ গ্রাম, নারিকেলের দুধ ১-১/২ কাপ, নুন স্বাদ অনুযায়ী।

প্রণালি : লবণ-পানিতে বিন, কড়াইশুঁটি আলাদা আলাদা সেদ্ধ করে নিন। চাল একটু শক্ত সেদ্ধ করে মাড় ঝরিয়ে নিন। এবার এই আধাসেদ্ধ চালে সেদ্ধ করা সবজি নারিকেলের দুধ লবণ দিয়ে রান্না করুন। ভাত ঝরঝরে হবে। তারপর মাংসে আদা, রসুন, কাঁচালঙ্কা বাটা, লবণ ও তেল দিয়ে ভালো করে কষান। পেঁয়াজ বাদামি করে ভেজে তুলে রাখুন। ঠাণ্ডা হলে হাত দিয়ে গুঁড়িয়ে নিন। এবার ২ টেবিল চামচ তেল গরম করে মাংসর জন্য বাটা মসলাটা কষান। মাংস ভাজা হলে পেঁয়াজের গুঁড়ো, টমেটো সস ও পানি দিন। মাংস সেদ্ধ হয়ে পানি শুকিয়ে তেল বেরিয়ে আসবে। পরিবেশনের সময় মাংস ভাতের ওপর ঢেলে গরম গরম পরিবেশন করুন।

পিডিএসও/তাজ