গরমে সুস্বাদু শরবত

প্রকাশ : ৩১ মার্চ ২০১৮, ১৯:৪৯ | আপডেট : ৩১ মার্চ ২০১৮, ২০:০৪

অনলাইন ডেস্ক

ঘাম ঝরানো গরমের দিন এসে গেছে। বাইরে রোদের প্রখর তাপ। এই দিনে শরবত আমাদের প্রিয় একটি পানীয়। তাই আপনি চাইলে ঘরে বসেই নানা রকম সুস্বাদু শরবত তৈরি করতে পারেন। এবার কয়েকটি শরবতের রেসিপি দেখে নিন।

লেবুর শরবত : গরমের দিনে লেবুর শরবত আমাদের খুবই প্রিয় একটি পানীয়। এক গ্লাস লেবুর শরবত যেন আমাদের মন এবং শরীর দুটোকেই প্রশান্ত করে দেয়।

উপকরণ : ফ্রেশ লেবু। বিট লবণ। চিনি। গোলমরিচ। পুঁদিনা পাতা ও ফ্রিজের ঠান্ডা পানি।

যেভাবে তৈরি করবেন : প্রথমে লেবুগুলো ভালোভাবে ধুয়ে পরিষ্কার করে নিন। এরপর লেবুগুলো কেটে রস বের করে নিন। একটি জগে ঠান্ডা পানির মধ্যে রসগুলো নিয়ে নিন। পরিমাণমতো বিট লবণ, গোলমরিচ এবং চিনি মিশিয়ে নিন। এরপর পুঁদিনা পাতা দিয়ে পরিবেশন করুন।

তরমুজের শরবত : টকটকে লাল রঙের তরমুজ দিয়ে এখনই তৈরি করে নিন মজাদার তরমুজের শরবত।

উপকরণ : ৫০০ গ্রামের একটি তরমুজ। ১৫ গ্রাম আদা। ১৫ মিলি লেবুর রস। লবণ পরিমাণমতো। চিনি পরিমাণ অনুযায়ী ও ৩০০ মিলি পানি।

যেভাবে তৈরি করবেন : প্রথমে তরমুজ ভালোভাবে পরিষ্কার করে টুকরো টুকরো করে কেটে নিন। আদাগুলো বেটে নিন। এরপর ব্লেন্ডারে পানি দিয়ে তরমুজ, আদা, লেবুর রস, পরিমাণমতো চিনি এবং লবণ দিয়ে ব্লেন্ডার চালু করে দিন। এরপর সেগুলো গ্লাসে করে পরিবেশন করুন।

কমলার শরবত : ট্যাংকের বদলে ঘরে বসেই তৈরি করুন কমলার শরবত।

উপকরণ : ৫টি কমলা। ২ টেবিল চামচ চিনি ও ১২০ মিলি পানি।

যেভাবে তৈরি করবেন : প্রথমে কমলাগুলো ধুয়ে ছিলে নিন। এরপর ব্লেন্ডারে চিনি এবং পানি দিয়ে একসঙ্গে মিশিয়ে নিন। কমলার কোয়াগুলো ব্লেন্ডারে দিয়ে ব্লেন্ডার চালু করে দিন। এরপর একটি ছাকনি দিয়ে ছেকে গ্লাসে করে পরিবেশন করুন।

স্ট্রবেরি শরবত : স্ট্রবেরি আমাদের সবারই একটি প্রিয় ফল। তবে এ স্ট্রবেরি দিয়েও শরবত তৈরি করা যায়। নিয়মটি নিচে দেখে নিন।

উপকরণ : ৪টি স্ট্রবেরি। পরিমাণমতো দুধ ও ২০ মিলিগ্রাম চিনি।

যেভাবে তৈরি করবেন : প্রথমে ব্লেন্ডারে দুধটুকু নিয়ে নিন। এবার স্ট্রবেরি এবং চিনি দিয়ে ব্লেন্ডার চালু করে দিন। এরপর চাইলে কিছুক্ষণ ফ্রিজে রাখতে পারেন। ঠান্ডা হয়ে গেলে গ্লাসে নিয়ে পরিবেশন করুন।

পিডিএসও/তাজ