আয়োডিনের ঘাটতি পূরণে যা খাবেন

প্রকাশ : ২৪ মার্চ ২০১৮, ১৯:০৫

অনলাইন ডেস্ক

মানবদেহে আয়োডিনের ঘাটতিজনিত সমস্যা বা ইংরেজিতে আয়োডিন ডেফিসিয়েন্সি ডিজঅর্ডার (আইডিডি) বলা হয়ে থাকে। শরীরে আয়োডিনের ঘাটতি দেখা দিলে প্রয়োজনীয় থাইরোয়েড হরমোন উৎপন্ন হয় না। ফলে যখন শরীরে পর্যাপ্ত থাইরয়েড হরমোন তৈরি হয় না তখন তাকে হাইপোথাইরয়ডিজম বলা হয়। এর ফলে আলসেমির ভাব, ঠাণ্ডা সহ্য করতে অক্ষমতা, অনিদ্রা, চামড়া শুষ্ক হয়ে যাওয়া ইত্যাদি উপসর্গ দেখা দেয়।

এছাড়া শরীরে আয়োডিনের অভাব হলে, হাইপোথাইরয়েডিজম, অটো ইমিউন ডিজিজ, গলগণ্ড ইত্যাদি সমস্যা হয়। কিন্তু অনেকেই জানেন না আয়োডিনের সমস্যা হলে কী খাবার খাবেন। জেনে নিন, আয়োডিনসমৃদ্ধ খাবারের নাম, যা আপনার শরীরে আয়োডিনের অভাব পূরণে বিশেষ ভূমিকা রাখবে। 

দুধ : দুধ শরীরে আয়োডিনের অভাব পূরণ করতে সাহায্য করে। আয়োডিন ছাড়াও দুধে রয়েছে ভিটামিন ডি ও ক্যালসিয়াম। তাই প্রতিদিন রাতে ঘুমানোর আগে এক গ্লাস দুধ খেতে আপনার আয়োডিনের অভাব পূরণ হবে।

ডিম : আমরা কমবেশি সবাই ডিম খেয়ে থাকি। কিন্তু জানেন কি ডিমে আছে প্রচুর পরিমানে আয়োডিন।একটি সিদ্ধ ডিমের মধ্যে ১২ মাইক্রোগ্রাম আয়োডিন রয়েছে। আয়োডিনের চাহিদা পূরণে ডিম খেতে পারেন।

চিংড়ি মাছ : চিংড়ি মাছ মজাদার একটি খাবার ও আয়োডিনের ভালো উৎস বটে। চিংড়ি মাছ প্রোটিন, ক্যালসিয়াম, আরো প্রয়োজনীয় মিনারেলের চাহিদা পূরণ করে। তিন আউন্স চিংড়িতে রয়েছে ৩৫ মাইক্রোগ্রাম আয়োডিন।

দই : দই খেতে অনেকেই পছন্দ করেন। এক কাপ দইয়ের মধ্যে রয়েছে ১৫৪ মাইক্রোগ্রাম আয়োডিন। আয়োডিনের চাহিদা পূরণে তাই খাদ্যতালিকায় দইও রাখতে পারেন।

পিডিএসও/তাজ