ছোট মাছের নানা পদ

প্রকাশ : ২২ মার্চ ২০১৮, ১৬:১২ | আপডেট : ২২ মার্চ ২০১৮, ১৬:৩৫

অনলাইন ডেস্ক

ছোট মাছের স্বাদই আলাদা। পুষ্টিগুণও অনেক। তাই আজকের আয়োজনে রয়েছে ছোট মাছের নানা পদ। স্বাদ বদলাতে চেখে দেখতে পারেন।

টমেটো দিয়ে কাচকি মাছের চচ্চড়ি

উপকরণ : ২ কাপ কাচকি মাছ। ১ কাপ পেঁয়াজকুচি। ২টি টমেটো। ৪টি কাঁচামরিচ। ১ টেবিল-চামচ করে আদা-রসুন বাটা। ১ চা-চামচ জিরাবাটা। আধা টেবিল-চামচ হলুদগুঁড়া। ১ চা-চামচ মরিচগুঁড়া। স্বাদমতো লবণ। আধা কাপ তেল।

প্রস্তুত প্রণালি : মাছ পরিষ্কার করে পানি ঝরিয়ে নিন। পেঁয়াজকুচি, কাঁচামরিচ ফালি, আদা-রসুন বাটা, জিরাবাটা, হলুদগুঁড়া, লবণ, তেল ও মরিচগুঁড়া খুব ভালোমতো একসঙ্গে মিশিয়ে নিন। এবার এই মিশ্রণে মাছগুলো দিয়ে দিন এবং আলতো করে মিশিয়ে দিন। দুই থেকে তিন টেবিল-চামচ পানি দিন। মসলাসহ মাছ, চুলায় হাঁড়িতে বসিয়ে দিন আর মাঝারি আঁচে রান্না করুন। টমেটো চার ফালি করে মাছের ওপর ছড়িয়ে দিন। ঢেকে দেওয়ার দরকার নেই। চামচ দিয়ে নাড়াচাড়া করবেন না। পানি প্রায় শুকিয়ে এলে খেয়াল করে চুলার আঁচটা বাড়িয়ে দিন। পানি শুকিয়ে চারপাশে তেল ছাড়লে চুলার আঁচ বন্ধ করে দিন। এবার নামিয়ে, গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন।

বাতাসি মাছের টক

উপকরণ : বাতাসি মাছ আধা কেজি, পেঁয়াজকুচি ১ কাপ, পেঁয়াজবাটা ১ টেবিল চামচ, রসুনবাটা ১ চা-চামচ, হলুদগুঁড়া আধা চা-চামচ, মরিচগুঁড়া আধা চা-চামচ, কাঁচামরিচ ফালি ৩-৪টি, ভাজার জিরার গুঁড়া আধা চা-চামচ, ধনেপাতাকুচি ২ টেবিল চামচ, আমড়া পাতলা করে কাটা ১টি, তেল পরিমাণমতো, লবণ স্বাদমতো।

প্রস্তুত প্রণালি : প্রথমে বাতাসি মাছ কেটে ধুয়ে নিতে হবে। তারপর লবণ, হলুদগুঁড়া ও মরিচগুঁড়া মেখে মাছ ১০ মিনিট মেরিনেট করে নিতে হবে। ফ্রাইপ্যানে চুলায় দিয়ে তাতে তেল দিন। তেল গরম হলে কাটা পেঁয়াজ দিন। পেঁয়াজ সাদা হয়ে এলে মরিচগুঁড়া, হলুদগুঁড়া, পেঁয়াজবাটা, রসুনবাটা, লবণ, সামান্য পানি দিয়ে কষান। কষানো হলে তাতে ১ কাপ পানি দিন এবং আমড়া দিন। অন্য একটি ফ্রাইপ্যানে তেল দিয়ে বাতাসি মাছগুলো ভেজে লাল করুন। মাছ ভাজা হলে ফুটন্ত ঝোলের মধ্যে দিন। ধনেপাতা দিন ঝোল ঘন হয়ে এলে। ভাজা জিরার গুঁড়া দিয়ে পরিবেশন করুন।

ট্যাংরা মাছের ঝাল

উপকরণ : ট্যাংরা মাছ ৩০০ গ্রাম, পেঁয়াজ বাটা ২ টেবিল চামচ, রসুনবাটা ১ চা-চামচ, মরিচগুঁড়া ১ চা-চামচ, হুলুদগুঁড়া আধা চা-চামচ, ধনেপাতা কুচি ২ টেবিল চামচ, কাঁচামরিচ ফালি ৩-৪টি, লবণ স্বাদমতো, তেল প্রয়োজনমতো, আলুকুচি (মাঝারি) ১টি।

প্রস্তুত প্রণালি : মাছ কেটে পরিষ্কার করে ধুয়ে পানি ঝরাতে হবে। চুলায় ফ্রাইপ্যানে তেল দিন। তেল গরম হলে পেঁয়াজবাটা, রসুনবাটা, হলুদগুঁড়া, মরিচগুঁড়া, লবণ ও সামান্য পানি দিয়ে ভালো করে কষে নিন। কষানো হলে তাতে মাছ ও আলুকুচি দিন। একটু নেড়ে এক কাপ পানি দিন এবং ঢেকে দিন। মাছ ও আলু সেদ্ধ হলে ধনেপাতা ও কাঁচামরিচ দিন। এবার গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন।

 পিডিএসও/তাজ