reporterঅনলাইন ডেস্ক
  ০৬ মার্চ, ২০১৮

এবার বাজারে আসছে ইলিশের স্যুপ আর নুডলস

এবার বাজারে আসছে সুস্বাদু ইলিশ মাছ দিয়ে তৈরি স্যুপ ও নুডলস। এই তথ্য জানিয়ে আজ মঙ্গলবার বিকালে মৎস্য ভবনে এক সংবাদ সম্মেলনে মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী নারায়ন চন্দ্র চন্দ বলেন, ইউএসএআইডির অর্থায়নে মৎস্য অধিদপ্তর ও ওয়ার্ল্ডফিস বাংলাদেশের যৌথ উদ্যোগে পরিচালিত ইকোফিশ প্রকল্পের আওতায় মন্ত্রণালয়ের দিকনির্দেশনায় ইলিশের স্যুপ ও নুডলস তৈরির উদ্যোগ নেওয়া হয়। এখন তা চূড়ান্ত পর্যায়ে এসেছে। সংবাদ সম্মেলনে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সচিব মো. রইছউল আলম ম-ল, ভায়াগ্রোফিশ অ্যান্ড এগ্রো প্রসেস লিমিটেডের পরিচালক অবসরপ্রাপ্ত মেজর জেনারেল সৈয়দ শাফায়েতুল ইসলাম উপস্থিত ছিলেন।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, শিশুসহ অনেকে কাঁটাযুক্ত মাছ খেতে চায় না। তাই এই স্যুপ তৈরির আইডিয়া আসে মৎস্য বিজ্ঞানীদের কাছ থেকে। দামের দিক দিয়ে এই খাদ্যপণ্য সহজলভ্য হবে বলেও জানান তিনি।

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক নওশাদ আলম উদ্ভাবিত প্রযুক্তি ব্যবহার করে এই খাদ্যপণ্য বাজারজাত করবে ভায়াগ্রোফিশ অ্যান্ড এগ্রো প্রসেস লিমিটেড কর্তৃপক্ষ। নিরাপদ খাদ্য আইন ২০১৩ এবং মৎস্য ও মৎস্যপণ্য বিধিমালা, ১৯৯৭ সহ বিদ্যমান সংশ্লিষ্ট সব বিধি অনুসরণ করে এবং বিএসটিআইয়ের ছাড়পত্র নিয়েই ইলিশের স্যুপ ও নুডলস বাণিজ্যিকভাবে উৎপাদন ও বাজারজাত করা হবে।

প্রযুক্তি উদ্ভাবনকারী অধ্যাপক নওশাদ আলম বলেন, ইলিশ মাছ নিজস্ব তেলের জন্য এত সুস্বাদু। কিন্তু ইলিশ মাছের এই তেল দ্রুত নষ্ট হয়ে যায়। মাছের এই তেল যাতে নষ্ট না হয় সেদিকে লক্ষ রেখে এই প্রযুক্তি উদ্ভাবন করা হয়েছে। মাছের স্বাদও স্বাভাবিক থাকবে।

পিডিএসও/মুস্তাফিজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ইলিশ,স্যুপ,নুডলস,বাজারে আসছে
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist