চিড়ার নানা পদ

প্রকাশ : ২৩ ফেব্রুয়ারি ২০১৮, ১৬:৫৩

অনলাইন ডেস্ক

সহজপাচ্য খাবার হিসেবে চিড়ার আলাদা কদর রয়েছে অনেকের কাছে। সেই চিড়া দিয়েই যদি তৈরি করা যায় ভারী আর মুখরোচক খাবার, তবে কেমন হয়! তাই জেনে নিন চিড়া দিয়ে কয়েকটি সুস্বাদু খাবারের রেসিপি।

চিড়ার পোলাও

উপকরণ :চিড়া-দেড় কাপ। চিকেন ব্রেস্ট-১টি (জুলিয়ান কাট বা ছোট কুচি)। ফেটানো ডিম-২টি (ঝুরি করে ভেজে নিতে হবে একটু লবণ দিয়ে)। গাজর কুচি-১/২ কাপ। ক্যাপসিকাম কুচি-১টি (সবজি সব একই রকম কাটতে হবে)। কাঁচামরিচ কুচি- ৩-৪টি (কাঁচা-পাকা)। ধনেপাতা কুচি- পরিমাণ মতো। লবণ-স্বাদ মতো। চিনি-আধ চা চামচ। মিক্সড মসলা গুঁড়া- ১/২ চা চামচ জিরা গুঁড়া-১/২ চা চামচ। পেঁয়াজ কুচি-বড় ১টি। আদা-রসুন বাটা-১ টেবিল চামচ।

প্রস্তুত প্রণালি : প্রথমে চিড়া স্টেইনারে বা ঝাঁঝরিতে নিয়ে পানিতে হালকাভাবে ধুয়ে নিন। এবং পানি ঝরিয়ে একদম ঝরঝরা করে নিতে হবে। এরপর চিকেন কিউব বা জুলিয়ান শেইপ করে কেটে নিয়ে ধুয়ে পানি ঝরিয়ে নিন। গাজর, ক্যাপসিকাম, কাঁচামরিচ পেঁয়াজ ও ধনেপাতা কুচি করে একটি প্লেটে আলাদা আলাদা করে রাখুন। এবার একটি ছড়ানো কড়াইতে এক টেবিল চামচ তেল গরম করে ফেটানো ডিম দিয়ে ঝুরি করে তুলে রাখুন। কড়াইতে আরো ২ টেবিল চামচ তেল গরম করুন। তাতে পেঁয়াজ কুচি দিন, নেড়ে আদা-রসুন বাটা দিন।

এরপর গুড়া মসলা দিয়ে নেড়ে নেড়ে কয়েক সেকেন্ড পর চিকেন দিয়ে নেড়ে নেড়ে ভাজুন ৩-৪ মিনিট। চুলার আঁচ মিড়িয়াম করে রেখে করতে হবে। এবার সবজি ও লবণ দিয়ে নেড়ে ভাজুন। কাঁচামরিচ কুচি দিন। হাফ কাপ মতো গরম পানি দিয়ে নেড়ে নেড়ে ভাজতে হবে। ৬-৭ মিনিট লাগবে। এবার চিড়া দিয়ে হালকাভাবে নেড়ে মেশাতে হবে সব কিছু। ডিমের ঝুরি মেশান। চিনি ও ধনেপাতা কুচি দিয়ে নেড়ে ঢেকে পাঁচ মিনিটের মতো দমে রেখে দিন। মাঝে মাঝে নেড়ে দিতে হবে। এবার নামিয়ে পছন্দ মতো সাজিয়ে গরম গরম পরিবেশন করুন মজাদার চিড়ার পোলাও।

চিড়ার চপ

উপকরণ : ২ কাপ চিড়া। ১ কাপ পানি। ২টি সেদ্ধ আলু। ১/৪ কাপ স্পিনাচ বা নিজের পছন্দের শাক ধরনের খাবার। ৮০ গ্রাম পনির। ১টি গাজর কুচি। ১টি কাঁচা মরিচ। ১ ইঞ্চি আদা কুচি। ধনেপাতা কুচি। ৬০ গ্রাম চীনাবাদাম। ১ টেবিল চামচ চাট মসলা। আধা চা চামচ গরম মসলা। ১/৪ কাপ ব্রেড। লবণ স্বাদ মতো। ১ চা চামচ লেবুর রস। তেল ভাজার জন্য পরিমাণ মতো।

প্রস্তুত প্রণালি : চিড়া ভালো করে ধুয়ে ১ কাপ পানিতে ভিজিয়ে রাখুন যাতে তা পানি শুষে নেয়। এরপর একটি বড় বাটিতে সব উপকরণ এক সঙ্গে মিশিয়ে নিন ভালো করে। তবে চিড়া থেকে পানি ফেলবেন না। একটু ভেজা ধরনের হলে ডোয়ের মতো তৈরিতে সুবিধা হবে। ডো ঠিক রুটি বানানোর মতো হলে কিংবা গোল গোল বল অথবা কাটলেট তৈরির মতো হলে তা দিয়ে নিজের পছন্দমতো শেপের কাটলেট তৈরি করে নিন। এরপর যদি মনে করেন তাহলে তা ডুবো তেলেও ভাজতে পারেন অথবা আধা ডুবো তেলে ভাজতে পারেন। আর যদি বেশি স্বাস্থ্যকর চান তাহলে ২৫০ ডিগ্রি সেন্টিগ্রেডে লালচে হওয়ার পর্যন্ত বেক করে নিতে পারেন। ব্যস, এবার মেয়োনেজ এবং সস দিয়ে ধোঁয়া ওঠা চায়ের সঙ্গে মজা করে খান এই ভিন্নধর্মী সুস্বাদু খাবারটি।

ডিম-চিড়ার জর্দা

উপকরণ : ডিম ৩টি (ফেটানো)। চিড়া ১/২ কাপ (সঙ্গে বিস্কুটের গুঁড়া দিতে পারেন)। চিনি ৬ টেবিল চামচ (মিষ্টি নিজের মতো করে দিবেন)। দারুচিনি ১টি। এলাচ ২টি। ঘন দুধ ১ কাপ। এগ ইউলো কালার সামান্য (দুধের সঙ্গে মেশাতে হবে)। দেশি ঘি ১/২ কাপ (তেল ও দিতে পারেন)। কিশমিশ ১ মুঠ (পানিতে ভিজিয়ে রাখতে হবে)। বাদাম (আলমন্ড) কুচি ১ মুঠ।

প্রস্তুত প্রণালি : প্রথমে চিড়া হালকা করে ধুয়ে একটু লবণ দিয়ে অল্প পানিতে ভিজিয়ে রাখতে হবে ১০ মিনিট। তারপর চাকনিতে ঢেলে একদম পানি ঝরিয়ে নিন। একটি বাটিতে ডিম, চিনি ও দুধ নিয়ে কাঁটা চামচ দিয়ে ফেটে নিন চিনি গলে যাওয়া পর্যন্ত। এবার চিড়া দিয়ে মিশিয়ে নিন। এবার প্যানে ঘি গরম করে, এলাচ, দারুচিনি ও ডিম দিয়ে মিড়িয়াম আঁচে অনবরত নাড়তে থাকুন যেন নিচে লেগে পুড়ে না যায়। ডিম যখন ঝুরঝুরে হয়ে প্যানের গা ছেড়ে আসবে, তখন বুঝবেন হয়ে গেছে। এরপর কিশমিশ, বাদাম কুচি দিয়ে ২ মিনিট নেড়ে নামিয়ে নিন। ঠান্ডা বা গরম প্লেটে নিয়ে ওপরে বাদাম কুচি দিয়ে সাজিয়ে পরিবেশন করুন।

পিডিএসও/তাজ