reporterঅনলাইন ডেস্ক
  ২৮ জানুয়ারি, ২০১৮

শরীর সুস্থ রাখবে নিম

শরীর সুস্থ রাখতে নিম গাছের নানা অংশকে ব্যবহার করতে পারেন আপনি। নিমগাছের ঔষধি গুণ তুলনাহীন। রোগ প্রতিকার ও নিরাময়ে নিমের রয়েছে অনন্য ভূমিকা। শরীরের যত্নে ও স্বাস্থ্য সুরক্ষায় নিমকে কীভাবে ব্যবহার করবেন জেনে নিন কয়েকটি পরামর্শ।

হৃদরোগ প্রতিকার : নিম পাতার রস খেলে হৃদরোগে উপকার পাওয়া যায়। নিম পাতার রস ব্লাডপ্রেশার ও কোলেস্টেরল কমাতে সাহায্য করে। নিম রক্ত পাতলা করে, হার্টবিট কমাতেও ভূমিকা রাখে।

জন্ডিস নিরাময় : ২৫-৩০ ফোঁটা নিমপাতার রস একটু মধুর সাথে মিশিয়ে সকালে খালি পেটে খেলে জন্ডিস রোগ থেকে মুক্তি পাওয়া যায়।

দাঁতের যত্নে : কচি নিম ডাল দিয়ে দাঁত মাজলে দাঁত ভালো থাকে। নিম পাউডার দিয়ে দাঁত মাজলে দাঁত ও মাড়ি থাকে সবল।

আলসার প্রতিকার : নিম পাতা ও নিম বীজের রস খেলে আলসার ভাল হয়।

ক্যান্সার প্রতিরোধ : ক্যান্সার প্রতিরোধে নিমপাতার ভূমিকা অতুলনীয়। বিশেষ করে নিম তেল, বাকল ও পাতার রস ব্যবহারে ক্যান্সার-টিউমার, স্কিন ক্যান্সার প্রভৃতি উপশম হয়।

কৃমি হবে দূর : ৩-৪ গ্রাম নিমের ছাল গুঁড়ো করে সামান্য পরিমাণ সৈন্ধব লবণসহ সকালে খালি পেটে এক সপ্তাহ খেলে কৃমির উপদ্রব হতে রক্ষা পাওয়া যায়। নিয়মিত এক সপ্তাহ সেবন করতে হবে।

বহুমূত্র রোগ নিরাময় : প্রতিদিন সকালে ১ চামচ নিমপাতার রস খালি পেটে ৩ মাস খেলে ডায়বেটিস ভাল হয়। নিম পাতার রস খেলে ইনসুলিন নেয়ার প্রবণতা ৩০-৭০% কমে যায়।

চোখের ব্যথা কমবে : চোখে চুলকানি হলে পানিতে দশ মিনিট নিমপাতা সিদ্ধ করে ঠাণ্ডা করে নিয়ে চোখে সেই পানির ঝাপটা দিলে আরামবোধ করবেন। সূত্র : হেলথকেয়ার

পিডিএসও/তাজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
নিম,রোগ প্রতিকার,নিমের উপকারিতা
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist