জীবন যেমন ডেস্ক

  ২৬ জানুয়ারি, ২০১৮

সুস্বাদু পোলাও

অনেকের কাছেই পছন্দের একটি খাবার পোলাও। এটি যেমন সুস্বাদু তেমনই স্বাস্থ্যকর। নানা পদে এটি তৈরি করা যায়। অতিথি আপ্যায়নে কিংবা বাসার সবার জন্য তৈরি করতে পারেন মজাদার এ খাবার।

ইলিশ পোলাও

উপকরণ : পোলাওয়ের চাল ৫০০ গ্রাম, ইলিশ মাছ ১২ টুকরা, আদাবাটা ১ চা চামচ, রসুনবাটা ১-২ চা চামচ, টকদই ১ কাপ, লবণ স্বাদমতো, দারচিনি ২ টুকরা, এলাচ ৪টি, পেঁয়াজবাটা ৩-৪ কাপ, পেঁয়াজ স্লাইস আধা কাপ, পানি ৪ কাপ, কাঁচামরিচ ১০টি, চিনি ১ চা চামচ, তেল আধা কাপ।

প্রস্তুত প্রণালি : দুটি বড় ইলিশ মাছের আঁশ ছাড়িয়ে ধুয়ে মাঝের অংশের টুকরোগুলো নিন। এবার মাছের টুকরোগুলোতে আদা, রসুন, লবণ ও দই মেখে ১৫ মিনিট মেরিনেট করে রাখুন। একটি পাত্রে তেল গরম করে দারচিনি, এলাচ দিয়ে নেড়ে বাটা পেঁয়াজ দিয়ে মসলা কষান। মসলা ভালো করে কষানো হলে মাছ দিয়ে কম আঁচে ২০ মিনিট ঢেকে রান্না করুন। মাঝে চিনি ও ৪টি কাঁচামরিচ দিয়ে একবার মাছ উল্টে দিন। পানি শুকিয়ে তেল ওপর উঠলে নামিয়ে নিন। মাছ মসলা থেকে তুলে নিন। অন্য পাত্রে ২ টেবিল চামচ তেল গরম করে স্লাইস করা পেঁয়াজ সোনালি করে ভেজে বেরেস্তা করে নিন। বেরেস্তা তুলে নিয়ে চাল দিয়ে নাড়ুন। মাছের মসলা দিয়ে চাল কিছুক্ষণ ভেজে পানি ও স্বাদমতো লবণ দিয়ে ঢাকুন। পানি শুকিয়ে এলে মৃদু আঁচে ১৫ মিনিট রাখুন। চুলা থেকে নামান। একটি বড় পাত্রে পোলাওয়ের ওপর মাছ বিছিয়ে বাকি পোলাও দিয়ে মাছ ১০ মিনিট ঢেকে রাখুন। পরিবেশন পাত্রে ইলিশ পোলাও নিয়ে ওপরে পেঁয়াজ বেরেস্তা দিয়ে গরম গরম পরিবেশন করুন।

সবজি পোলাও

উপকরণ : পোলাওয়ের চাল ১-২ কেজি, আলু ৬-৭টি, ফুল কপি ১টি, মটরশুঁটি ১-২ কাপ, গাজর কিউব করা ১-২ কাপ, জিরা গুঁড়া ১ চামচ, পেয়াজ কুচি ২ টেবিল চামচ, আদা রসুনবাটা ২ টেবিল চামচ, তেজপাতা ১টি, কাঁচামরিচ ৬-৭টি, লবঙ্গ ২-৩টি, এলাচ-৩-৪টি, দারচিনি ২-৩টি, ফোটানো পানি ১১-২ লিটার, লবণ স্বাদমতো, জয়ফলবাটা ১ চা চামচ, বেরেস্তা ১-২ কাপ, ঘি ১-২ কাপ, কেওড়াজল ২ চামচ।

প্রস্তুত প্রণালি : চাল ধুয়ে পানি ঝরিয়ে ঝরঝরে করে নিন। সবজিগুলো পরিমাণমতো কেটে নিন। আলু, ফুলকপি, গাজর কিউব আধা সিদ্ধ করে নিন। পাত্রে ঘি গরম করে পেঁয়াজ বেরেস্তা করে তুলে নিন। ঘিয়ে এলাচ, দারচিনি, তেজপাতা, ফোঁড়ন দিয়ে আলু, ফুলকপি, গাজর কিউব হালকা ভেজে নেবেন। চাল, মটরশুঁটি দিয়ে কিছুক্ষণ ভেজে নিন। কাঁচামরিচ, লবণ, আদাবাটা, রসুনবাটা, লবঙ্গ, জয়ফলবাটা দিয়ে কিছুক্ষণ ভেজে নিন। ফোটানো পানি দিয়ে নাড়ুন। কেওড়া জল, জিরা গুঁড়া দিন। পানি ফুটে উঠলে ঢেকে দিয়ে ২৫-৩০ মিনিট মাঝারি আঁচে রান্না করুন। ৫ মিনিট দমে দিন।

চিংড়ি পোলাও

উপকরণ : পোলাওয়ের চাল ১-২ কেজি, চিংড়ি ১-২ কেজি, পেঁয়াজবাটা ১ কাপ, আদাবাটা ১ টেবিল চামচ, রসুন বাটা ১ চামচ, ক্রিম ২ টেবিল চামচ, পাপরিকা ১.৫ চা চমচ, চিনি ১ চা চামচ, তেল ১-২ কাপ, কাজুবাদামবাটা ১ টেবিল চামচ, তেজপাতা ১টি, এলাচি ২টি, লবঙ্গ ২টি, দারচিনি ১টি, হলুদের গুঁড়া ১-২ চা চামচ, মরিচের গুঁড়া ১-২ চা চামচ, লবণ স্বাদমতো, বাটার ১ টেবিল চামচ, টমেটো ১টি (সাজানোর জন্য), পেঁয়াজ পাতা পরিমাণমতো (সাজানোর জন্য)।

প্রস্তুত প্রণালি : প্রথমে একটি প্যানে তেল গরম করে এতে পোলাওয়ের চাল, মিক্সড গরম মসল্লা, আদাবাটা, লবণ, কাঁচামরিচ দিয়ে কিছুক্ষণ নেড়ে পরিমাণমতো পানি দিয়ে ১০ মিনিট ঢেকে রান্না করুন। এখন অন্য একটি প্যান বসিয়ে তার মধ্যে তেল, পেঁয়াজবাটা, রসুনবাটা, হলুদ-মরিচের গুঁড়া ও লবণ দিয়ে ৫ মিনিট ভালো করে নাড়ুন। তারপর চিংড়ি মাছ দিয়ে আরো ৫ মিনিট রান্না করুন এবং সঙ্গে যথাক্রমে পাপরিকা, কাজুবাদাম বাটা, বাটার, ক্রিম ও চিনি দিয়ে তীব্র আঁচে কিছুক্ষণ রান্না কওে পেঁয়াজ পাতা, টমেটো দিয়ে পরিবেশন করুন দারুণ মজাদার চিংড়ি পোলাও।

পিডিএসও/তাজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
পোলাও,সুস্বাদু,চিংড়ি পোলাও
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist