মরিচের যতো ঔষধি গুণ

প্রকাশ : ১৪ জানুয়ারি ২০১৮, ২১:২২

ডা. মহসীন কবির লিমন

যেকোনো খাবারই ঝাল করতে চাইলে প্রয়োজন পড়ে মরিচ। মরিচের ব্যবহারটা সবচেয়ে বেশি হয়ে থাকে মশলা হিসেবে। খাবারকে সুস্বাদু করতে এটা যোগ করা হয়, আবার কাঁচামরিচ চিবিয়ে খাওয়ার রেওয়াজও কম নয়। কিন্তু এ মরিচ নিয়ে অনেক ভিত্তিহীন কথা সমাজে প্রচলিত আছে। যেমন বলা হয়ে থাকে, মরিচ গ্যাস বৃদ্ধি করে এবং যকৃতের সমস্যাসহ পেটের নানা রকম অসুখ সৃষ্টি করে। এছাড়া মশলা হিসেবে এটি বেশি খেলে ত্বকের সমস্যা হতে পারে। 

যেকোনো কিছুই অতিরিক্ত খাওয়ার অনেক ক্ষতিকর দিক রয়েছে। প্রচলিত এ কথাগুলো ঠিক নয়। জেনে রাখা ভালো মরিচের ঝাল দেহে ক্ষতির চেয়ে উপকারই বেশি করে থাকে। মরিচের পুষ্টিগুণ খুব কম লোকেই জানেন। 

মরিচের ঔষধি গুণ : উদাহরণ হিসেবে বলা যায়, মরিচ হৃদরোগের ঝুঁকি হ্রাস করে এবং ওজন কমানোর জন্যও সহায়ক। ডায়াবেটিক রোগীদের জন্যও মরিচ খুব উপকারী। কারণ মরিচ রক্তের চিনি কমাতে সহায়তা করে। এছাড়া মরিচ ব্যাকটেরিয়া ধ্বংস করতে সাহায্য করে। 

এছাড়া পিঠব্যথা, বাত এবং এ জাতীয় অন্যান্য রোগের জন্য মরিচ খুব উপকারী। এছাড়া মরিচ হজমশক্তি বাড়ায়, হাড় মজবুত করে, রক্তে চিনির মাত্রা কমায়, ব্যথানাশক, প্রস্টেট ক্যানসারের ঝুঁকি কমায়। অনেকে মনে করেন মরিচ খেলে পেটে আলসার হয় ও এটি আলসারের অন্যতম কারণ। কিন্তু গবেষণায় দেখা গেছে, এ তথ্যটি ভিত্তিহীন।

পিডিএসও/তাজ