reporterঅনলাইন ডেস্ক
  ০১ জানুয়ারি, ২০১৮

রাষ্ট্রপতি আবদুল হামিদের ৭৪তম জন্মদিন আজ

আজ সোমবার রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের জন্ম দিন। আজ তিনি ৭৫ বছরে পা রাখছেন। তেমন কোন আনুষ্ঠানিকতা ছাড়াই বঙ্গভবনে পরিবারের সদস্যদের নিয়ে কেক কেটে তিনি তার ৭৪তম জন্মবার্ষিকী উদযাপন করবেন। অনাড়ম্বর জীবনযাপনে অভ্যস্ত এই তৃণমূল নেতার জন্মদিনও পালন করা হবে ঘরোয়া পরিবেশেই। তার জন্মস্থান কিশোরগঞ্জের মিঠামইনের কামালপুর গ্রামসহ হাওরের অন্যান্য উপজেলাতেও রাষ্ট্রপতির জন্মদিন উদযাপনে বিভিন্ন কর্মসূচি পালন করা হবে। কিশোরগঞ্জ শহরে রাষ্ট্রপতির আত্মীয়স্বজন, বন্ধুবান্ধব ও দীর্ঘদিনের রাজনৈতিক সহকর্মীরা জন্মদিন পালনে নানা কর্মসূচি গ্রহণ করেছেন। রাষ্ট্রপতি আবদুল হামিদ মেডিকেল কলেজ, ঈশা খাঁ ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিসহ বিভিন্ন প্রতিষ্ঠানেও উদযাপিত হবে জন্মদিন।

কিশোরগঞ্জের হাওর থেকে রাজনীতির বিভিন্ন ধাপ পেরিয়ে অ্যাডভোকেট মো. আবদুল হামিদ হয়েছেন দেশের ২০তম রাষ্ট্রপতি। তিনি ৭ বার এমপি নির্বাচিত হয়েছেন। তাই জন্মদিনের প্রাক্কালে তিনি তার নির্বাচনী এলাকা ও দেশবাসীর প্রতি কৃতজ্ঞতা জানিয়েছেন। তিনি জানান, কিশোরগঞ্জের মানুষের প্রতি কৃতজ্ঞতার অন্ত নেই তার। জন্মদিনের প্রাক্কালে সে কথা আবারও জানিয়ে তিনি বলেন, কিশোরগঞ্জবাসী আমাকে নেতা বানিয়েছে। তাদের কারণেই আজ আমি দেশের রাষ্ট্রপতি। জেলাবাসীসহ সমগ্র দেশবাসীকে কৃতজ্ঞতা ও শুভেচ্ছা জানাই।

আবদুল হামিদের জন্ম ১৯৪৪ সালের ১ জানুয়ারি। মাধ্যমিক স্কুলে পড়ার সময়ই ছাত্র রাজনীতিতে পা রাখেন তিনি। হয়ে ওঠেন তৎকালীন কিশোরগঞ্জ মহকুমার জনপ্রিয় ছাত্রনেতা। নেতৃত্বগুণ তাকে বঙ্গবন্ধুর সান্নিধ্যে নিয়ে আসে। ১৯৭০ সালের নির্বাচনে মাত্র ২৬ বছর বয়সে জাতীয় পরিষদের সদস্য (এমএনএ) নির্বাচিত হন আওয়ামী লীগের মনোনয়নে। তিনি ছিলেন সর্বকনিষ্ঠ এমএনএ। তিনি মুক্তিযুদ্ধে যোগ দেন অস্ত্র হাতে। কিশোরগঞ্জ ও সুনামগঞ্জে মুজিব বাহিনীর সাব-সেক্টর কমান্ডারের দায়িত্ব পালন করেন।

স্বাধীনতার পর হাওরের সবচেয়ে প্রিয় নেতায় পরিণত হন আবদুল হামিদ। ১৯৭৩ থেকে ২০০৮ সাল পর্যন্ত সাতবার এমপি নির্বাচিত হন। ১৯৮৮ ও ১৯৯৬ সালের ১৫ ফেব্রুয়ারির একতরফা নির্বাচন বর্জন করেছিলেন। বাগ্মিতা আর রসবোধের জন্য খ্যাতি পাওয়া আবদুল হামিদ বিরোধী দলীয় উপনেতা, ডেপুটি স্পিকার ও স্পিকার হিসেবে দায়িত্ব পালন করেন। ২০১৩ সালের ২৪ এপ্রিল রাষ্ট্রপতি হিসেবে দায়িত্ব গ্রহণ করেন।

পিডিএসও/মুস্তাফিজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আবদুল হামিদ,রাষ্ট্রপতি,জন্মদিন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist