reporterঅনলাইন ডেস্ক
  ২৫ জুলাই, ২০১৭

বদলাবে আদালত

মওদুদের দুর্নীতি মামলা চলবে

জ্ঞাত আয়বহির্ভূত সম্পদ অর্জন ও তথ্য গোপনের মামলায় অভিযোগ গঠনের বিরুদ্ধে বিএনপি নেতা মওদুদ আহমদের আবেদন সরাসরি খারিজ করে দিয়েছে হাইকোর্ট। তবে মওদুদের আবেদনে এ মামলার আদালত বদলে দিয়ে ছয় মাসের মধ্যে বিচার শেষ করার নির্দেশ দেয়া হয়েছে।

মওদুদের আবেদনের শুনানি করে বিচারপতি ওবায়দুল হাসান ও বিচারপতি কৃষ্ণা দেবনাথের হাইকোর্ট বেঞ্চ মঙ্গলবার এ আদেশ দেয়। ঢাকার ৬ নম্বর বিশেষ জজ আদালতের বিচারক ইমরুল কায়েস গত ২১ জুন এ মামলায় মওদুদের বিরুদ্ধে অভিযোগ গঠন করে বিচার শুরুর আদেশ দেন।

ওই আদেশের বৈধতা চ্যালেঞ্জ করার পাশাপাশি আদালত পরিবর্তনের আবেদন নিয়ে হাইকোর্টে এসেছিলেন মওদুদ। ওই আবেদনের ওপর শুনানি করে হাইকোর্ট আজ আদেশ দেয়। অভিযোগ গঠনের বৈধতা চ্যালেঞ্জ করে মওদুদের আবেদন সরাসরি খারিজ করে দেয়া হয় হাইকোর্টের আদেশে।

তবে আদালত পরিবর্তনের আবেদন মঞ্জুর করে মামলাটি ছয় নম্বর বিশেষ জজ আদালত থেকে অন্য আদালতে পাঠাতে মহানগরের জ্যেষ্ঠ বিশেষ জজকে নির্দেশ দেয়া হয়। সেই সঙ্গে যৌক্তিক কারণ ছাড়া শুনানি মুলতবি না করে ছয় মাসের মধ্যে এ মামলা নিষ্পত্তির নির্দেশ দেয় হাইকোর্ট। সাবেক বিএনপি সরকারের আইনমন্ত্রী মওদুদ নিজেই তার আবেদনের ওপর শুনানি করেন। তার সঙ্গে ছিলেন আবদুল্লাহ আল মামুন। অন্যদিকে দুদুকের পক্ষে ছিলেন খুরশীদ আলম খান।

জরুরি অবস্থার সময় ২০০৭ সালের ১৬ সেপ্টেম্বর দুদকের উপ-পরিচালক শরিফুল হক সিদ্দিকী গুলশান থানায় মওদুদের বিরুদ্ধে এ মামলা দায়ের করেন। পরে দুদকের উপ-পরিচালক শরিফুল হক সিদ্দিকী ২০০৮ সালের ১৪ মে আদালতে অভিযোগপত্র দেন। সেখানে বলা হয়, ২০০৭ সালের ২৩ জুলাই দুর্নীতি দমন কমিশনে জমা দেয়া সম্পদের হিসাব বিবরণীতে মোট ৪ কোটি ৪০ লাখ ৩৭ হাজার ৩৭৫ টাকার সম্পদের তথ্য গোপন করেন চার দলীয় জোট সরকারের মন্ত্রী মওদুদ। এছাড়া ৭ কোটি ৩৮ হাজার ২৩৭ টাকার সম্পদ তার ঘোষিত আয়ের তথ্যের সঙ্গে অসঙ্গতিপূর্ণ।

ঢাকার ৬ নম্বর বিশেষ জজ আদালতের বিচারক ইমরুল কায়েস গত ২১ জুন এ মামলায় অভিযোগ গঠন করে সাক্ষ্যগ্রহণ শুরুর জন্য ২৬ জুলাই দিন ঠিক করে দেন। এ মামলার কার্যক্রম স্থগিত চেয়ে আগেও হাইকোর্টে আবেদন করেছিলেন বিএনপি স্থায়ী কমিটির সদস্য মওদুদ আহমদ। বিচারপতি ওবায়দুল হাসান ও বিচারপতি কৃষ্ণা দেবনাথের হাইকোর্ট বেঞ্চ গত ১২ জুলাই ওই আবেদনও সরাসরি খারিজ করে দেয়।

পিডিএসও/হেলাল

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
মওদুদ আহমদ,হাইকোর্ট,জ্ঞাত আয়বহির্ভূত সম্পদ অর্জন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist