উচ্চ আদালতে তারেকের শাশুড়ির মামলা বাতিল

প্রকাশ : ১৩ জুলাই ২০১৭, ১৪:৪০ | আপডেট : ১৩ জুলাই ২০১৭, ১৫:৫২

অনলাইন ডেস্ক

এবার সুপ্রিম কোর্টের আপিল বিভাগ বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের শাশুড়ি সৈয়দা ইকবাল মান্দ বানুর বিরুদ্ধে দায়ের করা দুর্নীতির মামলাটি বাতিল করে দিয়েছে। তবে সম্পদের হিসাব চেয়ে নতুন নোটিশ দিতে দুর্নীতি দমন কমিশনকে (দুদক) নির্দেশ দেওয়া হয়েছে। আজ বৃহস্পতিবার ইকবাল মান্দ বানুর লিভ টু আপিলের নিষ্পত্তি করে প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বে ৩ বিচারপতির আপিল বেঞ্চ এই রায় দেন। আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন জ্যেষ্ঠ আইনজীবী এ জে মোহাম্মদ আলী। সঙ্গে ছিলেন ব্যারিস্টার কায়সার কামাল। দুদকের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট খুরশীদ আলম খান। পরে খুরশীদ আলম খান বলেন, আগের দেওয়া নোটিশের মামলা বাতিল করে দিয়েছেন আপিল বিভাগ। তবে নতুন করে নোটিশ দিতে দুদকেকে নির্দেশ দিয়েছেন।
ব্যারিস্টার কায়সার কামাল বলেন, নোটিশ দেওয়ার সময় ইকবাল মান্দ বানু দেশে ছিলেন না। তার কেয়ারটেকারের কাছে নোটিশ দেওয়া হয়। এ যুক্তিতে সর্বোচ্চ আদালত নোটিশের ভিত্তিতে হিসাব বিবরণীর না দেওয়ার মামলা বাতিল করে দিয়েছেন। তবে সম্পদের হিসাব বিবরণী চেয়ে দুদক নতুন করে নোটিশ দিতে পারবে বলে আদেশ দিয়েছেন। সম্পদের হিসাব জমা দিতে ২০১২ সালের ২৫ জানুয়ারি ইকবাল মান্দ বানুকে নোটিশ দিয়েছিল দুদক। এরপর হাইকোর্টে রিট আবেদন করে স্থগিতাদেশ পান তিনি। এর বিরুদ্ধে দুদক আপিল করলে হাইকোর্টের ওই আদেশ স্থগিত হয়ে যায়।
এরপর ২০১৪ সালের ৩০ জানুয়ারি দুদকের উপ-পরিচালক আর কে মজুমদার রাজধানীর রমনা থানায় ইকবাল মান্দ বানুর বিরুদ্ধে এ মামলা করেন। সম্পদ বিবরণী জমা দেওয়ার নোটিশ জারির পর নির্দিষ্ট সময়ে কমিশনে হিসাব না দেওয়ায় এ মামলা করা হয়। এরপর দুদক বিচারিক আদালতে চার্জশিট (অভিযোগপত্র) দিলে এর বিরুদ্ধে হাইকোর্টে রিট আবেদন করেন ইকবাল মান্দ বানু। রিট আবেদনে সম্পদের হিসাব বিবরণী চেয়ে দেওয়া নোটিশ বাতিল করে ফের নোটিশ দেওয়া এবং এ বিষয়ে করা মামলা স্থগিত ও বাতিল চান তিনি।
প্রসঙ্গত গত ১২ এপ্রিল মামলায় দাখিল করা দুদকের চার্জশিট আমলে নিয়ে সৈয়দা ইকবাল মান্দ বানুর বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেছিলেন আদালত। পরে তিনি আদালতে আত্মসমর্পণ করে জামিন নিয়েছিলেন। গত বছরের ০২ ফেব্রুয়ারি বিচারপতি এম. ইনায়েতুর রহিম ও বিচারপতি আমির হোসেনের হাইকোর্ট বেঞ্চে এ আবেদন খারিজ হয়ে যায়। এর বিরুদ্ধে ইকবাল মান্দ বানু লিভ টু আপিল করেন। বৃহস্পতিবার এই আপিলের রায় দেন আপিল বিভাগ। বিচারিক আদালতে এ মামলাটি অভিযোগ (চার্জ) গঠনের শুনানির পর্যায়ে ছিল। বুধবার শুনানি ১৬ আগস্ট পর্যন্ত মুলতবি করেছিলেন ঢাকার সিনিয়র স্পেশাল জজ কামরুল হোসেন মোল্লার আদালত। 

পিডিএসও/মুস্তাফিজ