আসলাম চৌধুরীর জামিন

প্রকাশ : ১৮ মে ২০১৭, ১৯:২৮

অনলাইন ডেস্ক

হাইকোর্ট থেকে জামিন পেলেন বিকএনপি নেতা আসলাম চৌধুরী। ইসরায়েলের ক্ষমতাসীন দলের এক সদস্যের সঙ্গে মিলে বাংলাদেশে ‘সরকার উৎখাতের ষড়যন্ত্র’ করার অভিযোগে দায়ের রাষ্ট্রদ্রোহ মামলায় আজ বৃহস্পতিবার তার জামিন মঞ্জুর করা হয়েছে। বিচারপতি মো. মিফতাহ্ উদ্দিন চৌধুরী ও বিচারপতি এ এন এম বসির উল্লাহর বেঞ্চ এই বিএনপি নেতাকে জামিন দিয়েছেন। তিনি প্রায় এক বছর ধরে কারাবন্দি। জামিন আদেশের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষ আপিল আবেদন দাখিল করছেন বলে জানিয়েছেন সংশ্লিষ্ট আদালতে দায়িত্বরত ডেপুটি অ্যাটর্নি জেনারেল একেএম মনিরুজ্জামান কবীর। তিনি বলেন, আগামী রোববার এই আবেদনের ওপর আপিল বিভাগের চেম্বার বিচারপতির আদালতে শুনানি হতে পারে।
জানা যায়, ইসরায়েলের ক্ষমতাসীন লিকুদ পার্টির নেতা মেন্দি এন সাফাদির সঙ্গে বৈঠকের একাধিক ছবি গণমাধ্যমে আসার পর গত বছরের ১৫ মে বিএনপির যুগ্ম মহাসচিব আসলামকে গ্রেপ্তার করা হয়। এরপর তার বিরুদ্ধে ২৫ মে রাষ্ট্রদ্রোহের অভিযোগে মামলা করে পুলিশ। এতে অবৈধভাবে সরকারকে উৎখাতের ষড়যন্ত্রের অভিযোগ আনা হয়। এই মামলায় তিনি হাইকোর্টে জামিন আবেদন করলে আদালত গত বছরের ৫ ডিসেম্বর রুল জারি করে। রুলে কেন তাকে নিয়মিত (স্থায়ী) জামিন দেওয়া হবে না, তা সরকারসহ সংশ্লিষ্টদের কাছে জানতে চাওয়া হয়। 
রুলের ওপর চূড়ান্ত শুনানি শেষে বৃহস্পতিবার হাইকোর্ট আসলামকে নিয়মিত (স্থায়ী) জামিন দিয়েছেন। আদালতে আসলামের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার এএম মাহবুবউদ্দিন খোকন, ব্যারিস্টার সাকিব মাহবুব ও ব্যারিস্টার সানজিদ সিদ্দিকী। চট্টগ্রামের নেতা আসলামের বিরুদ্ধে নাশকতাসহ নানা অভিযোগে আরও মামলা থাকলেও সেগুলোতে জামিন হয়েছে বলে জানান তার আইনজীবীরা। মাহবুবউদ্দিন খোকন সাংবাদিকদের বলেন, আসলাম চৌধুরীর মুক্তিতে এখন আর কোনো বাধা নেই।

পিডিএসও/মুস্তাফিজ