সুপ্রিম কোর্ট বারে সভাপতি আমিন, সম্পাদক কাজল

প্রকাশ : ১৩ মার্চ ২০২০, ১৯:০০

অনলাইন ডেস্ক

দেশের সর্বোচ্চ আদালতের আইনজীবীদের নেতৃত্বদানকারী সংগঠন সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির কর্তৃত্ব এবারও ভাগাভাগি করে নিয়েছে আওয়ামী লীগ ও বিএনপিপন্থিরা।

সভাপতি পদে টানা দ্বিতীয়বার নির্বাচিত হয়েছেন আওয়ামী লীগ সমর্থিত প্যানেলের এ এম আমিন উদ্দিন। আর বিএনপি সমর্থিত প্যানেল থেকে ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল সাধারণ সম্পাদক নির্বাচিত হয়েছেন।

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির গত নির্বাচনে ১৪টি পদের মধ্যে সভাপতিসহ ছয়টি পদে সরকার সমর্থকরা সাদা প্যানেল থেকে নির্বাচিত হন। আর সম্পাদকসহ আটটি পদে নির্বাচিত হয়েছিলেন বিএনপি সমর্থক নীল প্যানেলের আইনজীবীরা।

আওয়ামী লীগ সমর্থিত বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী সমন্বয় পরিষদ প্যানেল থেকে সভাপতি পদে এ এম আমিন উদ্দিন ছাড়াও সহ-সভাপতি পদে মো. মনিরুজ্জামান, সহ-সম্পাদক পদে মোহাম্মদ ইমতিয়াজ ফারুক ও মোহাম্মদ বাকির উদ্দিন ভূঁইয়া নির্বাচিত হয়েছেন। এই প্যানেল থেকে মো. হুমায়ুন কবির এবং মোহাম্মদ মশিউর রহমান সদস্য পদে বিজয়ী হয়েছেন।

অন্যদিকে বিএনপি সমর্থিত জাতীয়তাবাদী আইনজীবী ঐক্য প্যানেল থেকে সহ-সভাপতি পদে মো. আবদুল জব্বার ভূঁইয়া, সাধারণ সম্পাদক পদে ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল এবং কোষাধ্যক্ষ পদে ব্যারিস্টার রাগীব রউফ চৌধুরী নির্বাচিত হয়েছেন। এই প্যানেল থেকে সদস্য হিসেবে মার-ই-আম খন্দকার, আমিরুল ইসলাম খোকন, মোহাম্মদ মোহাদ্দেস-উল-ইসলাম টুটুল, মোহাম্মদ মহসিন কবির এবং মোহাম্মদ শরিফ উদ্দিন রতন নির্বাচিত হয়েছেন।

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নতুন নেতৃত্ব ঠিক করতে গত বুধ ও বৃহস্পতিবার দুই দিন ভোটগ্রহণ করা হয়। বৃহস্পতিবার রাতে ভোট গণনা শেষে নির্বাচন পরিচালনা উপ-কমিটির আহ্বায়ক এ এফ হাসান আরিফ শুক্রবার সকালে ফলাফল ঘোষণা করেন।

বারের নির্বাচনে ৭ হাজার ৭৮১ জন ভোটারের মধ্যে ৫ হাজার ৯৪০ জন আইনজীবী ভোট দিয়েছেন। ১৪টি পদের বিপরীতে প্রতিদ্বন্দ্বিতায় ছিলেন ৩১ জন।

বিএনপি ও আওয়ামী লীগ সমর্থিত দুই প্যানেলের বাইরে এবার সভাপতি পদে ইউনুছ আলী আকন্দ, সহ-সম্পাদক পদে ফরহাদ উদ্দিন আহমেদ ভূঁইয়া এবং সদস্য পদে তপন কুমার দাস প্রতিদ্বন্দ্বিতা করেন।

পিডিএসও/তাজ