reporterঅনলাইন ডেস্ক
  ১১ মার্চ, ২০২০

করোনা ও ডেঙ্গু রোধে সমন্বিত উদ্যোগ চেয়েছেন হাইকোর্ট

দেশে করোনাভাইরাসের অস্তিত্ব পাওয়ার মধ্যেই ডেঙ্গুসহ অন্য রোগ ছড়িয়ে পড়লে পরিস্থিতি জটিল আকার ধারণ করবে— তাই ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনকে মশক নিধনে কার্যকর সমন্বিত উদ্যোগ গ্রহণ করা উচিত বলে মন্তব্য করেছেন হাইকোর্ট। সেইসঙ্গে, ধুলোবালি নিয়ন্ত্রণে নিয়ে দুই সিটি করপোরেশনের পদক্ষেপ জানতে চেয়েছেন হাইকোর্ট।

আদালত বলেন, পর্যাপ্ত বাজেট থাকার পরও সঠিকভাবে কাজ হচ্ছে না। সিটি করপোরেশনকে সহায়তা করার ক্ষেত্রে মন্ত্রণালয়ের আচরণ দুঃখজনক বলেও মন্তব্য করেন হাইকোর্ট। একই সঙ্গে, আগামী ২৯ মার্চের মধ্যে এ বিষয়ে অগ্রগতি প্রতিবেদন দাখিল করার জন্য বলা হয়েছে।

ডেপুটি অ্যাটর্নি জেনারেল ব্যারিস্টার এ বি এম আবদুল্লাহ আল মাহমুদ বাশার এসব বিষয় সাংবাদিকদের নিশ্চিত করেছেন।

বায়ুদূষণ নিয়ে করা এক রিটের শুনানিতে বুধবার হাইকোর্টের বিচারপতি এফ আর এম নাজমুল আহাসান ও বিচারপতি কে এম কামরুল কাদেরের সমন্বয়ে গঠিত বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী মনজিল মোরসেদ। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল ব্যারিস্টার এ বি এম আবদুল্লাহ আল মাহমুদ বাশার।

ঢাকার বায়ুদূষণের মাত্রা পরিমাপ এবং দূষণরোধের বিষয়ে আদালত বলেন, ‘বায়ুদূষণ রোধে নেওয়া পদক্ষেপ আমাদের হতাশ করেছে। আমরা ক্ষুব্ধ।’

রিটের শুনানিতে আদালত আরো বলেন, ‘মেট্রোরেল ও এলিভেটেড এক্সপ্রেসওয়ের কাজ যেসব এলাকায় চলছে, সেসব এলাকায় প্রচুর ধুলোবালি পরিবেশ দূষিত করছে। আমাদের মেট্রোরেল প্রয়োজন। কিন্তু একই সঙ্গে বায়ুদূষণ রোধও জরুরি। আমাদের সন্তানদের রক্ষা করতে হলে এসব (বায়ুদূষণ) বন্ধ করতে হবে।’

ঢাকার বায়ুদূষণ রোধে পদক্ষেপ গ্রহণের নির্দেশনা চেয়ে মানবাধিকার ও পরিবেশবাদী সংগঠন হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের (এইচআরপিবি) পক্ষে ২০১৯ সালের ২৭ জানুয়ারি হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় একটি রিট করা হয়।

পিডিএসও/তাজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
করোনাভাইরাস,ডেঙ্গু প্রতিরোধ,আদালত,ঢাকা সিটি করপোরেশন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close